Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১সোমবার , ১৫ মার্চ ২০২১
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

আগামী মার্চ মাসে চালু হবে পদ্মা সেতু

বার্তাকন্ঠ
মার্চ ১৫, ২০২১ ১:২৮ অপরাহ্ণ
Link Copied!

সজীব আকবর ## আগামী বছরের মার্চ মাসে পদ্মা সেতু চালু করার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে সরকার। এই সেতু চালুর সম্ভাব্য দুটি তারিখ বিবেচনায় রেখেছে সরকার। প্রথমটি হলো ২৬ মার্চ স্বাধীনতা দিবস। ওপরটি ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী। 

গত বছরের ১০ ডিসেম্বর সর্বশেষ স্প্যান বসানোর মধ্য দিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর পুরোটা দৃশ্যমান হয়। এর ফলে মুন্সিগঞ্জের মাওয়া ও শরীয়তপুরের জাজিরাকে যুক্ত করেছে পদ্মা সেতু। সেতু কর্তৃপক্ষ বলেছে, গত ফেব্রুয়ারি পর্যন্ত সব মিলিয়ে প্রকল্পের কাজের অগ্রগতি ৮৪ দশমিক ৫০ শতাংশ। এর মধ্যে মূল সেতুর কাজ এগিয়েছে ৯২ দশমিক ৫০ শতাংশ।

সেতু চালুর বিষয়ে সেতু বিভাগের সচিব বেলায়েত হোসেন বলেন, ‘আগামী বছরের জুনের মধ্যে কাজ শেষ হবে—এটাই সিদ্ধান্ত। সে ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে তারিখ ঠিক করা হবে। তবে মার্চে চালুর পরিকল্পনা সবথেকে বেশি।

এর আগে মূল সেতুর ঠিকাদার চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানির (এমবিইসি) সঙ্গে চুক্তি অনুসারে প্রথমে ২০১৮ সালের ডিসেম্বরে সেতুটি চালুর সময়সীমা ঠিক করা হয়েছিলো। এরপর ২০১৯, ২০২০ ও ২০২১ সালের ডিসেম্বরে চালুর ঘোষণা দেওয়া হয়। সরকারি  ঘোষণায় আগামী বছর জুনের মধ্যে পদ্মা সেতু চালুর কথা বলা হয়েছে সর্বশেষ ।

সেতু বিভাগের কর্মকর্তারা জানান, সরকার বিভিন্ন সময় সেতু চালুর তারিখ ঘোষণা করলেও ঠিকাদারের পক্ষ থেকে বরাবরই সেই সম্ভাবনা নাকচ করা হয়েছে। কারণ হিসেবে নদীভাঙন, সময়মতো জমি বুঝিয়ে না দেওয়া, নকশা সংশোধন ও করোনা সংক্রমণ পরিস্থিতিসহ নানা সমস্যার কথা বলেছে তারা। তবে এখন ঠিকাদারের প্রতিশ্রুতি, সরকারের চাওয়া ও কাজের অগ্রগতি—সব কাছাকাছি এসে গেছে। ফলে আগামী মার্চে সেতু খুলে দেওয়া সম্ভব হবে বলেই মনে করেন সংশ্লিষ্ট বিভাগ।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।