• ২৭শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ৮:০৯
  • রেজিস্ট্রেশন ৪৬১

সবক্ষেত্রে আওয়ামী লীগের সঠিক সিদ্ধান্তে দেশ এগিয়ে যাচ্ছে -প্রধানমন্ত্রী

বার্তাকন্ঠ
প্রকাশিত নভেম্বর ১৫, ২০২১, ২২:০১ অপরাহ্ণ
সবক্ষেত্রে আওয়ামী লীগের সঠিক সিদ্ধান্তে দেশ এগিয়ে যাচ্ছে -প্রধানমন্ত্রী

ফাইল ছবি

ঢাকা ব্যুরো।।প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সবক্ষেত্রে আওয়ামী লীগের সঠিক সিদ্ধান্তে দেশ এগিয়ে যাচ্ছে। অতীতে বাংলাদেশের জন্য অনেক সর্বনাশা সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যে কারণে দেশ পিছিয়ে পড়ে।

আজ সোমবার দুপুরে জাতীয় সংসদে ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে ইউনেস্কো পুরস্কার ঘোষণা করায় আওয়ামী লীগের সংসদ সদস্য উপাধ্যক্ষ আবদুস শহীদ জাতীয় সংসদে ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করেন। এ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে সরকার ও বিরোধী দলের বেশ কয়েকজন সংসদ সদস্য বলেন, বঙ্গবন্ধুকে সম্মান দিয়ে সম্মানিত হয়েছে ইউনেস্কো।

সবশেষ আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের জন্য দীর্ঘ সংগ্রাম আর স্বাধীনতা এনে দেওয়া বঙ্গবন্ধু সারা বিশ্বেই প্রশংসিত। এ সময় তিনি আক্ষেপ করে বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করা হয়েছিল দেশের স্বাধীনতা ব্যর্থ করতে। পরে নানা চড়াই-উতরাই আর বিএনপির নেতিবাচক রাজনীতি মোকাবিলা করে দেশকে বর্তমান অবস্থানে নিয়ে এসেছে তাঁর সরকার।

শেখ হাসিনা বলেন, উদ্দেশ্য ঠিক থাকলে মানুষের জন্য কিছু করা যায়, তার বড় প্রমাণ আওয়ামী লীগ সরকার।

আলোচনা শেষে বঙ্গবন্ধুর নামে ইউনেস্কো পুরস্কার ঘোষণায় আনা ধন্যবাদ প্রস্তাব সর্বসম্মতভাবে গ্রহণ করে জাতীয় সংসদ।

বাংলাদেশের প্রস্তাবে গত বছরের ডিসেম্বরে ইউনেস্কো নির্বাহী পরিষদের শরৎকালীন ২১০তম অধিবেশনে সর্বসম্মতিক্রমে বঙ্গবন্ধুর নামে আন্তর্জাতিক এই পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত হয়। শিক্ষা, সংস্কৃতি, বিজ্ঞান ও প্রযুক্তিসহ বিভিন্ন অঙ্গনে অবদান রাখার স্বীকৃতি হিসেবে সদস্য রাষ্ট্রগুলোর আর্থিক সহযোগিতায় আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন করে থাকে ইউনেস্কো।

গত বৃহস্পতিবার প্যারিসে প্রথমবারের মতো ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ইন দ্য ফিল্ড অব ক্রিয়েটিভ ইকোনমি পুরস্কার দেওয়া হয়। উগান্ডার ‘মোটিভ ক্রিয়েশন’ নামের একটি সংগঠন এই পুরস্কার পেয়েছে। প্যারিসে ইউনেস্কো সদর দপ্তরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পুরস্কার তুলে দেন। প্রতি দুই বছরে একবার এ পুরস্কার দেওয়া হবে, যার আর্থিক মূল্য ৫০ হাজার ডলার।

Sharing is caring!