• ৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১২:১৬
  • রেজিস্ট্রেশন ৪৬১

সকল সীমান্তপথ খুলে দিয়েছে যুক্তরাষ্ট্র

বার্তাকন্ঠ
প্রকাশিত নভেম্বর ৯, ২০২১, ১২:১৫ অপরাহ্ণ
সকল সীমান্তপথ খুলে দিয়েছে যুক্তরাষ্ট্র
বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে –
বশেষে খুলে দেওয়া হলো যুক্তরাষ্ট্রের সকল সীমান্তপথ। প্রায় ২০ মাস পর স্থানীয় সময় সোমবার (৮ নভেম্বর) বিদেশি পর্যটকদের জন্য স্থল ও আকাশপথ সীমান্ত খুলে দেওয়া হয়েছে। পূর্ণ দুই ডোজ টিকা নেওয়া পর্যটকরাই যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন। করোনার সংক্রমণের কারণে ২০২০ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পর্যটকদের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন। এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্য বাংলা প্রেস।
বাইডেন প্রশাসনের নতুন নিয়মের আওতায় বিদেশি ভ্রমণকারীদের টিকা সনদ দেখানো বাধ্যতামূলক। কোভিড টেস্টের নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে ভ্রমণের তিন দিনের মধ্যে। এছাড়া সব ধরনের যোগাযোগের তথ্য দিতে হবে। তবে ভ্রমণকারীদের কোয়ারেন্টাইনে থাকতে হবে না।
বিশ্বের অধিকাংশ দেশের ভ্রমণকারীদের জন্য ২০২০ সালের মার্চ থেকে যুক্তরাষ্ট্রের সীমান্ত বন্ধ ছিল। এর মধ্যে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো ছাড়াও যুক্তরাজ্য, চীন, ভারতও ছিল। নতুন সিদ্ধান্তে উচ্ছ্বাস প্রকাশ করেছেন অনেকে।
প্যারিসভিত্তিক জেটসেট ভয়েজার ট্রাভেল এজেন্সি উত্তর আমেরিকায় ফ্লাইট পরিচালনা করেন। এর কর্মকর্তা জেরোমি থোম্যান বলেছেন, ২০১৯ সালের অক্টোবরে পরিস্থিতি যেমন ছিল, এখন আমরা একেবারে নিষ্ক্রিয় অবস্থা থেকে সেই অবস্থায় ফিরে গিয়েছি। শুরুতেই লন্ডন, প্যারিস বা অন্য স্থান থেকে ছেড়ে যাওয়া আন্তর্জাতিক ফ্লাইটের কিছু আসন খালি থাকতে পারে। তবে সামনে কয়েক সপ্তাহের মধ্যে যাত্রীর সংখ্যা অনেক বেশি হবে বলে আশা করা হচ্ছে।
লন্ডনের হিথ্রো বিমানবন্দর থেকে সোমবার সকালে বৃটিশ এয়ারওয়েজের নিউ ইয়র্কগামী প্রথম ফ্লাইটে আরোহন করার কথা বিন্দিয়া প্যাটেলের। দক্ষিণ লন্ডনের বিন্দিয়া এই সুযোগ পেয়ে যারপরনাই খুশিতে আত্মহারা। কারণ, দু’বছর পরে অবশেষে তিনি প্রথমবারের মতো ভাতিজার মুখ দেখতে পাবেন। তিনি বলেন, আনন্দে আমি যেন কান্নায় ফেটে পড়ছি।
প্রথমদিকে যাত্রীদের প্রচন্ড ভিড় হতে পারে বলে মনে করছে বিমান সংস্থাগুলো। তারা বলেছে, আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য তারা টিকা বিষয়ক ডকুমেন্ট চেক করবে। ওদিকে সোমবার থেকে মেক্সিকো এবং যুক্তরাষ্ট্রের মধ্যে বিরাজমান প্রায় ২ হাজার মাইল সীমান্ত নতুন করে চালু হচ্ছে। এই সুযোগে সীমান্ত অতিক্রম করে যুক্তরাষ্ট্রে প্রবেশ করে সেখানে আশ্রয় প্রার্থনা সহজ হবে- এই আশায় মেক্সিকো সীমান্ত সঙ্গে লাগোয়া তিজুয়ানার মতো শহরে জড়ো হয়েছেন কয়েক হাজার অভিবাসী। এসব সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় টিকা বিষয়ক ডকুমেন্ট চাওয়ার কথা ইউএস কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন কর্মকর্তাদের। তবে এমন শর্তের বাইরে থাকবে ১৮ বছরের কম বয়সীরা।
বার্তাকণ্ঠ/এন

Sharing is caring!