শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০ বঙ্গাব্দ

সেপ্টেম্বরে সন্ত্রাসী হামলায় আহত ২০ সাংবাদিক, ৩ মাসে ৮০ সাংবাদিক নিগ্রহের শিকার 

ডেস্ক রিপোর্ট।। 
সেপ্টেম্বর-২০২১ মাসে দেশে সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন অন্তত ২০ জন সাংবাদিক। এ মাসে ৬ সংবাদকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। তন্মধ্যে ৪ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে। দুই সাংবাদিক গ্রেফতার হয়েছেন। এছাড়া জীবননাশের হুমকির মুখে পড়েছেন আরও ৩ সাংবাদিক।
গত তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) দেশে মোট ৮০ জন সাংবাদিক হামলা, মামলা, গ্রেফতার, হয়রানিসহ নানাভাবে নিগ্রহের শিকার হয়েছেন। বহুল বিতর্কিত ডিজিটাল আইনেই তিন মাসে ১৫ জন সাংবাদিকের বিরুদ্ধে মামলা হয়েছে।
আগস্ট মাসে দেশে সন্ত্রাসী হামলার শিকার হয়েছিলেন ৬জন সাংবাদিক। ওই মাসে গণমাধ্যম সংশ্লিষ্ট ২৯ জনের বিরুদ্ধে মামলা হয়। হেনস্থা ও হুমকির সম্মুখীন হন আরও ৪ জন সংবাদকর্মী। তারও আগে জুলাই মাসে দেশে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার হয়েছিলেন ৬জন সাংবাদিক। ডিজিটাল আইনে ১০ জনসহ বিভিন্ন মামলায় জুলাই মাসে আসামী হয়েছিলেন ১১জন সাংবাদিক। ওই মাসে হামলা, হেনস্থা ও হুমকির সম্মুখীন হন আরও ৭ জন সংবাদকর্মী।
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)’র মনিটরিং সেল প্রধান প্রধান সংবাদপত্রসহ শীর্ষস্থানীয় সংবাদমাধ্যমের ওপর নজর রেখে এ তথ্য ও পরিসংখ্যান পেয়েছে। বিএফইউজে’র সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকনের তত্বাবধানে  এ মনিটরিং সেল কাজ করছে। । মনিটরিং কমিটিতে রয়েছেন বিএফইউজে’র সহসভাপতি রাশিদুল ইসলাম (আহবায়ক), সহকারি মহাসচিব মো. সহিদ উল্লাহ মিয়াজী (যুগ্ম আহবায়ক) ও প্রচার সম্পাদক মাহমুদ হাসান (সদস্য সচিব)।
গত মাসে সাংবাদিকদের ওপর হামলার ঘটনাগুলো ঘটেছে ঢাকার সাভার, চট্টগ্রাম, নাটোর, মুন্সীগঞ্জ, নেত্রকোনা, গাইবান্ধা, বরগুনা, রংপুর, শরীয়তপুর, ব্রা²ণবাড়িয়া ও গাজীপুরে। এছাড়া যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর সফর নিয়ে প্রশ্ন করে হামলার শিকার হন প্রবাসী সিনিয়র সাংবাদিক ফরিদ আলম। তিনি নিউইয়র্ক থেকে সম্প্রচারিত এনসিএন টেলিভিশনের নির্বাহী সম্পাদক।
সেপ্টেম্বর মাসে গণমাধ্যমে ঘটে যাওয়া আলোচিত অন্য ঘটনাগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিটের মাধ্য ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলব, অনিবন্ধিত সকল অনলাইন নিউজপোর্টাল বন্ধে হাইকোর্টের আদেশ, বিটিআরসি কর্তৃক ৫৯টি আইপিটিভি বন্ধ, নিয়মিত প্রকাশ না করায় ঢাকাসহ সারাদেশের ১২০টি সংবাদপত্রের ডিক্লারেশন বাতিল ও পুলিশের নিউজপোর্টাল উদ্বোধন ও সাংবাদিকতা করার ঘোষণা।
