Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১সোমবার , ২২ ফেব্রুয়ারি ২০২১
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

এনবিআর’র বাজেট প্রণয়নের কাজ শুরু

বার্তাকন্ঠ
ফেব্রুয়ারি ২২, ২০২১ ১:৪৭ অপরাহ্ণ
Link Copied!

সজীব আকবর, ঢাকা ব্যুরোঃ এনবিআর (জাতীয় রাজস্ব বোর্ড) আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রণয়নের কাজ ইতোমধ্যে শুরু করেছে। এর অংশ হিসেবে দেশের বিভিন্ন চেম্বার ও এসোসিয়েশনের কাছ থেকে প্রতিষ্ঠানটি বাজেট প্রস্তাবনা চেয়ে পাঠিয়েছে।

আগামী ৮ মার্চের মধ্যে এসব চেম্বার ও এসোসিয়েশনকে তাদের প্রস্তাব লিখিতভাবে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) কাছে পাঠাতে বলা হয়েছে।

সূত্রে জানা গেছে, বাজেট প্রণয়নের ক্ষেত্রে মূলত রাজস্ব নীতিমালা তৈরি করে থাকে এনবিআর । এ জন্য অংশগ্রহণমূলক, গণমুখী, শিল্প, ব্যবসা ও করদাতাবান্ধব এবং রাজস্ব সম্ভাবনাময় সুষম বাজেট প্রণয়নে বরাবরই করদাতা বিভিন্ন শিল্প ও বণিক সমিতি, পেশাজীবী সংগঠন, গবেষণা প্রতিষ্ঠান ও বুদ্ধিজীবিদের কাছ থেকে বাজেট প্রস্তাব আহ্বান এবং তাদের সঙ্গে রাজস্ব আহরণ পদ্ধতি সম্পর্কে আলোচনা করে থাকে।

এরই অংশ হিসেবে, আগামী ২০২১-২২ অর্থবছরের রাজস্ব আহরণ কার্যক্রমকে অধিকতর অর্থবহ ও প্রতিনিধিত্বশীল করার জন্য এনবিআর আলাপ-আলোচনার মাধ্যমে বাজেট প্রণয়নে আগ্রহী। এ জন্য আগামী ৮ মার্চের মধ্যে বাণিজ্য সংগঠনগুলোকে তাদের প্রস্তাব এফবিসিসিআইয়ের কাছে পাঠানোর অনুরোধ জানিয়েছে রাজস্ব প্রশাসন।

কর্মকর্তারা জানান, আগামী মার্চ বা এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে খাত-ভিত্তিক প্রাক বাজেট আলোচনা শুরু করবে এনবিআর। এই আলোচনায় বাণিজ্যিক সংগঠন ছাড়াও বিভিন্ন খাতের পেশাজীবীরা অংশ নিতে পারবে।

এদিকে, বাজেট প্রস্তাবগুলো গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে জানিয়ে সংস্থাটি বলছে, যেসব প্রতিষ্ঠান, সংস্থা বা দপ্তর কোনো চেম্বার বা এসোসিয়েশনের সদস্য নয়, তারাও সরাসরি এনবিআরের ই-মেইলে বাজেট প্রস্তাব পাঠালে তা সানন্দে গৃহীত হবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।