Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১সোমবার , ১৫ মার্চ ২০২১
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

উচ্চ রক্তচাপ কমাতে টমেটো জুসের উপকারিতা

বার্তাকন্ঠ
মার্চ ১৫, ২০২১ ৬:২৫ অপরাহ্ণ
Link Copied!

হাফিজুর রহমান ## আধুনিক এই জীবনে যেমন ব্যস্ততা বাড়ছে ঠিক তেমনই স্ট্রেসও বাড়ছে। স্ট্রেস বৃদ্ধির জন্য শারীরিক বিভিন্ন অসুবিধাও হয়ে থাকে। বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে উচ্চ রক্তচাপের মতো সমস্যা হয়। স্ট্রেস এবং হাইপারটেনশনই এর পেছনে মূলত দায়ী। এসব সমস্যা থেকে স্ট্রোকও হয়ে থাকে। তবে স্বাভাবিক জীবনযাপন, ডায়েট, শারীরিক চর্চা এবং কিছুটা সতর্ক থাকলেই এসব ভয়ঙ্কর রোগ থেকে নিজেকে প্রতিরোধ করা সম্ভব। এছাড়াও বাজারে পাওয়া টমেটোর জুস পানে উচ্চ রক্তচাপ সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যায়।

স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন গবেষণার প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, লবণ ছাড়া টমেটোর জুস নিয়মিত খাওয়ার ফলে উচ্চ রক্তচাপের সম্ভাবনা অনেক কমে। সেই সঙ্গে কোলেস্টেরলের মাত্রা হ্রাস পেতে থাকে। অন্যদিকে কার্ডিওভাসকুলার রোগ থেকে রক্ষা করে থাকে টমেটোর এই জুস।

জাপানের এক গবেষণায় বলা হয়েছে, নিয়মিত টমেটোর জুস খাওয়ার ফলে হাইপার টেনশন হ্রাস পায়। এছাড়া বিশেষজ্ঞরা বলছেন, এই জুসে বায়োঅ্যাক্টিভ কম্পাউন্ড রয়েছে। যেমন ভিটামিন-এ, ক্যালসিয়াম, ক্যারোটেনয়েড, গামা-অ্যামিনোবিউটারিক অ্যাসিড ইত্যাদি। এসব উপাদান শারীরিক ও মানসিক স্বাস্থ্যের জন্য বিশেষ ভূমিকা পালন করে।

রক্তচাপের সমস্যা ছাড়াও ত্বক এবং চোখের সমস্যা দূর করতেও সহায়তা করে টমেটোর জুস। নিয়ম করে খাওয়ার ফলে মেটাবোলিজমও বুস্ট করে। এতে সারাদিন পরিশ্রম করার মতো প্রয়োজনীয় শক্তি পাওয়া যায়

সূত্র : হেলথলাইন ও মেডিকেল নিউজ টুডে

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।