==============বিস্তারিত============
হামলার ঘটনা
১ সেপ্টেম্বর নাটোরের শিংড়ায় হামলার শিকার হন দৈনিক ইনকিলাবের সিংড়া উপজেলা প্রতিনিধি আনোয়ার হোসেন আলীরাজ। পূর্ববিরোধের জেরে এ হামলার ঘটনা ঘটেছে বলে প্রকাশিত সংবাদে জানানো হয়েছে। সূত্র : দিনকাল, ২ সেপ্টেম্বর ২০২১।
৩ সেপ্টেম্বর মন্সীগঞ্জের নিজ বাড়িতে হামলার শিকার হন দৈনিক আমাদের সময়ের  জেলা প্রতিনিধি ও স্থানীয় দৈনিক রজত রেখা পত্রিকার প্রধান প্রতিবেদক নাদিম হোসাইন। প্রকাশ্য দিবালোকে চাকু দিয়ে কুপিয়ে ও এলোপাতাড়ি পিটিয়ে জখম করে সন্ত্রাসীরা। এ ঘটনায় মামলা হলে পুলিশ গিয়াস উদ্দিন দেওয়ান নামে এক অভিযুক্তকে গ্রেফতার করে। পূর্ব শত্রæতার জেরে এ হামলার ঘটনা ঘটে বলে প্রকাশিত সংবাদে জানানো হয়েছে। সূত্র : সমকাল, ৪ সেপ্টেম্বর ২০২১।
১১ সেপ্টেম্বর রাত নেত্রকোনার দুর্গাপুরে হামলার শিকার হন আমাদের সময়ের প্রতিনিধি কলি হাসান। উপজেলা সরকারি হাসপাতাল রোড এলাকায় এ হামলার ঘটনা ঘটে। খবর পেয়ে স্থানীয় কয়েকজন সাংবাদিক ঘটনাস্থল থেকে ওই সাংবাদিককে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন। একটি সংঘবদ্ধ দল ওই সাংবাদিকের ওপর চড়াও হয়ে এলোপাতাড়ি কিল, ঘুষি ও লাঠির আঘাতে গুরুতর আহত করে বলে প্রকাশিত খবরে জানা গেছে। এদিকে হামলার ঘটনায় মামলা করায় আসামীরা সাংবাদিক হাসানকে হত্যার হুমকি দিয়েছে বলে অপর এক সংবাদে জানা গেছে। সূত্র : দৈনিক সমকাল ও আমাদের সময় ।
১২ সেপ্টেম্বর সাভারে দৈনিক যুগান্তরের নিজস্ব প্রতিনিধি মতিউর রহমান ভান্ডারী হামলার শিকার হন। প্রকাশিত সংবাদ অনুযায়ী সাভারে নিউ মার্কেটের সামনে চাদাবাজির সংবাদ সংগ্রহ করতে গেলে এ হামলার ঘটনা ঘটে। এতে মতিউর রহমানের বাম কান মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয। এ ঘটনায় মামলা করতে গেলে থানা পুলিশ মামলা নিতে গড়িমসি করে বলেও অভিযোগ করা হয়েছে। সূত্র : যুগান্তর, ১৪ সেপ্টেম্বর ২০২১।
১৯ সেপ্টেম্বর গাইবান্ধার সাদুল্যাপুরে আলোকিত বাংলাদেশ পত্রিকার জেলা প্রতিনিধি সাংবাদিক আবদুল কাফি সরকারকে কুপিয়ে হত্যার চেষ্টা করেছে দুর্বৃত্তরা। পেশাগত দায়িত্ব পালন শেষে রাতে বাড়ি ফেরার সময় তাঁর ওপর রড ও ধারালো অস্ত্র নিয়ে এই হামলা হয়। হামলায় তাঁর দুই পা ভেঙ্গে গেছে। তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। সূত্র : সমকাল, ২০ সেপ্টেম্ব ২০২১।
