Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শুক্রবার , ২৩ জুলাই ২০২১
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

করোনার উৎস সন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তের আহ্বান নাকচ চীনের

বার্তাকন্ঠ
জুলাই ২৩, ২০২১ ৬:৪৪ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক।।মহামারি করোনাভাইরাসের উৎস সন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তদন্তের আহ্বানকে নাকচ করে দেওয়ায় চীনের সিদ্ধান্তকে ‘দায়িত্বজ্ঞানহীন’ ও ‘ভয়ংকর’ বলে মন্তব্য করেছেন মার্কিন হোয়াইট হাউসের প্রেস সচিব জেন সাকি। স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ জুলাই) এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা এএফপি।

হোয়াইট হাউসের প্রেস সচিব বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার করোনার উৎস খুঁজতে চাওয়ায় চীনের অবস্থান দায়িত্বজ্ঞানহীন এবং পরিষ্কারভাবে ভয়ংকর। তাদের এমন পদক্ষেপ নেওয়ার সময় এটা নয়।

সম্প্রতি চীনে দ্বিতীয় দফায় তদন্ত দল পাঠানোর পরিকল্পনা প্রকাশ করেছেন ডব্লিউএইচও প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস। তার প্রস্তাবের মধ্যে ছিল উহানের ল্যাবরেটরি ও গবেষণা প্রতিষ্ঠানগুলো পরিদর্শন করা। কিন্তু চীন তাতে রাজি হয়নি।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে চীনের উপস্বাস্থ্যমন্ত্রী জেং ইশিন বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রস্তাব কাণ্ডজ্ঞানহীন এবং বিজ্ঞানের প্রতি আগ্রাসী মনোভাব। এটি রাজনৈতিক উদ্দেশ্যমূলক। তাই বেইজিং এমন প্রস্তাবে সায় দিতে পারে না।

ডব্লিউএইচওর প্রস্তাব শুনে বিস্মিত হয়েছেন জানিয়ে তিনি বলেন, প্রস্তাবে চীনের ল্যাবরেটরিতে গবেষণার সময় নিরাপত্তাজনিত গাফিলতিতে করোনা ছড়িয়ে পড়েছে বলে অনুমান উল্লেখ ছিল। যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।