• ৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১২:৫২
  • রেজিস্ট্রেশন ৪৬১

সিআইএ’র গুপ্তচর ছিলেন কিমের ভাই!

bmahedi
প্রকাশিত জুলাই ২, ২০১৯, ১৭:৩৪ অপরাহ্ণ
সিআইএ’র গুপ্তচর ছিলেন কিমের ভাই!

ইদ্রিস আলী ।। 

উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সৎভাই কিম জং-নাম যুক্তরাষ্ট্রের গুপ্তচর ছিলেন দাবি করেছে ওয়াল স্ট্রিট জার্নাল।এক প্রতিবেদনে শীর্ষ মার্কিন পত্রিকাটি দাবি করেছে, মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) হয়ে কাজ করতেন কিম জং নাম।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে হত্যা করা হয় তাকে। কিম জং উনই ভাইকে হত্যা করেছে বলে দাবি করে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। ওয়াল স্ট্রিট জার্নাল জানায়, কিম জং নাম সিআইএর গোয়েন্দাদের সঙ্গে বেশ কয়েকবার দেখা করেছেন। সিআইএর কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করার জন্যই মূলত মালয়েশিয়া ভ্রমণ করেন তিনি।

সেসময় কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে নার্ভ গ্যাস প্রয়োগ করে তাকে গুপ্তহত্যা করা হয়। উত্তর কোরিয়া এই হত্যা চালিয়েছে বলে দাবি করে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। যদিও এই অভিযোগ নাকচ করে দেয় পিয়ংইয়ং। এই ঘটনায় জড়িত সন্দেহে দুই তরুণীকে গ্রেপ্তার করে মালয়েশিয়ার পুলিশ। তাদের একজন ভিয়েতনাম এবং আরেকজন ইন্দোনেশিয়ার নাগরিক। কিম জং নামকে খুন করার অভিযোগ আনা হয় তাদের বিরুদ্ধে।  তবে গত মার্চ মাসে মুক্তি দেওয়া হয় তাদের একজনকে।

উল্লেখ্য, কিম জং-নাম এবং কিম জং-উন দুজনই প্রাক্তন উত্তর কোরীয় নেতা কিম জং-ইলের সন্তান। বড় ছেলে হিসেবে কিম জং-নামের দেশটির ক্ষমতায় আসার কথা ছিল ইলের পর। কিন্তু বাবার বিরাগভাজন হওয়ায় কিম জং উনকে উত্তরসূরি ঘোষণা করা হয়। সেই থেকে কিমের কড়া সমালোচক ছিলেন জং-নাম। ফলে একাধিকবার ভাইকে হত্যার চেষ্টা করেন কিম।

Sharing is caring!