• ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ১০:৩৯
  • রেজিস্ট্রেশন ৪৬১

সরকারের ক্ষমতায় থাকার নৈতিক অধিকার নেই: রুমিন ফারহানা

bmahedi
প্রকাশিত জুন ৩০, ২০১৯, ১৫:৫৫ অপরাহ্ণ
সরকারের ক্ষমতায় থাকার নৈতিক অধিকার নেই: রুমিন ফারহানা

মামুন বাবু ।। 

টানা এক দশক ক্ষমতায় থাকার পরও দেশে মানসম্মত শিক্ষা ও শিক্ষক নিশ্চিত করতে না পারায় সরকার ক্ষমতায় থাকার নৈতিক অধিকার হারিয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির সংরক্ষিত নারী আসনের সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা।

রোববার জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে প্রস্তাবিত দায়যুক্ত ব্যয় ব্যতীত অন্যান্য ব্যয় সম্পর্কিত মঞ্জুরি দাবির উপর আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

প্রতিবেশী দেশগুলোর সঙ্গে শিক্ষাখাতে বাংলাদেশের বাজেট বরাদ্দের তুলনা করে রুমিন ফারহানা বলেন, প্রতিবেশী দেশগুলোতে বাজেট বরাদ্দ দেয়ার পরিমাণ যথাক্রমে নেপাল ৩ দশমিক ৭, ভারত ৩ দশমিক ৮, মালদ্বীপ ৩ দশমিক ২ ও ভুটানের শিক্ষাখাতের বরাদ্দ ৭ দশমিক ৪। বাংলাদেশের মোট বাজেটের ২০ শতাংশ অথবা জিডিপির ৬ শতাংশ বরাদ্দ রাখার কথা। কিন্তু আমরা দেখছি, শিক্ষায় সেই বরাদ্দ ক্রমেই কমে যাচ্ছে।

তিনি বলেন, নকল ও প্রশ্নফাঁসের প্রবণতায় জিপিএ-৫ বেড়েছে সত্য। কিন্তু শিক্ষার সার্বিক মানের উপর কোনো প্রভাব ফেলেনি। জিপিএ-৫ এখন আমাদের শিক্ষার স্ট্যান্ডার্ড। রুমিন ফারহানা বলেন, কর্মমুখী শিক্ষায় আগের বছরগুলোর মতো বরাদ্দ রাখা হয়েছে। সরকার কর্মমুখী শিক্ষায় আদৌ গুরুত্ব দিচ্ছে না। তাই এদেশে ৪৭ শতাংশ শিক্ষিত তরুণ বেকারই থেকে যাবেন, সেটাই স্বাভাবিক।

Sharing is caring!