Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বুধবার , ২২ সেপ্টেম্বর ২০২১
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

জাতিসংঘের অধিবেশনে বক্তব্য দিতে চায় তালেবান

বার্তাকন্ঠ
সেপ্টেম্বর ২২, ২০২১ ১২:২২ অপরাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক ।।

বিশ্বের সামনে নিজেদের অবস্থান ও কর্মপরিকল্পনা তুলে ধরতে চায় আফগানিস্তানের ক্ষমতাসীন গোষ্ঠী তালেবান। আর এই কাজের জন্য তারা বেছে নিতে চাইছে নিউইয়র্কে চলমান জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনকে। এই অধিবেশনে অংশ নিয়ে বিশ্ব নেতাদের সামনে বক্তব্য দিতে চায় আফগানিস্তানের ক্ষমতাসীন এই গোষ্ঠী। তবে তারা সেই সুযোগ পাবে কি না সন্দেহ আছে। 

তালেবানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি সোমবার একটি চিঠিতে এই অনুরোধ জানান। অনুরোধের ভিত্তিতে জাতিসংঘের একটি কমিটি বিষয়টি তদারকি করছে।

তালেবান তাদের দোহাভিত্তিক মুখপাত্র সুহেল শাহিনকে আফগানিস্তানের জাতিসংঘের রাষ্ট্রদূত হিসেবে মনোনীত করেছে। গত মাসে আফগানিস্তানের নিয়ন্ত্রণ দখলকারী এই দলটি বলেছে, ক্ষমতাচ্যুত সরকারের দূত এখন আর দেশের প্রতিনিধিত্ব করছেন না।

জাতিসংঘের মুখপাত্রের মতে, উচ্চপর্যায়ের বিতর্কে অংশ নেওয়ার অনুরোধটি একটি কমিটি বিবেচনা করছে। কমিটিতে নয় সদস্যের মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়া।কিন্তু আগামী সোমবার সাধারণ পরিষদের অধিবেশন শেষ হওয়ার আগে তাদের দেখা হওয়ার সম্ভাবনা নেই। ততক্ষণ পর্যন্ত জাতিসংঘের নিয়মে গোলাম ইসাকজাই বিশ্বব্যাপী আফগানিস্তানের রাষ্ট্রদূত হিসেবে থাকবেন।

আগামী ২৭ সেপ্টেম্বর সভার শেষ দিনে ইসাকজাই ভাষণ দেবেন বলে আশা করা হচ্ছে। তবে তালেবান বলেছে, তিনি আর আফগানিস্তানের প্রতিনিধিত্ব করেন না।

তারা আরও বলেছে, বেশ কয়েকটি দেশ এখন আর সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনিকে নেতা হিসেবে স্বীকৃতি দেয়নি।

১৫ আগস্ট রাজধানী কাবুল তালেবানের নিয়ন্ত্রণের যাওয়ায় গনি হঠাৎ আফগানিস্তান ত্যাগ করেন। এরপর থেকে তিনি সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নিয়েছেন। সূত্র: বিবিসি

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।