• ৫ই আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২১শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ১২:৩৮
  • রেজিস্ট্রেশন ৪৬১

১২১ জাতের আম এক গাছে

বার্তাকন্ঠ
প্রকাশিত জুলাই ৩, ২০২১, ১৯:৪৮ অপরাহ্ণ
১২১ জাতের আম এক গাছে
সেলিম রেজা ,আন্তর্জাতিক ডেস্ক ।।  ভারতের উত্তর প্রদেশের শাহারানপুরে। গাছটির বয়স ১৫ বছর। ভারতীয় সংবাদমাধ্যম এএনআই বলছে, এমনিতেই জেলাটি আমের জন্য বিখ্যাত। এর সংগে এবার নতুন পালক যুক্ত হলো।

পাঁচ বছর আগে হর্টিকালচারিস্টদের নতুন আমের জাত ও স্বাদ নিয়ে পরীক্ষার ফলাফল জেলার কোম্পানি বাগ এলাকার এই অনন্য গাছটি।

শাহারানপুরের হর্টিকালচার ও ট্রেনিং সেন্টারের যুগ্ম পরিচালক ভানু প্রকাশ রাম জানান, এই পরীক্ষাটি কোম্পানি বাগে পাঁচ বছর আগে করা হয়। এর লক্ষ্য ছিলো আমের বিভিন্ন নতুন জাত নিয়ে গবেষণা। আম উৎপাদনে শাহারানপুর ইতোমধ্যে শীর্ষস্থানগুলোর একটি। আমরা নতুন জাতের আম উদ্ভাবনের চেষ্টা করছি যাতে করে ভালো মানের আম পাওয়া যায়। মানুষও এই পদ্ধতি অনুসরণ করতে পারেন।

তিনি জানান, পাঁচ বছর আগে হর্টিকালচার ও ট্রেনিং সেন্ট্রারের এক কর্মকর্তা একটি গাছে ১২১ জাতের আম গাছের ডাল কলমযুক্ত করেন।

গাছটিতে যেসব জাতের আম ধরেছে সেগুলোর মধ্যে আছে, দুশেরি, ল্যাংড়া, চৌনসা, রামকেলা, আম্রপালি, শাহারানপুর অরুণ, শাহারানপুর বরুণ, শাহারানপুর সৌরভ, শাহারানপুর গৌরব ও শাহারানপুর রাজিব। এছাড়া রয়েছে লখনৌ সাফেদা, টমি অ্যাট কিংস, পুসা সূর্য, সেনসেশন, রাতৌল, কলমি মালদাহ, বোম্বে, স্মিথ, ম্যাঙ্গিফেরা জ্যালোনিয়া, গোলা ভুলন্দশর, লারাঙ্কু, এলআর স্পেশাল, আলমপুর বেনিশা ও আসোজিয়া দেওবন্দ।

এর আগে উত্তর প্রদেশের মালিহাবাদের হাজি কলিমুল্লাহ খান নামের ব্যক্তি একটি গাছে ৩০০ জাতের আমের উৎপাদন করেছিলেন। ভারতের ম্যাংগোম্যান বলে খ্যাত কলিমুল্লাহ খান ২০০৮ সালে ভারত সরকারের পদ্ম শ্রী খেতাব পান।

Sharing is caring!