একই দিন বরগুনার আমতলিতে তাপবিদ্যুৎ কেন্দ্রের মালপত্র চুরির ঘটনায় সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হন তালতলি উপজেলা সাংবাদিক ফোরামের দফতর সম্পাদক মল্লিক মো. জামাল। মামলার এজাহার অনুযায়ী সংবাদ সংগ্রহে গেলে চোর দলের সদস্য হুমায়ুন খোন্দকার ও নাসির মুন্সিসহ ৪/৫ জন তার ওপর হামলা চালায়। এলোপাতাড়ি পিটুনিতে গুরুতর আহত হন জামাল। এ ঘটনায় মামলা হয়েছে। সূত্র : সমকাল, ২০ সেপ্টেম্বর ২০২১।
১৯ সেপ্টেম্বর চট্টগ্রামের সীতাকুন্ডে সন্ত্রাসীদের ছুরিকাঘাতে আহত হয়েছেন সাংবাদিক অশোক দাস। দৈনিক ঢাকা টাইমস পত্রিকার সীতাকুন্ড প্রতিনিধি অশোক দাসের দোকানে এ হামলার ঘটনা ঘটে। সন্ত্রাসীরা তাকে এলোপাতাড়ি পেটায়। স্থানীয় কামরুলের নেতৃত্বে এ হামলা হয় বলে থানায় দায়েরকৃত অভিযোগে সাংবাদিক অশোক দাস উল্লেখ করেছেন। সূত্র : সমকাল, ২০ সেপ্টেম্বর, ২০২১।
২২ সেপ্টেম্বর দুপুরে শরীয়তপুর পৌর শহরের পালং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কাছে হামলার শিকার হয়েছেন এনিএন বাংলা, এটিএন নিউজ ও বাংলাদেশ প্রতিদিনের শরীয়তপুর জেলা প্রতিনিধি রোকনুজ্জমান পারভেজ। পারভেজ নিজের ব্যবসা প্রতিষ্ঠানে কাজ করার সময় স্থানীয় নাঈম মাদবরের নেতৃত্বে ১০/১২ জন সন্ত্রাসী হামলা চালায় বলে প্রকাশিত সংবাদে উল্লেখ করা হয়েছে। ঘটনাস্থলে প্রকাশ্যে সন্ত্রাসীরা এক নারীর ওপর হামরা চালালে ভিডিও ধারণ করছিলেন সাংবাদিক পারভেজ। এতে ক্ষিপ্ত হয়ে তার ওপর হামলা করে সন্ত্রাসীরা। সূত্র : সংগ্রাম, ২৩ সেপ্টেম্বর ২০২১।
২৪ সেপ্টেম্বর রংপুরে সন্ত্রাসী হামলায় ৫ সাংবাদিক আহত হয়েছেন। ওই দিন রংপুর রিপোর্টার্স ক্লাবের সাধারণ সভা শেষে এ হামলার ঘটনা ঘটে। হামলায় গুরুতর আহত হন ক্লাবের নবনির্বাচিত যুগ্ম সাধারণ সম্পাদক আজম পারভেজ ও সাহিত্য-সাংস্কৃতি বিষয়ক সম্পাদক আফরোজা সরকার। তারা রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। নারী সাংবাদিক আফরোজার ডান হাত ভেঙ্গে গেছে, বাম হাতের আঙুল ভেঙ্গে গেছে। সূত্র : দেশ রূপান্তর, ২৭ সেপ্টেম্বও ২০২১।
২৭ সেপ্টেম্বর ব্রা²ণবাড়িয়ার কসবায় যুব দলের মিছিলে পুলিশী হামলা ও সংঘর্ষের ঘটনায় পেশাগত দায়িত্ব পালনের সময় তিন সাংবাদিক আহত হন। আহত সাংবাদিকরা হচ্ছে এটিএন বাংলার পূর্বাঞ্চলীয় ব্যুরো প্রধান পীযুষ কান্তি আচার্য, সময় টিভির ক্যামেরাপার্সন জুয়েলুর রহমান ও মোহনা টিভির কসবা প্রতিনিধি হারুনুর রশীদ ঢালী। সূত্র : দিনকাল, ২৮ সেপ্টেম্বও ২০২১।
২৯ সেপ্টেম্বর গাজীপুর প্রেসক্লাবের আয়োজনে আনন্দ সমাবেশে হামলায় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ সামসুল হক রিপন, ডিবিসি নিউজের জেলা প্রতিনিধি ও ভোরের কাগজের সদর প্রতিনিধি মাহমুদা শিকদার, সাংবাদিক এমএ ফিরোজসহ বেশ কয়েকজন সাংবাদিককে লাঞ্ছিত করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘মুকুট মণি’ উপাধিতে ভূষিত করায় এ আনন্দ সমাবেশের আয়োজন করা হলে ক্লাবে বিরাজমান বিরোধে প্রতিপক্ষ গ্রæপ এ হামলা করেছে বলে জানা গেছে।  সূত্র : নিউজ২৪ অনলাইন, ২৯ সেপ্টেম্বর ২০২১।
