Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১রবিবার , ১৪ মার্চ ২০২১
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

সৌদিতে ৭০ বছরের পুরনো কাফালা প্রথা বাতিল

বার্তাকন্ঠ
মার্চ ১৪, ২০২১ ৭:৩৮ অপরাহ্ণ
Link Copied!

স্টাফ রিপোর্টার ## অবশেষে অনেক চড়াই-উৎরাইয়ের পর ৭০ বছরের কাফালা প্রথা বাতিল করে নতুন শ্রম আইন কার্যকর করলো সৌদি আরব। এই শ্রম আইন পরিবর্তনের ফলে দেশটিতে এক্সিট এবং রিএন্ট্রি এবং ফাইনাল এক্সিট ভিসা ইস্যু করার জন্য মালিকপক্ষের অনুমতির দরকার হবে না।

নতুন এ আইন আজ রোববার থেকে কার্যকর করা হয়েছে। সৌদি আরবের মানবসম্পদ এবং সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, ২০২০ সালের ১৪ নভেম্বর থেকে প্রচলিত শ্রম আইন পরিবর্তন করার কাজ শুরু করে মন্ত্রণালয়। এর ফলে ৭০ বছরের পুরনো কাফালা প্রথা বাতিল করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এখন থেকে মন্ত্রণালয়ের এবশের পোর্টাল এবং কিউইয়া অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে এই সেবাগুলো প্রদান করবে সৌদি সরকার।

প্রাইভেট সেক্টরে কর্মরত সকল প্রবাসী কর্মীরাই এই অ্যাপ এবং পোর্টাল এর মাধ্যমে এসকল সুবিধা লাভ করতে পারবেন। তবে, ৫ শ্রেণীর প্রবাসী কর্মচারীরা এই সুবিধার আওতায় পড়বেন না। তারা হচ্ছেন- প্রাইভেট ড্রাইভার, দ্বাররক্ষক, গৃহকর্মী, রাখাল, মালী অথবা কৃষক।

এদিকে এক্সিট এবং রিএন্ট্রি ভিসার জন্য প্রস্তুত এই সার্ভিস এর মাধ্যমে প্রবাসী কর্মচারী শুধুমাত্র ডিজিটালি মালিকপক্ষকে অবগত করেই ভিসা ইস্যু করতে পারবেন। এ ছাড়া কাজের চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর বা মেয়াদের মাঝেই চুক্তি বাতিল করা সাপেক্ষে পোর্টালের মাধ্যমে ফাইনাল এক্সিট ভিসার আবেদন করে সৌদি আরব ত্যাগ করতে পারবেন প্রবাসী কর্মচারীরা।

নতুন শ্রম আইনে আসন্ন আরেকটি পরিবর্তন হচ্ছে, চাকরির চুক্তির মেয়াদ পার হওয়া সাপেক্ষে কোনো প্রবাসী কর্মচারী মালিকপক্ষের অনুমতি ছাড়াই নতুন চাকুরিতে যোগ দিতে পারবেন।

প্রাইভেট সেক্টরে চাকরিজীবী এবং মালিকপক্ষের মধ্যকার সম্পর্ক উন্নয়ন করার লক্ষ্যে সৌদি শ্রম আইনের পরিবর্তন আনা হয়েছে বলে জানিয়েছে সৌদি মানবসম্পদ মন্ত্রণালয়। নতুন এ আইন কার্যকর হওয়ায় সৌদি শ্রম বাজারে ইতিবাচক প্রভাব পড়বে বলে আশা করছে দেশটি।

সূত্র : আলজাজিরা

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।