• ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ৯:৩২
  • রেজিস্ট্রেশন ৪৬১

সুভাষচন্দ্র বসু হয়ে আসছেন প্রসেনজিৎ

bmahedi
প্রকাশিত আগস্ট ১৬, ২০১৯, ২০:০৯ অপরাহ্ণ
সুভাষচন্দ্র বসু হয়ে আসছেন প্রসেনজিৎ
মামুন বাবু ।। 
ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতা ও আজাদ হিন্দ ফৌজের সর্বাধিনায়ক নেতাজি সুভাষচন্দ্র বসুর জীবন ও মৃত্যুর রহস্য নিয়ে সৃজিত মুখার্জি নির্মাণ করেছেন সিনেমা ‘গুমনামী’। এতে সুভাষচন্দ্র বসুর চরিত্রে অভিনয় করেছেন কলকাতার বর্ষীয়ান অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।

বৃহস্পতিবার ভারতের স্বাধীনতা দিসব উপলক্ষে ইউটিউবে প্রকাশ পেয়েছে ‘গুমনামী’র টিজার। এতে হুবহু নেতাজি রূপে হাজির হয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন প্রসেনজিৎ।

জানা গেছে, ‘গুমনামী’ সিনেমার জন্য বেশ ঝুঁকি নিতে হয়েছে প্রসেনজিৎকে। ওজন বাড়ানো থেকে মেকআপ সবকিছুতেই প্রচুর ঘাম ঝরিয়েছেন তিনি। সিনেমাটির জন্য প্রায় তিন ঘণ্টা পরিশ্রম করে অর্থোডেনটিস্ট ও প্রস্থেটিক দিয়ে প্রসেনজিৎকে নেতাজির চেহারা এনে দিয়েছেন মেকআপ শিল্পী সোমনাথ কুণ্ডু।

অঞ্জু ধর ও চন্দ্রচূড় ঘোষের লেখা ‘কোনানড্রাম’ বই থেকে অনুপ্রাণিত হয়ে সৃজিত ‘গুমনামী’ নির্মাণ করেছেন। কথিত রয়েছে, ১৯৭০ সালের দিকে ভারতের উত্তর প্রদেশে আবির্ভাব ঘটে গুমনামী বাবার। কারো কারো মতে, এই বাবাই ছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু। এই ধারণার ওপর ভিত্তি করেই সিনেমাটির চিত্রনাট্য সাজানো হয়েছে।

টিজার প্রসঙ্গে সৃজিত বলেন, নেতাজি বিমান দুর্ঘটনায় মারা যাননি এবং এখনো বেঁচে আছেন। এই কথা ছোটবেলা থেকে শুনে আসছি। এখনো সেই চর্চা অব্যাহত। তার মৃত্যু আজও রহস্য। সিনেমার চিত্রনাট্য লেখার সময় যে অনুভূতির মধ্যে দিয়ে গিয়েছি আশা করব সিনেমাটি দেখার পর দর্শকেরও সেই একই উত্তেজনা হবে। আসন্ন দুর্গা পূজায় ‘গুমনামী’ মুক্তি পেতে যাচ্ছে। এতে প্রসেনজিৎ ছাড়াও অভিনয় করেছেন অনির্বাণ ভট্টাচার্য ও তনুশ্রী চক্রবর্তী।

Sharing is caring!