মামলা ও গ্রেফতার
১৫ সেপ্টেম্বর দৈনিক কালের কন্ঠের রংপুুর অফিসের আলোকচিত্র সাংবাদিক গোলজার রহমান আদরকে গ্রেফতার করে র‌্যাব-১৩। রংপুর সিটি কর্পোারেশনের সাবেক মেয়র শরফুদ্দিন আহমদ ঝন্টুর ব্যক্তিগত ফটোগ্রাফার থাকাকালে একটি মামলায় আসামী করা হয় তাকে। সেই পুরনো মামলায় গ্রেফতার করে র‌্যাব তাকে পুলিশের কাছে হস্তান্তর করে। পরে ২০ সেপ্টেম্বর আদালতের মাধ্যমে জামিন লাভ করেন আদর। সূত্র : কালের কন্ঠ, ১৬ সেপ্টেম্বর।
১৯ সেপ্টেম্বর রাঙ্গামাটির চার গণমাধ্যমকর্মীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। মামলার আসামিদের মধ্যে বিটিভির রাঙামাটি প্রতিনিধি জাহেদা বেগম, মো. এশিয়ান টিভির প্রতিনিধি আলমগীর মানিক ছাড়াও মাসুদ পারভেজ নির্জন ও শহিদুল ইসলাম হৃদয় নামে দুজন এশিয়ান টিভির প্রতনিধি আলমগীর মানিকের সহযোগী সংবাদকর্মী বলে প্রকাশিত খবরে জানানো হয। মামলার বাদী আর্জিয়া
আলম (আঁখি) রাঙ্গামাটি জেলা শহরের ২ নম্বর ওয়ার্ডের বাসিন্দা। তার স্বামী শেখ ইমতিয়াজ কামাল ইংরেজি দৈনিক অবজারভারের জেলা প্রতিনিধি হিসেবে কর্মরত। মামলায় অপহরণ, ধর্ষণ ও হত্যার হুমকিসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘আশালীন’ ও ‘কুরুচিপূর্ণ’ মন্তব্যের অভিযোগ করা হয়েছে। রাঙ্গামাটি সদর থানায় দায়েরকৃত মামলায় আসামিদের বিরুদ্ধ ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮-এর ২৩, ২৪, ২৫, ২৯ ও ৩৪ ধারায় অভিযোগ আনা হয়েছে।
২৩ সেপ্টেম্বর দৈনিক খোলা কাগজের রাজশাহী প্রতিনিধি ও দৈনিক বার্তার স্টাফ রিপোর্টার মাসুদ রানা রাব্বানীকে গ্রেফতার করে পুলিশ। এলাকায় একটি সংঘর্ষের ঘটনায় বাসার সামনে থেকে তাকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গেছে। একই ঘটনায় আর কয়েক সাংবাদিককে জড়িয়ে রাজশাহী মহানগরীর বোয়ালিয়া থানায় মামলা হয় বলে প্রকাশিত খবরে জানা গেছে।
মুন্সীগঞ্জের সিরাজদিখান প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক ইত্তেফাকের স্থানীয় প্রতিনিধি সামসুজ্জমান পনিরের বিরুদ্ধে মামলা মামলা করা হয়েছে। স্থানীয় একটি মসজিদের জমি নিয়ে বিরোধের জেরে এ মামলা হয় বলে প্রকাশিত খবরে জানা গেছে। মুন্সীগঞ্জের আমলি আদালতে এ মামলা হয়েছে। সূত্র : ইত্তেফাক
হত্যার হুমকি
