Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বুধবার , ১১ মার্চ ২০২০
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

এনবিআরের প্রাক-বাজেট আলোচনা ১৯ মার্চ থেকে শুরু

Shahriar Hossain
মার্চ ১১, ২০২০ ১০:৫৪ অপরাহ্ণ
Link Copied!

রোকনুজ্জামান রিপন :=

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রাক-বাজেট আলোচনা শুরু হবে আগামী ১৯ মার্চ থেকে। মোট ২৮টি খাত- উপখাতের প্রতিনিধিদের সঙ্গে আগামী ২০২০-২১ অর্থবছরের জাতীয় বাজেটের শুল্ক, ভ্যাট এবং কর সংক্রান্ত বিষয়ে মতবিনিময় করবে এনবিআর। এই মতবিনিময় চলবে ২০ এপ্রিল পর্যন্ত। এনবিআরের সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

প্রথম দিন অর্থাৎ ১৯ মার্চ শিল্পখাতের বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স এন্ড এক্সপোর্টার্স এসোসিয়েশনের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের মধ্য দিয়ে এই আলোচনা শুরু হবে। প্রথম সভাটি সেগুনবাগিচায় বোর্ডের সম্মেলন কক্ষে ওই দিন সকাল সাড়ে ১০টা থেকে সোয়া ১১টা পর্যন্ত চলবে। এদিন সাড়ে ১১ টায় ব্যবসা খাতের বারভিটার সঙ্গে মতবিনিময় করবে এনবিআর। সব বৈঠকেই সভাপতিত্ব করবেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম। সব বিভাগীয় শহরেও একটি করে মতবিনিময় সভা হবে।

এদিকে ২০২০-২০২১ অর্থবছরের বাজেটের জন্য শিল্প ও বণিক সমিতি, ট্রেড অ্যাসোসিয়েশন, পেশাজীবী সংগঠন ও গবেষণা প্রতিষ্ঠানের কাছ থেকে আগামী ২২ মার্চের মধ্যে সুনির্দিষ্ট প্রস্তাব চেয়েছে এনবিআর।

এনবিআর বলছে, সরকারের রাজস্ব আহরণ ও বাজেট প্রণয়নে রাজস্ব নীতিমালা প্রস্তত করে এনবিআর। এ লক্ষ্যে তারা একটি অংশগ্রহণমূলক, গণমুখী ও সুষম বাজেট প্রণয়নে বরাবরই বিভিন্ন পর্যায়ের করদাতা, বিভিন্ন শিল্প ও বণিক সমিতি, ট্রেড অ্যাসোসিয়েশন, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান ও দেশের বুদ্ধিজীবী মহলের কাছ থেকে বাজেট প্রস্তাব আহ্বান করে থাকে।
বিভিন্ন খাত থেকে পাওয়া প্রস্তাবগুলো জাতীয় রাজস্ব বোর্ড গুরুত্বের সঙ্গে বিবেচনা করবে। যেসব প্রতিষ্ঠান, সংস্থা বা দপ্তর কোনও চেম্বার বা অ্যাসোসিয়েশনের সদস্য নয়, তারাও সরাসরি এনবিআরের মেইলের মাধ্যমে বাজেট প্রস্তাব পাঠাতে পারবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
 
%d bloggers like this: