Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বুধবার , ২৬ ফেব্রুয়ারি ২০২০
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

করোনা শনাক্তে শাহজালাল বিমান বন্দরে বসল মেশিন

Shahriar Hossain
ফেব্রুয়ারি ২৬, ২০২০ ১০:১৮ অপরাহ্ণ
Link Copied!

নুরুজ্জামান লিটন :=

বিশ্বের  কয়েকটি দেশে ভয়াবহ আকার ধারণ করা করোনাভাইরাস যেন দেশে ঢুকতে না পারে এর অংশ হিসেবে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এই ভাইরাস শনাক্ত করতে একটি মেশিন বসানো হয়েছে। এর মাধ্যমে মাত্র এক ঘণ্টায় করোনাভাইরাস শনাক্ত হবে। মেশিনটি দিয়ে করোনা ছাড়াও ডিএনএ, আরএনএসহ যেকোনো ভাইরাস শনাক্তের কাজ করা যাবে। দক্ষিণ কোরিয়ার মিকো বায়োমেড নামের একটি কোম্পানি শতাধিক কিটসহ মেশিনটি হস্তান্তর করেছে।

বুধবার সন্ধ্যায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনাভাইরাস ডিটেক্ট মেশিন রিসিভ ও ল্যাব উদ্বোধন করা হয়। এসময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলীসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উদ্বোধন শেষে সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ‘মিকো বায়োমেড’ কোম্পানির মেশিনের মাধ্যমে এক ঘণ্টায় করোনাভাইরাস শনাক্ত করা সম্ভব হবে। করোনাভাইরাস চীনসহ কয়েকটি দেশে মহামারি আকার ধারণ করায় দেশের সর্বত্র আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এ ভাইরাস দেশে কোনোভাবে ছড়িয়ে না পড়তে পারে সেজন্য সরকারের কঠোর নজরদারি রয়েছে।

 

 

 

 

 

মন্ত্রী বলেন, ‘মাত্র এক ঘণ্টার মধ্যে করোনাভাইরাস, ডিএনএ, আরএনএসহ যেকোনো ভাইরাস শনাক্তকরণে এই মেশিনটি কাজ করবে। যন্ত্রটি বাংলাদেশকে স্যাম্পল হিসেবে দক্ষিণ কোরিয়ার কোম্পানি দিয়েছে। পরবর্তী সময়ে মেশিনটির কার্যকারিতা দেখে ভালো মনে হলে বেশি পরিমাণে যন্ত্র সরকার আমদানি করার চিন্তা-ভাবনা করবে।’

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
 
%d bloggers like this: