Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বুধবার , ১০ মার্চ ২০২১
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

সেনাবাহিনীকে প্রস্তুত থাকতে বললেন চীনের প্রেসিডেন্ট

বার্তাকন্ঠ
মার্চ ১০, ২০২১ ৭:১২ অপরাহ্ণ
Link Copied!

তানজীর মহসিন অংকন ## সামরিক বাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেছেন, তার দেশের নিরাপত্তা পরিস্থিতি খুবই অস্থিতিশীল ও অনিশ্চিত। আর এজন্য যেকোনো হুমকি মোকাবেলায় চীনা সেনাবাহিনীকে প্রস্তুত থাকতে হবে।

সামরিক বাহিনীর কর্মকর্তাদের উপস্থিতিতে একটি প্যানেল আলোচনায় মঙ্গলবার এসব কথা বলেন জিনপিং। তিনি বলেন, কঠিন ও জটিল পরিস্থিতিতে টিকে থাকা এবং লড়াইয়ের জন্য সামরিক বাহিনীকে সক্ষমতা তৈরি ও যুদ্ধপ্রস্তুতি মধ্যে একটি সমন্বয় গড়ে তুলতে হবে।

চীনা প্রেসিডেন্ট আরও বলেন, দেশের জাতীয় সার্বভৌমত্ব, নিরাপত্তা ও উন্নয়নের স্বার্থ রক্ষা এবং এর পাশাপাশি একটি আধুনিক সমাজতান্ত্রিক রাষ্ট্র হিসেবে এগিয়ে যাওয়ার জন্য সামরিক বাহিনীর পক্ষ থেকে সম্পূর্ণ ও শক্তিশালী সমর্থন প্রয়োজন।

জিনপিং জোরারোপ করে বলেন, সেনাবাহিনীতে ‘উচ্চ পর্যায়ের কৌশলগত প্রতিরোধ এবং একটি যৌথ যুদ্ধ ব্যবস্থা’ এবং সামরিক ক্ষেত্রে আরও প্রযুক্তিগত উদ্ভাবনের প্রয়োজন। এর আগে শনিবার চীনের প্রতিরক্ষামন্ত্রী জেনারেল ওয়েই ফ্যাঙহে শনিবার সেনাবাহিনীকে যুদ্ধ প্রস্তুতি নেয়ার জন্য আহ্বান জানান।

 

চীনের জাতীয় নিরাপত্তা ‘একটি উচ্চ ঝুঁকিপূর্ণ অবস্থায় প্রবেশ’ করেছে বলেও জানান তিনি। এরপরই মূলত এ ধরনের মন্তব্য করলেন জিনপিং। উল্লেখ্য, জো বাইডেন ক্ষমতা গ্রহণের পর থেকেই দেশটির সঙ্গে চীনের টানাপড়েন বেড়ে চলছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।