Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বৃহস্পতিবার , ১৮ মার্চ ২০২১
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ভুল বোঝাবুঝি কাটিয়ে সম্পর্ক মজবুত করার উপায়

বার্তাকন্ঠ
মার্চ ১৮, ২০২১ ৩:৪৬ অপরাহ্ণ
Link Copied!

ইমরান হোসেন আশা ## দু’জন মানুষ একসঙ্গে থাকার ফলে মতের অমিল হতেই পারে। নিজেদের মধ্যে ভুল বোঝাবুঝিও হবে। সৃষ্টির শুরু থেকে মানুষের স্বভাবই এমন। প্রেমিক-প্রেমিকার মধ্যে ঝগড়া হওয়া আজকাল স্বাভাবিক বিষয়ে দাঁড়িয়েছে। ছোট্ট কোনও ভুল বোঝাবুঝি থেকে সম্পর্কে ফাটলও ধরে। দীর্ঘ দিনের একটা সম্পর্ক বা গভীর একটা সম্পর্ক এভাবে সামান্য কারণে ভেঙে যাওয়া কখনোই ভালো দিক হতে পারে না। সম্পর্কে ঝামেলা বা সমস্যা হলে এর সমাধানও আছে। এজন্য দু’জনকেই ঠাণ্ডা মাথায় চিন্তা-ভাবনা করতে হবে। দু’জনের মধ্যেই সম্পর্ক টিকিয়ে রাখার ইচ্ছা থাকতে হবে। তবেই টিকে থাকবে সম্পর্ক, যা হবে আরও মধুর।

 

কোনও কিছু অগ্রিম ভাববেন না : অগ্রিম ভাবলে সমস্যার সম্ভাবনা আরও বেশি থাকে। ধরে নিলেন সে অন্য কোনও ছেলের সঙ্গে নিয়মিত যোগাযোগ করছে। অথচ বাস্তবে সে এমনটা করছেই না। তাই এ স্বভাব পরিবর্তনের চেষ্টা করুন। প্রয়োজনে সরাসরি প্রশ্ন করুন প্রিয় মানুষকে। উত্তর পেয়ে যাবেন এবং সমস্যার সমাধানও হবে।

সঙ্গীর দৃষ্টিভঙ্গি বুঝুন : মানুষ যেহেতু দু’জন তাই মতামত ভিন্ন হবে এটাই স্বাভাবিক। বিপরীত মানুষটি ভিন্ন বলেই যে তিনি সবসময় ভুল তা কিন্তু নয়। আবার এমনটাও নয় যে তিনিই সবসময় ঠিক। কোনও সিদ্ধান্তে নিজের মতামত প্রকাশ করুন এবং নিজেকে সবসময় সঠিক বলে উল্লেখ করবেন না। অন্যের মতামতকেও গুরুত্ব দিন, সম্মান জানান।

ইগো কে না : সম্পর্ক টিকিয়ে রাখতে এবং মজবুত করতে দু’জনেরেই দায়িত্ব রয়েছে। প্রয়োজনে নিজেই বরফ হয়ে এগিয়ে যান। দেখবেন সব ঝামেলা শেষ হয়েছে। পারস্পরিক দোষারোপ না করে মন খুলে কথ বলুন। এ অভ্যাস ধরে রাখতে পারলে দেখবেন সম্পর্ক কত মধুর হয়।

তৃতীয় ব্যক্তিকে না : দু’জন মানুষের সম্পর্কের মধ্যে কখনোই তৃতীয় কোনও ব্যক্তিকে টানবেন না। এতে করে সম্পর্ক হয় ভাঙবে, না হয় তৃতীয় মানুষ আপনার সঙ্গীর সঙ্গে সম্পর্কে জড়ানোর চেষ্টা করবে। এছাড়াও ব্যক্তিগত বিষয়ে জানতে পারলে নিজেদের দুর্বলতার সুযোগে সদ্ব্যবহার করতে পারে। তাই তৃতীয় মানুষ থেকে সাবধান।

সূত্র : ফেমিনা

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।