Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বুধবার , ১৮ মার্চ ২০২০
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

করোনা ভাইরাসে স্বাভাবিক হচ্ছে চীন, চিন্তা বাড়ছে আমেরিকার

Shahriar Hossain
মার্চ ১৮, ২০২০ ৮:১৭ অপরাহ্ণ
Link Copied!

রোকনুজ্জামান রিপন :=

নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) বিরুদ্ধে লড়াই করে ধীরে ধীরে স্বাভাবিক জীবনে ফিরছে চীন। ঠিক একই সময়ে আমেরিকার সব প্রদেশেই ভাইরাসটি ছড়িয়ে পড়ার খবর পাওয়া গেছে।

ইয়াং নামের ৭০ বছর বয়সী এক বৃদ্ধকে উদ্ধৃত করে আলজাজিরা বুধবার তাদের অনলাইন সংস্করণে লিখেছে, গত দুই মাস চীনের অধিকাংশ মানুষ ঘর থেকে বের হননি। এখন তারা বাজার থেকে শুরু করে পার্কের মতো জায়গায় যাচ্ছেন।

‘এই ৭০ বছর বয়সে আমি অনেক কিছু দেখেছি। বিশ্বাস করুন এই অবস্থায় পড়িনি,’ ইয়াং দীর্ঘদিন পর ‘প্রিয়’ লেকে মাছ ধরতে গিয়ে এভাবে পরিস্থিতির বর্ণনা দেন, ‘এখনো আমরা বেঁচে আছি! নতুন বছর শুরু হওয়ার পর এই প্রথম আমি মাছ ধরতে এলাম। ‍দুঃখের দিন শেষ হয়েছে বলে ভালো লাগছে।’

গত ডিসেম্বরে হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়া কভিড-১৯ ভাইরাসে চীনেই শুধু মারা গেছে ৩ হাজার ২৪১ জন মানুষ। আক্রান্ত হয়েছেন ৮১ হাজার ৭৪ জন। গত সোমবার জানা যায়, ভয়াবহ এই অবস্থা পেরিয়ে ১৪১ কোটির বেশি জনসংখ্যার দেশ চীনের ১৩টি প্রদেশ সম্পূর্ণভাবে করোনামুক্ত হয়েছে।

চীনের এমন অবস্থার ভেতর বিবিসি বুধবার সকালে জানিয়েছে, আমেরিকার ৫০টি রাজ্যেই ভাইরাস ছড়িয়েছে। মঙ্গলবার পশ্চিম ভার্জিনিয়ায় একজনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। আমেরিকায় এখন পর্যন্ত ৬ হাজার মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১০৫ জন।গোটা বিশ্বে প্রায় ২ লাখ মানুষ আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৭ হাজার ৯১৬ জন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
 
%d bloggers like this: