Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১রবিবার , ২২ মার্চ ২০২০
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

১৫ দিন বাসায় থাকুন আর না হয় ৫ বছর জেলে: পুতিন

Shahriar Hossain
মার্চ ২২, ২০২০ ৫:৪৪ অপরাহ্ণ
Link Copied!

নজরুল ইসলাম :=

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা করেছেন তার দেশে করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে সমর্থ হয়েছেন। রাশিয়ার পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে বলেও জানান এই নেতা।

এরই মধ্যে রাশিয়ার এই প্রেসিডেন্টের করোনা প্রতিরোধে নেওয়া নানান উদ্যোগের মধ্যে একটি বার্তা এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। ভাইরাল হওয়া সেই বার্তায় পুতিন রাশিয়ান নাগরিকদের উদ্দেশ্যে বলেছেন, করোনা ঠেকাতে তার দেশের নাগরিকদের হাতে ২ টি অপশন আছে। হয় আগামী ১৫ দিন সবাই নিজ্র বাসায় থাকুন আর না হয় ৫ বছর জেলে।

সত্যিই কি রাশিয়া করোনার মহামারি ঠেকাতে সমর্থ হয়েছে? রাশিয়ার সরকারি সূত্রে পাওয়া তথ্যমতে পুতিনের কৌশল কাজে লেগেছে। দেশটিতে করোনা খুব কম মানুষের মধ্যে ছড়িয়েছে। চীনের সাথে রাশিয়ার দীর্ঘ সীমান্ত থাকলেও আশ্চার্যজনকভাবে দেশটিতে করোনার প্রকোপ খুবই কম।

সাড়ে ১৪ কোটি জনসংখ্যার দেশ রাশিয়ায় ২৫৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন আর মারা গেছে মাত্র একজন। অন্যদিকে পৃথিবীর অন্যতম ধনী দেশ লুক্সেমবার্গের ৬ লাখ ২৮ জনসংখ্যার বসবাস। কিন্তু দেশটিতে ৬৭০ জন করোনায় আক্রান্ত ও মারা গেছে আটজন।

করোনাভাইরাস নিয়ে রাশিয়া অনেক বেশি সতর্কতা অবলম্বন করছে। চীনের সাথে দুই হাজার ৬০০ মাইলের মতো দীর্ঘ সীমান্ত জানুয়ারির ৩০ তারিখে বন্ধ করে দেয় ও কোয়ারেন্টাইনের ব্যবস্থা করে। এর ফলে রাশিয়াতে করোনা দ্রুত ছড়াতে পারেনি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

রাশিয়ার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডা. মেলিটা ভোজনিক বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাসচিব পরীক্ষা করতে বলেছেন, আর রাশিয়া সেটা জানুয়ারির শেষের দিকে শুরু করেছে।
তিনি বলেন, রাশিয়া পরীক্ষা ছাড়াও আরো ব্যাপক ব্যবস্থা নিয়েছে যার ফলে করোনা দেশটিতে মহামারি পর্যায়ে ছড়াতে পারেনি।

ডা. ভোজনভিক জানান, রাশিয়া শুরু থেকেই রোগী চিহ্নিতকরণ, তাদের সাথে যোগাযোগ রাখা, আইসোলেশনসহ বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশনা অনুযায়ী কাজ করেছে। এছাড়া সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যাপারে শুরু থেকেই গুরুত্ব দিয়েছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
 
%d bloggers like this: