• ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ৮:২৬
  • রেজিস্ট্রেশন ৪৬১

সরকার গঠন নিয়ে হামিদ কারজাইয়ের সঙ্গে তালেবানের আলোচনা

বার্তাকন্ঠ
প্রকাশিত আগস্ট ১৯, ২০২১, ১২:৫৯ অপরাহ্ণ
সরকার গঠন নিয়ে হামিদ কারজাইয়ের সঙ্গে তালেবানের আলোচনা

আন্তর্জাতিক ডেস্ক ।।

আফগানিস্তানে সরকার গঠন নিয়ে সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সঙ্গে আলোচনা করেছেন দলটির নেতারা।

ওই বৈঠকে হামিদ কারজাইয়ের সঙ্গে পুরনো সরকারের মূল শান্তিদূত আবদুল্লাহ আবদুল্লাহ উপস্থিত ছিলেন। তবে এ বৈঠকের বিষয়ে বিস্তারিত কিছু জানাতে অস্বীকৃতি জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই তালেবান কর্মকর্তা।

তালেবানের গুরুত্বপূর্ণ অংশীদার হাক্কানি নেটওয়ার্ক। পাকিস্তান সীমান্তভিত্তিক এ নেটওয়ার্কটির বিরুদ্ধে সাম্প্রতিক আফগানিস্তানে কয়েকটি বড় প্রাণঘাতী হামলায় যুক্ত থাকার অভিযোগ রয়েছে।

তালেবান রোববার আফগানিস্তানের রাজধানী কাবুলে ঢুকে পড়ার পর নিজের তিন মেয়েকে সঙ্গে নিয়ে একটি ভিডিওবার্তা প্রকাশ করেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই।

তিনি জনগণের সুরক্ষা নিশ্চিত করতে সরকারি বাহিনী ও তালেবান উভয়ের প্রতি আহ্বান জানিয়েছেন। এতে তিনি আরও বলেন, মেয়েদের নিয়ে আমি কাবুলে আছি। আর আমি তালেবানকে মানুষের সুরক্ষা ও নিরাপত্তা প্রদানের আহ্বান জানাচ্ছি।

২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর হামলায় তালেবান সরকার ক্ষমতাচ্যুত হওয়ার পর আফগানিস্তানের প্রেসিডেন্ট মনোনীত হন হামিদ কারজাই।

যুক্তরাষ্ট্রের সমর্থনে ২০১৪ সাল পর্যন্ত ক্ষমতায় থাকেন তিনি। মার্কিন বাহিনী আফগানিস্তান ছেড়ে যাওয়ার পর প্রায় সারা দেশে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পর রোববার কাবুলে ঢুকে পড়ে তালেবান। এর পরই নিজের ঘনিষ্ঠদের নিয়ে আফগানিস্তান ছেড়ে যান বর্তমান আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

Sharing is caring!