নোয়াখালীতে প্রথম আলোর প্রতিনিধিসহ ২ সাংবাদিককে ফোনে হত্যার হুমকি দেওয়া হয়েছে। প্রথম আলোর জেলা প্রতিনিধি মাহবুবুর রহমান ও নোয়াখালী প্রতিদিনের সম্পাদক রফিকুল আনোয়ারকে অপরিচিত মোবাইল নাম্বার থেকে ফোন করে সপরিবারে হত্যার হুমকি দেওয়া হয়েছে বলে প্রকাশিত সংবাদে জানানো হয়েছে। এ হুমকির প্রতিবাদে ৩০ সেপ্টেম্বর নোয়াখালীর সাংবাদিকরা প্রতিবাদ সমাবেশ ও মানবন্ধন করেছেন।
১৯ সেপ্টেম্বর নওগাঁর সাংবাদিক মেহেদী হাসানকে (২৬) প্রাণনাশের হুমকি দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় তিনি নওগাঁ সদর মডেল থানায় সাধারণ ডায়েরি করেন। মেহেদী হাসান ডেইলি মর্নিং অবজারভার ও সৃষ্টি টেলিভিশনে নওগাঁ জেলা প্রতিনিধি হিসেবে কাজ করছেন। তিনি সাংবাদিক ইউনিয়ন সদস্য। জিডিতে অভিযোগ করা হয় যে, ঘটনার দিন সকাল ১১.১৫ মিনিটে ০১৬১১-৪৪৭৭৩১ নম্বর থেকে তাকে ফোন করা হয়। এ সময় তাকে গালাগাল কওে প্রাণনাশের হুমকি দেয় দুর্বৃত্তরা।
অন্যান্য
সেপ্টেম্বর মাসের অন্যতম আলোচিত ঘটনা ছিল ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলব। ১২ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের ইন্টেলিজেন্স ইউনিট থেকে  সাংবাদিদের ৬টি প্রতিষ্ঠান ও সংগঠনের সভাপতি ও মহাসচিব/সাধারণ সম্পাদকের হিসাব বিবরণী চেয়ে সব তফসিলী ব্যাংকে চিঠি দেওয়া হয়। একটি গোয়েন্দা সংস্থার চাহিদার প্রেক্ষিতে এটা চাওয়া হয় বলে জানানো হয। যাদের হিসাব চাওয়া হয়েছে তারা হচ্ছেন- জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমীন ও সাধারণ সম্পাদক ইলিয়াস খান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকন, সরকার সমর্থন বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল ও ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদ, ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)’র সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো. শহীদুল ইসলাম, সরকার সমর্থক ডিইউজে’র সাধার সম্পাদক সাজ্জাদ আলম খান তপু এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মোরসালিন নোমানি ও সাধারণ সম্পাদক মশিউর রহমান খান। এ নিয়ে সাংবাদিকদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া হয়। বিশেষতঃ ব্যক্তিগত হিসাব না চেয়ে সংগঠন ও পদবী উল্লেখ করে হিসাব চাওয়াকে সাংবাদিকদের মধ্যে ভীতি ছড়ানো এবং স্বাধীন সাংবাদিকতার ওপর চাপ সৃষ্টি হিসেবে উল্লেখ করে সাংবাদিক নেতারা ঐক্যবদ্ধ আন্দোলন করেন।
৭ সেপ্টেম্বর ডিজিটার নিরাপত্তা আইনের মামলা দৈনিক মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীসহ ৩১জনকে অব্যাহতি দিয়েছেন ঢাকার সাইবার ট্রাইব্যুনাল আদালতে বিচারক। একই মামলায় ফটোসাংবাদিক শফিকুল ইসলাম কাজলের বিরুদ্ধে চার্জ গঠনের শুনানীর দিন ধার্য করা হয়েছে। মাগুরা-১ আসনের সরকার দলীয় সংসদ সদস্য সাইফুজ্জমান শেখর গত বছরের ৯ মার্চ রাজধানীর শেরে বাংলা নগর থানায় এ মামলাটি করেন। সূত্র : যুগান্তর, ৭ সেপ্টেম্বর ২০২১।
