Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বৃহস্পতিবার , ১১ ফেব্রুয়ারি ২০২১
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সুনামি সতর্কতা

বার্তাকন্ঠ
ফেব্রুয়ারি ১১, ২০২১ ১২:৪৪ অপরাহ্ণ
Link Copied!

মশিয়ার রহমান ## সমুদ্রের গভীরে ৭.৭ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। তার জেরে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ফিজিসহ দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একাধিক অঞ্চলে সুনামি সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্রের এনডাব্লিউএস প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার।

ফিজি জানিয়েছে, এর মধ্যেই শূন্য তিন মিটার উচ্চতার ঢেউ আছড়ে পড়েছে ওই দ্বীপপুঞ্জে। তবে ক্ষয়ক্ষতির কথা এখনো কিছু জানা যায়নি। নিউজিল্যান্ডের প্রশাসন উপকূল অঞ্চল থেকে মানুষকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে। খবর ডয়চে ভেলের।

বুধবার মধ্যরাতে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ৭.৭ মাত্রার ভূমিকম্প হয়। বিজ্ঞানীরা জানিয়েছেন, ভূমিকম্পটি হয়েছে সমুদ্রপৃষ্ঠে। নিউ ক্যালিডোনিয়া দ্বীপ থেকে ৪৫০ কিলোমিটার দূরে সমুদ্রের নিচে ১০ কিলোমিটার গভীরে। সঙ্গে সঙ্গে সুনামি সতর্কতা জারি করে আবহাওয়া অফিস।

ফিজি, নিউজিল্যান্ড এবং ভানুয়াতু অঞ্চলে শূন্য দশমিক তিন মিটার থেকে এক মিটার পর্যন্ত জলোচ্ছ্বাস হওয়ার সম্ভাবনা রয়েছে। অর্থাৎ, এক মিটার পর্যন্ত ঢেউ আছড়ে পড়তে পারে উপকূলে। এর ফলে ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা আছে। ফিজিতে এর মধ্যেই শূন্য দশমিক তিন মিটারের ঢেউ আছড়ে পড়েছে বলে জানা গেছে। তবে ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। নিউজিল্যান্ডও যথেষ্ট সতর্ক।

অস্ট্রেলিয়ার কোনো কোনো অঞ্চলেও সতর্কতা জারি হয়েছে। নিউজিল্যান্ডের আবহাওয়া অফিসে জানিয়েছে, সুনামির পাশাপাশি দেশের উপকূল অঞ্চলে সমুদ্রে অস্বাভাবিক স্রোত, আন্ডার কারেন্ট দেখা যেতে পারে। ফলে মৎস্যজীবীদের আপাতত সমুদ্রে না যাওয়ার বার্তা দেওয়া হয়েছে।

২০১৮ সালে শেষ এই অঞ্চলে ব্যাপক সুনামি হয়েছিল। ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে আছড়ে পড়েছিল সুনামি। প্রায় সাড়ে চার হাজার মানুষ সেই ঘটনায় নিখোঁজ হয়ে গিয়েছিলেন। এখনো সকলকে খুঁজে পাওয়া যায়নি।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।