Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১রবিবার , ২৯ মার্চ ২০২০
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

করোনা: বাজার করার সময় যেসব বিষয় খেয়াল রাখা জরুরি

Shahriar Hossain
মার্চ ২৯, ২০২০ ৪:৪০ অপরাহ্ণ
Link Copied!

রাশেদুর রহমান রাশু : সিনিয়র রিপোর্টার :=

মহামারী করোনাভাইরাস থেকে বাঁচতে সবচেয়ে ভালো উপায় হচ্ছে নিজে ও পরিবারের সদস্যদের ঘরে বন্দি রাখা। তবে জরুরি প্রয়োজনে নিত্যপণ্য, ওষুধ ও কাঁচাবাজারের জন্য অনেককেই ঘর থেকে বের হতে হচ্ছে। সে ক্ষেত্রে বাইরের জীবাণু থেকে রক্ষা পেতে কিছু বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে।

করোনার কারণে কাঁচাবাজার থেকে সুপারশপ সবখানেই কিছু না কিছু ব্যবস্থা নেয়া হয়েছে। তবে বাইরে যেভাবে সুরক্ষা নেয়া হোক না কেন নিজে সতর্ক থাকতে হবে। কারণ ভয় শুধু করোনাভাইরাস নিয়ে নয়। এসব স্থানে অনেক ভাইরাস, ব্যাক্টেরিয়া ছড়িয়ে থাকে, যা পুরোপুরি ধ্বংস করা সম্ভব হয় না।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে এ বিষয়ে গুরুত্বপূর্ণ অনেক তথ্য জানানো হয়েছে।আসুন জেনে নিই বাজার করার সময় যেসব বিষয় খেয়াল রাখা জরুরি-

১. সুপারশপে বাজার করার সময় অবশ্যই আপনাকে ঝুড়ি হাতে নিতে হবে। আর ঝুড়ি কিংবা কার্টের হাতলগুলো প্রতিদিন অসংখ্য মানুষ স্পর্শ করেন। তাই এই হাতল থেকে জীবাণু সংক্রমিত হতে পারে।বিশেষজ্ঞদের মতে, সুপারশপগুলোর প্রায় অর্ধেক ঝুড়িতে থাকে এনটেরোব্যাক্টেরিয়া, যার কারণে অন্ত্রের বিভিন্ন রোগ হয়ে থাকে। তাই জীবাণুমুক্ত থাকতে ঝুঁড়ির হাতলগুলো জীবাণুনাশক ‘ওয়াইপস’ দিয়ে মুছে নিতে হবে।

২. সুপারশপ ও মুদি দোকানের ফ্রিজের হাতলগুলোও প্রতিদিন বহু মানুষ স্পর্শ করেন। তাই জীবাণুমুক্ত থাকতে ফ্রিজের হাতলগুলো ধরার আগে জীবাণুনাশক ‘ওয়াইপস’ দিয়ে মুছে নিতে হবে। বাজারে যাওয়ার সময় সঙ্গে ‘হ্যান্ড স্যানিটাইজার’ নিয়ে যান। আর ফ্রিজের হাতল স্পর্শ করার পরই তা দিয়ে হাত পরিষ্কার করুন।

৩. হিমায়িত খাবার কেনার আগে কিছু বিষয় অবশ্যই খেয়াল রাখতে হবে। খেয়াল করে দেখুন হিমায়িত খাবারের প্যাকেটে কোনো ফুটো আছে কিনা বা পানি পড়ছে কিনা। এসব প্যাকেট ছিঁড়ে গেলে রোগ-জীবাণু খুব সহজে প্যাকেটের ভেতরে প্রবেশ করে, যা খেলে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

৪. বাসা থেকে ব্যাগ নিয়ে বাজার করতে যান অনেকে। তবে বর্তমান পরিস্থিতিতে কাঁচাবাজারের ক্ষেত্রে তা নিরাপদ নয়। কারণ বাজারের বিভিন্ন জায়গায় ছড়িয়ে-ছিটিয়ে থাকে জীবাণু। এসব জীবাণু ভরা জায়গা থেকে সদাই নিয়ে ঘুরে আসা ব্যাগ ঘরে জীবাণু ছড়াতে পারে। তাই প্রতিবার ব্যবহারের পর তা ভালোভাবে জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। না হলে এ ব্যাগই হয়ে ওঠে রোগ-জীবাণুর কারখানা। আর এক ব্যাগ একাধিকবার ব্যবহার না করাই ভালো।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
%d bloggers like this: