Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বৃহস্পতিবার , ২৬ মার্চ ২০২০
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

করোনা ‘জয়ে’ সুখবর দিলেন নোবেলজয়ী বিজ্ঞানী

Shahriar Hossain
মার্চ ২৬, ২০২০ ৭:০০ অপরাহ্ণ
Link Copied!

মো: ইদ্রিস  আলী := বিশ্বজুড়ে করোনাভাইরাসের দাপটের মধ্যেই আশার কথা শোনালেন নোবেল জয়ী বিজ্ঞানী। ২০১৩ সালে রসায়নে নোবেল জয়ী বিজ্ঞানী মাইকেল লেভিট দাবি করেছেন, খুব শীঘ্রই করোনাভাইরাস উধাও হবে দুনিয়া থেকে।

কে এই মাইকেল লেভিট? স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই বায়োফিজিসিস্ট আগেই চীনে এক মহামারীর ভবিষ্যদ্বাণী করেছিলেন। এও বলেছিলেন ওই মহামারীর প্রকোপ ভয়ঙ্কর হবে। লস অ্যাঞ্জেলেস টাইমস-কে দেওয়া এক সাক্ষাতকার লেভিট বলেন, এখন আতঙ্কটাই দূর করা প্রথম প্রয়োজন। তাহলেই আমরা ঠিক হয়ে যাব।

লেভিট আরও বলেন, আক্রান্তের যে সংখ্যা দেওয়া হচ্ছে তা এখনও ঠিক বলা যায় না। তবে পরিসংখ্যান দেখে বোঝা যায় করোনাভাইরাসের প্রকোপ কমছে। প্রসঙ্গত, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের এক পরিসংখ্যান অনুযায়ী, মার্কিন যুক্তরাষ্ট্রে এখনও পর্য্নত ৩৫,২২৪ জন মানুষ আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪৭১ জনের। গোটা পৃথিবীতে আক্রান্ত ৪ লাখ, মৃত্যু হয়েছে ১৭,০০০ মানুষের।

এদিকে, লেভিটের দাবি, মানুষকে ঘরবন্দি করে রাখা কিংবা ভ্যাকসিনের দ্বারা করোনা নিয়ন্ত্রণ করার কাজটা বেশ শক্ত। তবে মৃত্যুর সংখ্যা বাড়লেও পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যাবে ধীরে ধীরে তা কমছে। তবে বেশি আতঙ্কিত হয়ে পড়লে ফল খারাপই হবে।

 

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
%d bloggers like this: