Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ১৬ ফেব্রুয়ারি ২০২১
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ইরাকে মার্কিন ঘাঁটিতে রকেট হামলা, হতাহত

বার্তাকন্ঠ
ফেব্রুয়ারি ১৬, ২০২১ ৫:৪০ অপরাহ্ণ
Link Copied!

রায়হান সোবহান ## ইরাকে মার্কিন সামরিক ঘাঁটি লক্ষ্য করে রকেট হামলা চালানো হয়েছে। সোমবারের এ হামলায় এক বিদেশি কনট্রাক্টরের প্রাণহানি ঘটেছে। এবার সেনাঘাঁটিতে রকেট আঘাত না হানলেও এক মার্কিন সেনাসহ মোট ছয়জন আহত হয়েছেন।

দেশটিতে নিয়োজিত মার্কিন জোট বাহিনীর মুখপাত্র জানান, সোমবার কুর্দিস্তানের রাজধানী ইরবিলে একের পর এক রকেট আছড়ে পড়েছে। তাতে একজন মারা গেছেন।

ইরাকি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে নয়টা নাগাদ রকেট হামলা শুরু হয়। এবার দক্ষিণের কিরকুক এলাকা থেকে রকেট ছোড়া হয়। কয়েকটি রকেট শহরতলির বসতি এলাকায় পড়ে। কয়েকটি গাড়ি ও বাড়ি ক্ষতিগ্রস্ত হয়। বাসিন্দাদের ঘরের ভিতরে থাকতে বলা হয়েছে।

   আরও পড়ুন: নেটিজেনদের মনে আগুন, টলি অভিনেত্রীর ফটো অ্যালবাম

মার্কিন মুখপাত্র জানান, রকেট হামলায় একজন বিদেশি কন্ট্রাক্টর নিহত হয়েছেন। তবে তিনি কোন দেশের নাগরিক তা জানানো হয়নি। যে ছয়জন আহত হয়েছেন, তারা সবাই মার্কিন নাগরিক। পাঁচজন কন্ট্রাক্টর ও একজন সেনা সদস্য।
অন্তত তিনটি রকেট ইরবিলের অসামরিক বিমানবন্দরের কাছে আছড়ে পড়েছে। এখানেই জোট বাহিনীর ঘাঁটি। আইএসের সঙ্গে লড়াই করার জন্য তারা এখানে অবস্থান করছে। এর পরই নিরাপত্তার জন্য ইরবিল বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। কোনো বিমান ওঠানামা করছে না।

ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ বলেছেন, এটি জঘন্য সন্ত্রাসবাদী কাজ। কুর্দিস্তানের প্রধানমন্ত্রী বারজানি এই ঘটনার নিন্দা করেছেন।
গত কয়েক মাসের মধ্যে মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনীর ওপর এটিই সব চেয়ে বড় হামলা। পাঁচ মাস পর আবার ইরবিল বিমানবন্দর আক্রান্ত হলো। সারায়া আউলিয়া আল-দাম নামে একটি গোষ্ঠী এই আক্রমণের দায় স্বীকার করেছে। ইরাকে মার্কিন বাহিনীর উপস্থিতির বিরুদ্ধে এই আক্রমণ বলে জানানো হয়েছে।
সূত্র : ডয়েচে ভেলে, এনটিভি

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।