• ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ , ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ১০:৩৩
  • রেজিস্ট্রেশন ৪৬১

১৭ নভেম্বর থেকে প্রাথমিকের সমাপনী পরীক্ষা শুরু : যশোরে ৪৭ হাজার ২১৭ শিক্ষার্থী

bmahedi
প্রকাশিত সেপ্টেম্বর ১৭, ২০১৯, ০৭:০৫ পূর্বাহ্ণ
মাহবুবুল আলম টুটুল ।। প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় যশোর জেলায় বাংলা ও ইংরেজী ভার্সনে ৪৭ হাজার ২১৭ জন পরীক্ষার্থী এবার অংশ নিবে। চলতি বছরের ১৭ নভেম্বর থেকে এই পরীক্ষা শুরু হবে। এর মধ্যে প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৩৯ হাজার ৬৭৭ জন এবং ইবতেদায়ী পরীক্ষায় ৭ হাজার ৫৪০জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। প্রাথমিক সমাপনী পরীক্ষার্থীদের মধ্যে ১৮ হাজার ৭১৩ জন ছাত্র ও ২০ হাজার ৯৬৪ জন ছাত্রী রয়েছে। আর ইবতেদায়ী পরীক্ষায় ৩ হাজার ৭১২ জন ছাত্র ও ৩ হাজার ৮২৮ জন ছাত্রী রয়েছে। এসকল শিক্ষার্থীদের ১৪৮টি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা গ্রহণের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ অহিদুল আলম।
যশোর জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ১৭ নভেম্বর থেকে শুরু হবে এই পরীক্ষা শেষ হবে ২৪ নভেম্বর। প্রতিদিন সকাল সাড়ে ১০ টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের জন্য ৩০ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হবে। যশোরের অভয়নগর উপজেলাতে ১২টি কেন্দ্র ৪ হাজার ৪০ জন, কেশবপুর উপজেলাতে ১৯টি কেন্দ্র ৪ হাজার ২৯১জন, চৌগাছা উপজেলাতে ১৯টি কেন্দ্র ৪ হাজার ৩২৯ জন, ঝিকরগাছা উপজেলাতে ১৪টি কেন্দ্র ৫ হাজার ৬১৭জন, বাঘারপাড়া উপজেলাতে ১৭টি কেন্দ্র ৩ হাজার ৬০৬ জন, মণিরামপুর উপজেলাতে ২৩টি কেন্দ্র ৭ হাজার ১৫৪ জন, শার্শা উপজেলাতে ১৭টি কেন্দ্র ৫ হাজার ৯৮৬ জন, সদর উপজেলাতে ২৭টি কেন্দ্র ১২ হাজার ১৯৪ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করবে। ২০১৮ সালের চেয়ে চলতি বছরে পরীক্ষার্থী সংখ্যা বৃদ্ধি পেয়েছে। গতবছর ৪১ হাজার ৭৪৫ জন অংশগ্রহণ করে।
এ বিষয়ে যশোর জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ অহিদুল আলম বলেন, সারাদেশের ন্যায় এক নাগাড়ে যশোরেও প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ী সমাপনী অনুষ্ঠিত হবে। এবছর প্রায় সাড়ে ৭ হাজার পরীক্ষার্থী বৃদ্ধি পেয়েছে। অন্যবারের চেয়ে এবার ৪র্থ শ্রেণী থেকে পাশের হার বৃদ্ধি পাওয়ায় এ সংখ্যা বেড়েছে। জেলার সকল শিক্ষার্থীকে গণিত ও ইংরেজীর বিষয়ের উপর বেশি নজর দেওয়া হয়েছে। যার ফলে শিক্ষার্থীরা শতভাগ পাশের হারে আশাবাদী।

Sharing is caring!