Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বৃহস্পতিবার , ৪ মার্চ ২০২১
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

করলার গুণ, জেনে রাখুন

বার্তাকন্ঠ
মার্চ ৪, ২০২১ ২:১৩ অপরাহ্ণ
Link Copied!

আতাউর রহমান ## তিক্ত স্বাদের জন্য অনেকে উচ্ছে বা করলা খেতে চান না। বিশেষ করে আপত্তি তোলে বাচ্চারা। তবে নিয়মিত যদি খাবারের তালিকায় উচ্ছে বা করলা থাকে, তাহলে লাভ বই ক্ষতি হয় না। অনেক উপকার পাওয়া যায়।

 

চিকিৎসকদের মতে, উচ্ছে, করলা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া ডায়াবেটিস দূর করতেও সাহায্য করে এই তেতো সবজি। নিয়মিত করলা খেলে ওজন যেমন কমতে পারে, তেমনই হার্টও ভাল থাকে। খাদ্যের ভারসাম্য বজায় রাখতেও সাহায্য করে করলা।

 

ওজন কমায়

বর্তমানে বেশিরভাগ মানুষই ওজন বেড়ে যাওয়া বা স্থুলতা নিয়ে চিন্তিত। ওজন কমানোর জন্য অনেকেই সকালে ঘুম থেকে উঠে হাঁটতে বা ছুটতে যান। অনেকে আবার জিমে ছোটেন। তবে চিকিৎসকরা বলছেন, ওজন কমানোর জন্য সুষম আহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। রোজকার খাবারের তালিকায় এমন কিছু থাকা উচিত, যা ওজন কমাতে সাহায্য করে। উচ্ছে বা করলা তেমনই সবজি। রস করে, সেদ্ধ করে, ভেজে বা অন্য কোনও সবজির সঙ্গে তরকারি করে খাওয়া যায়।

 

ডায়াবেটিসে উপকার

করলা যেমন রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে, তেমনই ডায়াবেটিসের ঝুঁকি কমাতেও সাহায্য করে। যাঁরা ইতিমধ্যেই ডায়াবেটিসে আক্রান্ত হয়েছেন, তাঁদের অবশ্যই করলা বা উচ্ছে খাওয়া উচিত। গবেষণায় দেখা গিয়েছে, এই তেতো সবজি ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে।

আরও পড়ুন>>> রাত জেগে স্মার্টফোন ঘাঁটার অভ্যাস! কী কী ক্ষতি হচ্ছে জানেন?

ত্বক ভাল করে

রক্তকে পরিশুদ্ধ করে ত্বক ভাল রাখতেও সাহায্য করে করলা। করলায় ভিটামিন সি থাকে। এর ফলে ত্বকের সমস্যা দূর হয় এবং রক্তও পরিশুদ্ধ হয়। ভিটামিন সি থাকার কারণেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায় করলা।

 

হার্ট ভাল রাখে

যাঁদের উচ্চ কোলেস্টেরলের সমস্যা রয়েছে, তাঁদের জন্যও করলা অত্যন্ত উপকারী। এই সবজি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রেখে হার্ট ভাল রাখতে সাহায্য করে। এর ফলে রক্তচাপ কমে এবং হৃদরোগ বা স্ট্রোকের ঝুঁকি কমে যায়।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।