Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বুধবার , ৩ মার্চ ২০২১
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

সেরাম থেকে ১০ মিলিয়ন ডোজ করোনা টিকা কিনছে ব্রিটেন

বার্তাকন্ঠ
মার্চ ৩, ২০২১ ২:৫৮ অপরাহ্ণ
Link Copied!

তরিকুল ইসলাম তরি ## সেরাম ইন্সটিটিউট থেকে ১০ মিলিয়ন ডোজ করোনার টিকার ডোজ কিনবে ব্রিটেন। অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার কোভিশিল্ড তৈরি করছে ভারতের সেরাম ইন্সটিটিউট। সংবাদসংস্থা রয়টার্সের খবর অনুযায়ী, করোনার এই টিকাই কিনবে ব্রিটেন। মঙ্গলবার ব্রিটেন সরকারের তরফে বিবৃতি দিয়ে একথা জানানো হয়েছে। ইতিমধ্যেই ব্রিটেন সরকার অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার ১০০ মিলিয়ন করোনা টিকার বরাত দিয়েছে। যার মধ্যে ১০ মিলিয়ন তারা কিনবে ভারতের সেরাম ইন্সটিটিউট থেকে।

করোনার নয়া স্ট্রেনের হামলায় বেসামাল ব্রিটেন। যুদ্ধকালীন তৎপরতার সঙ্গে সেদেশে টিকাকরণের কাজ চলছে। এবার সেই টিকাকরণের কাজে আরও বেশি গতি আনতে তৎপর বরিস জনসনের সরকার। মঙ্গলবার ব্রিটেন সরকার একটি বিবৃতির মাধ্যমে জানিয়েছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার করোনা টিকার ১০০ মিলিয়ন ডোজ কেনা হবে।

যার মধ্যে ১০ মিলিয়ন টিকার ডোজ সরবরাহ করবে ভারতের সেরাম ইন্সটিটিউট। বিশ্বের সর্ববৃহৎ টিকা প্রস্তুতকারক সংস্থা ভারতের পুণের সেরাম ইন্সটিটিউট। অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার তৈরি কোভিশিল্ড টিকা তৈরি করছে সেরাম। যা ইতিমধ্যেই ভারতে প্রয়োগ চলছে। বিশ্বের গরিব দেশগুলিকে সেরামের এই ভ্যাক্সিন পাঠানোর তৎপরতা নেওয়া হচ্ছে।

করোনার নয়া স্ট্রেন প্রথম হামলা করে ব্রিটেনে। একধাক্কায় বেশ খানিকটা সংক্রমণ বেড়ে গিয়েছে সেদেশে। পরিস্থিতি নিয়ে ঘোর উদ্বেগে ব্রিটেনের বরিস জনসনের সরকার। মাক্রাছাড়া সংক্রণমে লাগাম টানতে বারবার টিকাকরণ অভিযানে গতি আনার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

 

বিশেষজ্ঞদের সেই পরামর্শ শুনেই তৎপরতা বাড়িয়েছে ব্রিটেন সরকার। দেশজুড়ে সরকারি ও বেসরকারি উদ্যোগে জোরকদমে চলছে টিকাকরণ অভিযান। বেশ কয়েকটি টিকা দেওয়া হচ্ছে সে দেশে। সম্প্রতি আরও ১০০ মিলিয়ন ডোজের করোনা টিকার বরাত দিয়েছে ব্রিটেন। যার মধ্যে ১০ মিলিয়ন করোনা টিকার ডোজ পাঠাবে পুণের সেরাম ইন্সটিটিউট।

ইতিমধ্যেই সেরামের তৈরি কোভিশিল্ডের প্রয়োগ চলছে ভারতে। গত ১৬ জানুয়ারি থেকে ভারতে শুরু হয়েছে করোনার টিকাকরণ অভিযান। সেরামের কোভিশিল্ডের পাশাপাশি ভারত বায়োটেক ও আইসিএমআর-এর তৈরি কোভ্যাক্সিনেরও প্রয়োগ চলছে দেশজুড়ে। শীঘ্রই ভারতে তৈরি আরও চার থেকে পাঁচটি সংস্থার করোনা ভ্যাক্সিনও বেরিয়ে যাবে বলে আশাবাদী কেন্দ্রীয় সরকার। ওই ভ্যাক্সিনগুলিও পরীক্ষার চূড়ান্ত পর্বে রয়েছে বলে জানা গিয়েছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।