• ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, সকাল ৮:৩৩
  • রেজিস্ট্রেশন ৪৬১

৫০ লাখ সিনোফার্মের টিকা আসবে প্রতিসপ্তাহে

বার্তাকন্ঠ
প্রকাশিত সেপ্টেম্বর ১০, ২০২১, ২০:৩০ অপরাহ্ণ
৫০ লাখ সিনোফার্মের টিকা আসবে প্রতিসপ্তাহে

ঢাকা ব্যুরো।।  চীন থেকে কেনা টিকার চালান এখন প্রতি সপ্তাহে দেশে আসবে। প্রতি চালানে ৫০ লাখ ডোজ করে সিনোফার্মের টিকা আসবে বলে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

আজ শুক্রবার (৯ সেপ্টেম্বর) রাজধানীর সরকারি তিতুমীর কলেজে ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রথমবর্ষ বিডিএস কোর্সের সরকারি ও বেসরকারি ডেন্টাল কলেজ এবং ডেন্টাল ইউনিটের ভর্তি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে এ কথা জানান তিনি।

করোনাভাইরাস মহামারির কারণে কয়েক দফা এই পরীক্ষার তারিখ পরিবর্তন হয়ে আজ অনুষ্ঠিত হয়েছে।

এবার সরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটে ৫৪৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষার জন্য ৫৩ হাজার ৪ জন আবেদন করেছেন। সে হিসাবে এবারের পরীক্ষায় প্রতি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন ৯৭ শিক্ষার্থী।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, প্রতি সপ্তাহে আমরা ৫০ লাখ ডোজ টিকা পাওয়ার একটি শিডিউল পেয়েছি। যেমন ধরেন, আজ শুক্রবার ৫০ লাখ টিকা আসবে। এভাবে এ মাসের চার সপ্তাহে ৪টি চালান আসার কথা রয়েছে। এভাবে সপ্তাহে ৫০ লাখ করে টিকা আসবে আগামী নভেম্বর পর্যন্ত।কোভ্যাক্সের মাধ্যমে আরো ১০ কোটি টিকা নভেম্বর-ডিসেম্বরে মধ্যে এসে পৌঁছানোর কথা রয়েছে। এসব টিকা হাতে আসলে টিকাদান কর্মসূচি যথাযথভাবে বাস্তবায়ন করা সম্ভব।

এখন পর্যন্ত চীনের কাছ থেকে কেনা, উপহার ও কোভ্যাক্সের মাধ্যমে ১ কোটি ৯১ লাখ ৬৫ হাজার ২৫০ ডোজ টিকা পেয়েছে বাংলাদেশ। এর মধ্যে চুক্তির ১ কোটি ৩৫ লাখ ৯৩ হাজার ৬৫০ ডোজ, উপহারের ২১ লাখ ও কোভ্যাক্সের মাধ্যমে এসেছে ৩৪ লাখ ৭১ হাজার ৬০০ ডোজ।

এ ছাড়া ভারতের উপহার হিসেবে অ্যাস্ট্রাজেনেকার টিকা এসেছে ৩৩ লাখ। একই টিকার ৭০ লাখ ডোজ এসেছে সিরামের কাছ থেকে। কোভ্যাক্সের মাধ্যমে যুক্তরাষ্ট্র থেকে মডার্নার ৫৫ লাখ, ফাইজারের ১১ লাখ ৬২০ ডোজ এবং জাপান থেকে অ্যাস্ট্রাজেনেকার ৩০ লাখ ৫৯ হাজার ৩৮৭ ডোজ টিকা বাংলাদেশে এসেছে।

 

Sharing is caring!