Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বৃহস্পতিবার , ২৫ মার্চ ২০২১
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকার প্রথম অংশ প্রকাশ

বার্তাকন্ঠ
মার্চ ২৫, ২০২১ ৬:৩৬ অপরাহ্ণ
Link Copied!

রায়হান সোবহান ## প্রথম অংশে ১ লাখ ৪৭ হাজার ৫৩৭ জনের এই তালিকা প্রকাশ করেছে সরকার। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর প্রাক্কালে আজ বৃহস্পতিবার (২৫ মার্চ) বিকেলে সচিবালয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক সংবাদ সম্মেলনে এই তালিকা প্রকাশ করেন।

মন্ত্রী বলেন, আমরা যথাযথ প্রকৃয়ায় তৃণমূল হতে তদন্তের মাধ্যমে যাচাই-বাছাই করে কাজ করছি। বীর মুক্তিযােদ্ধাদের চূড়ান্ত তালিকার প্রথম পর্যায় ১ লাখ ৪৭ হাজার ৫৩৭ জনের তালিকা প্রকাশ করেছি।

 

এর মধ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় ৪ নেতা, বরিশালে ১২৫৬৩, চট্টগ্রামে ৩০০৫৩, ঢাকা ৩৭৩৮৭, ময়মনসিংহ ১০৫৮৮,খুলনা ১৭৬৩০,রাজশাহী ১৩৮৮৯, রংপুর ১৫১৫৮, সিলেট ১০২৬৪ জন।

 

তিনি আরও বলেন, যাদের নাম শুধু বেসামরিক তালিকায় আছে, তাদের নাম আপাতত প্রকাশ করা হবে না। এছাড়া জামুকার সুপারিশবিহীন যে বীর মুক্তিযোদ্ধাদের যাচাই-বাছাই চলছে, তাদের নামও তালিকায় থাকছে না।

 

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, স্বাধীনতার পর এই ৫০ বছরে অন্তত ষষ্ঠ দফায় মুক্তিযোদ্ধাদের এ তালিকা প্রকাশ করা হচ্ছে। ইতোপূর্বে যখন যে সরকার ক্ষমতায় এসেছে, তারা তাদের মতো করে মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশ করেছে। সেই বিতর্কের অবসান না হলেও আবারও আরেকটি তালিকা প্রকাশ করা হচ্ছে।

 

শহীদ বুদ্ধিজীবীদের তালিকা প্রণয়নের জন্য গবেষক, বীর মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে গত ১৯ নভেম্বর যাচাই-বাছাই কমিটি গঠন করা হয়। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষকে এই কমিটির সভাপতি করা হয়। কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শহীদুল হক ভূঁঞা। কমিটিতে সদস্য-সচিব হিসেবে রয়েছেন উপসচিব রথীন্দ্র নাথ দত্ত।

 

কমিটিতে গবেষক সদস্যদের মধ্যে ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুনতাসির মামুন, ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেজবাহ কামাল, গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের ট্রাস্টি চৌধুরী শহীদ কাদের, জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানের (নিপসম) পরিচালক বায়েজিদ খুরশীদ রিয়াজ এবং গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের গবেষক গাজী সালাউদ্দিন।

 

বীর মুক্তিযোদ্ধা সদস্যদের মধ্যে ছিলেন- চলচ্চিত্র নির্মাতা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, বীর মুক্তিযোদ্ধা ও গবেষক লেফটেন্যান্ট কর্নেল কাজী সাজ্জাদ জহির (বীরপ্রতীক)।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।