Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বুধবার , ২৫ মার্চ ২০২০
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

করোনাভাইরাসের কেন্দ্র হয়ে উঠছে যুক্তরাষ্ট্র!

Shahriar Hossain
মার্চ ২৫, ২০২০ ৭:৪২ অপরাহ্ণ
Link Copied!

রোকনুজ্জামান রিপন :=

ইতালি, স্পেনের পর এবার করোনাভাইরাসের কেন্দ্র হয়ে উঠছে যুক্তরাষ্ট্র। সারা বিশ্বে আক্রান্ত ও মৃতের পরিসংখ্যান বিচার করে এমন সম্ভাবনার কথাই জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। গত ২৪ ঘণ্টায় ইউরোপ-আমেরিকায় নতুন আক্রান্তের মধ্যে ৪০ শতাংশই যুক্তরাষ্ট্রের। এই পরিসংখ্যান এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার আশঙ্কায় উদ্বিগ্ন ট্রাম্প প্রশাসন। খবর দ্য গার্ডিয়ান ও আনন্দবাজার পত্রিকার।

যুক্তরাষ্ট্রে সংক্রমণের হার ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে বলে জেনেভায় হু-এর মুখপাত্র মার্গারেট হ্যারিস জানিয়েছেন।তিনি বলেন, মঙ্গলবার বিকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৮৫ শতাংশ নতুন আক্রান্তই ইউরোপ ও আমেরিকায়। তার মধ্যে আবার শুধু যুক্তরাষ্ট্রেই ৪০ শতাংশ। তাহলে কি করোনাভাইরাসের নতুন ভরকেন্দ্র হয়ে উঠছে আমেরিকা?

এই প্রশ্নের জবাবে মার্গারেট বলেন, এখন আমরা দেখতে পাচ্ছি, যুক্তরাষ্ট্রে ব্যাপক হারে সংক্রমণ বাড়ছে। তাই ভরকেন্দ্র হয়ে ওঠার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

যুক্তরাষ্ট্রে এ মুহূর্তে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫৪ হাজার ৮৬৭। এর মধ্যে মৃত্যু হয়েছে ৭৮২ জনের। চিকিৎসায় সুস্থ হয়ে উঠেছেন ৩৭৮ জন। সবচেয়ে বেশি আক্রান্ত নিউইয়র্ক, নিউজার্সি, ক্যালিফোর্নিয়া, ওয়াশিংটনের মতো এলাকা।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি, নিউ জার্সি এবং লং আইল্যান্ড অঞ্চলে প্রতি হাজারে একজন করোনাভাইরাসে আক্রান্ত।

অন্য রাজ্যের তুলনায় পাঁচ গুণ বেশি আক্রান্ত হয়েছে এখানে। মার্কিন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ডেবোরাহ বার্কস সোমবার রাতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন।মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রের অর্থনীতি করোনাভাইরাসের কারণে কার্যত স্থবির হয়ে গেছে। কয়েক সপ্তাহের মধ্যে আবার সবকিছু চালু হবে বলে আমার বিশ্বাস।

ট্রাম্প বলেছেন, বিগত সপ্তাহগুলোতে আমরা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে যে শিক্ষা অর্জন করেছি, তা দেশকে আরও সমৃদ্ধ ও শক্তিশালী করতে সহযোগিতা করবে।ট্রাম্প এর আগে বলেছিলেন, যুক্তরাষ্ট্র জুলাই বা আগস্টের মধ্যে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারবে না।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
 
%d bloggers like this: