• ১৮ই অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ২রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ১০:১৬
  • রেজিস্ট্রেশন ৪৬১

সেজান জুস কারখানায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের দাবিতে স্মারকলিপি

বার্তাকন্ঠ
প্রকাশিত সেপ্টেম্বর ১৯, ২০২১, ১৭:৫৯ অপরাহ্ণ
সেজান জুস কারখানায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের দাবিতে স্মারকলিপি
রূপগঞ্জ প্রতিনিধি ।।
নারায়ণগঞ্জের রূপগঞ্জে সেজান জুস কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডে ৫৪ জন শ্রমিকের মৃত্যুর প্রতিবাদে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ স্কপ রোববার সকালে জাতীয় প্রেস ক্লাব চত্বরে এক শ্রমিক সমাবেশের আয়োজন করে। এসময় শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের পক্ষ থেকে নিহত শ্রমিক পরিবারকে, আহত শ্রমিকদের ক্ষতিপূরণ ও নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিত করাসহ ৫ দফা দাবী বাস্তবায়নের জন্য বক্তব্য উপস্থাপন করা হয়।
শ্রমিক সমাবেশে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ স্কপ এর যুগ্ম সমন্বয়ক ও জাতীয়তাবাদী শ্রমিক দল এর সভাপতি আনোয়ার হোসেন এর সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- স্কপ এর যুগ্ম সমন্বয়ক ও জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসান, ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি কমরেড শহিদুল্লাহ চৌধুরী, জাতীয় শ্রমিক জোট সভাপতি মেজবাহ উদ্দিন আহমেদ, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এর সভাপতি রাজেকুজ্জামান রতন, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশ এর সভাপতি সাইফুজ্জামান বাদশা, সাধারণ সম্পাদক নঈমুল আহসান জুয়েল, বাংলাদেশ লেবার ফেডারেশন এর সাধারণ সম্পাদক শাকিল আক্তার চৌধুরী, শামিম আরা, প্রকাশ দত্ত, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এর সাধারণ সম্পাদক আহসান হাবীব বুলবুল, জাতীয় শ্রমিক লীগ এর ট্রেড ইউনিয়ন সমন্বয় বিষয়ক সম্পাদক মোঃ ফিরোজ হোসাইন ও সফিউল আলম ভুলুসহ শ্রমিক সংগঠনের বিভিন্ন নেতৃবৃন্দ।
সেজান জুস অগ্নিকা-ের ঘটনার পরিপ্রেক্ষিতে ভবিষ্যতের কথা বিবেচনা করে প্রতিমন্ত্রীর কাছে দেয়া পাঁচ দফা স্মারকলিপির মধ্যে রয়েছে সুষ্ঠু তদন্ত ও সঠিক কারণ উদঘাটনের স্বার্থে বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন, সেজান জুস কারখানায় শ্রমিকের মৃত্যুর জন্য দায়ী মালিকপক্ষ এবং কর্তব্য পালনে অবহেলার জন্য দায়ী সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের শাস্তি প্রদান।
এছাড়া অন্য দাবিগুলো হলো- মৃত্যুবরণকারী শ্রমিকদের আইএলও কনভেনশন ১২১ অনুযায়ী আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ প্রদান, এ ক্ষেত্রে হাইকোর্টের নির্দেশনা এবং রানা প্লাজা ধসের ঘটনায় ক্ষতিপূরণের হারকে বিবেচনায় নেওয়া, ক্ষতিপূরণের একই হারে আহতদের চিকিৎসা, পুনর্বাসন ও ক্ষতিপূরণের ব্যবস্থা এবং অগ্নিকা-ের পরবর্তীতে ফ্যাক্টরি বন্ধ থাকা অবস্থায় কর্মহীন শ্রমিকদের মজুরী প্রদান।
সমাবেশ শেষে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ স্কপ এর প্রতিনিধি দল শ্রমিকদের দাবী আদায়ের বিষয়ে বাংলাদেশ সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপি’র বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন। সচিবালয়ের গেটে স্মারকলিপিটি গ্রহণ করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রীর একান্ত সচিব আবু হাসনাত মোঃ মঈন উদ্দিন এবং সহকারী একান্ত সচিব সাহাবুদ্দিন আহমেদ।

Sharing is caring!