Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বুধবার , ২৮ জুলাই ২০২১
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

চীনের পারমাণবিক অস্ত্রাগার নির্মাণে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

বার্তাকন্ঠ
জুলাই ২৮, ২০২১ ১:৪৬ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক ।।

চীনের পারমাণবিক শক্তি বৃদ্ধির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (২৭ জুলাই) পেন্টাগন এবং রিপাবলিকান কংগ্রেস সদস্য এই উদ্বেগের কথা জানান। সম্প্রতি এক নতুন রিপোর্টে বেইজিংয়ের আরও ১১০টি ক্ষেপণাস্ত্র সংরক্ষণাগার নির্মাণের বিষয়টি প্রকাশের পর এই উদ্বেগ প্রকাশ করেন তিনি। খবর রয়টার্স।

আমেরিকান ফেডারেশন অব সায়েন্টিস্টের (এএফএস) গত সোমবার (২৬ জুলাই) এই প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনে বলা হয়, স্যাটেলাইট চিত্র দেখায় চীন তার জিনজিয়াং অঞ্চলের পূর্বদিকে হামির কাছে একটি নতুন সংরক্ষণাগার তৈরি করছে।

এর এক সপ্তাহ আগে চীনের মরুভূমি অঞ্চল ইউয়ানের প্রায় ২৪০ মাইল (৩৮০ কিলোমিটার) দক্ষিণ-পূর্বে আরেকটি সংরক্ষণাগার নির্মাণ করার খবর প্রকাশিত হয়। সেখানে ১২০টি ক্ষেপণাস্ত্র সংরক্ষণ করা সম্ভব।

এএফএস’র ওই রিপোর্টের ওপর ভিত্তি করে নিউইয়র্ক টাইমস’র প্রতিবেদনের লিংক টুইটারে শেয়ার করে যুক্তরাষ্ট্রে স্ট্র্যাটেজিক কমান্ড লিখেছেন, ‘গত দুই মাসের মধ্যে জনগণ দেখতে পেয়েছে বিশ্বের আসন্ন হুমকি মোকাবিলায় আমরা কি বলেছি এবং যার পুরোটাই গোপনীতার চাদরে ঢাকা রয়েছে।’

যুক্তরাষ্ট্রের স্ট্র্যাটেজিক ফোর্সেস অন হাউস আর্মড সার্ভিসেস সাব-কমিটির সদস্য ও রিপাবলিকান কংগ্রেসম্যান মাইক টার্নার বলেন, চীনের পারমাণবিক স্থাপনা নির্মাণ নজিরবিহীন ছিল। এটা পরিষ্কার যে, তারা পারমাণবিক অস্ত্র মোতায়েন করেছে। যা যুক্তরাষ্ট্র ও তার মিত্রদেশগুলোর জন্য হুমকি তৈরি করবে।

চীনের অস্ত্র নিয়ন্ত্রণ সংক্রান্ত আলোচনা প্রত্যাখান করার বিষয়টি দায়িত্বশীল সকল দেশের পক্ষ থেকে উদ্বেগ ও নিন্দা জানান উচিত বলেও মনে করেন মাইক টার্নার।

কমিটির আরেক সদস্য মাইক রজার্স বলেন, চীনের নির্মাণ কার্যক্রম যুক্তরাষ্ট্রের পারমাণবিক প্রতিরোধ ব্যবস্থাকে দ্রুত আধুনিকায়নের প্রয়োজনীয়তা দেখিয়েছে।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট গত জুলাইয়ে চীনের পারমাণবিক স্থাপনা নির্মাণের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছিল, নূন্যতম প্রতিরোধ ব্যবস্থা গড়তে বেইজিং কয়েক দশকের পরমাণু কৌশলের পরিবর্তন করেছে বলে মনে হয়। একইসঙ্গে অস্ত্রের প্রতিযোগিতা হ্রাস করতেও চীনের প্রতি আহ্বান জানান হয়।

এদিকে অস্ত্রগার নির্মাণের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সঙ্গে আলোচনা করতে প্রস্তুত বলে জানিয়েছে চীন। তবে তা অবশ্যই সাম্য ও পারস্পারিক সম্মানের ভিত্তিতে হতে হবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।