১৪ সেপ্টেম্বর হাইকোর্ট এক আদেশে ৯২টি নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল ছাড়া সকল নিউজ পোর্টাল এক সপ্তাহের মধ্যে বন্ধের আদেশ দেয়। মাসের শেষ দিকে বিটিআরসি নিউজপোর্টাল বন্ধের কাজ শুরু করে। এ সময় নিবন্ধিত কয়েকটি নিউজপোর্টালও বন্ধ হয়ে যায়। এতে প্রতিক্রিয়া সৃষ্টি হলে নিউজ পোর্টাল বন্ধের প্রক্রিয়া স্থগিত রাখে বিটিআরসি। এদিকে হাইকোর্ট তাদের আদেশ বাস্তবায়নের জন্য বিটিআরসিকে আরও ২ সপ্তাহ সময় বাড়িয়ে দিয়েছে। দেশে নিউজপোর্টালের প্রকৃত সংখ্যা কারও জানা না থাকলেও কেবলমাত্র নিবন্ধনের জন্য আবেদনকারী পোর্টালের সংখ্যা প্রায় চার হাজার।
১৯ সেপ্টেম্বর বিটিআরসি জানিয়েছে যে তারা ৫৯টি আইপিটিভি বন্ধ করেছে। অবৈধভাবে পরিচালনার অভিযোগে এসব আইপিটিভি বন্ধ করা হয়েছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানায় বিটিআরসি।
৮ সেপ্টেম্বর ঢাকা ও রংপুরের ১৮টি সংবাদপত্রের ডিক্লারেশন বাতিল করা হয় অনিয়মিত প্রকাশনার অভিযোগে। তথ্যমন্ত্রী জানিয়েছেন, অনিয়মিত প্রকাশনার কারণে এ পর্যন্ত ১২০টি সংবাদপত্রের ডিক্লারেশন বাতিল করা হয়েছে। মোট ২১০ সংবাদপত্রের ডিক্লারেশন বাতিলের জন্য তালিকা করা হয়েছে বলেও জানান তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।
কার্টুনিস্ট আহমদ কবীর কিশোর ও প্রবাসী সাংবাদিক জুলকারনাইন সায়ের খানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় অভিযোগ গঠনের শুনানী হয় ৩০ সেপ্টেম্বর। সূত্র : যুগান্তর
সিলেটে সাংবাদিক দম্পতির ওপর হামলা মামলার প্রধান আসামী শেখ শাহানুরের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছে আদালত। দীর্ঘ সাড়ে ৮ মাস পলাতক থাকার পর আদালতে আত্মসমর্পন করে জামিন চান আসামী। গত বছর ২৭ ডিসেম্বর চ্যানেল আই ও রেডিও টুডের সিলেট প্রতিনিধি এবং সবুজ সিলেটের বার্তা সম্পাদক সাদিকুর রহমান ও তার স্ত্রীর ওপর হামলা চালায় শাহনুরের নেতৃত্বে সন্ত্রাসীরা। সূত্র : যুগান্তর, ১৭ সেপ্টেম্বর ২০২১।
তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারার বহুল আলোচিত মামলায় খালাস পেয়েছেন ফরিদপুরের সাংবাদিক প্রবীর শিকদার। ৯ সেপ্টম্বর আদালত তাকে খালাস প্রদান করে আদেশ দেয়।

সেপ্টেম্বরে সন্ত্রাসী হামলায় আহত ২০ সাংবাদিক, ৩ মাসে ৮০ সাংবাদিক নিগ্রহের শিকার 

প্রকাশের সময় : ০৬:১৬:০৯ অপরাহ্ন, শনিবার, ২ অক্টোবর ২০২১
ডেস্ক রিপোর্ট।। 
সেপ্টেম্বর-২০২১ মাসে দেশে সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন অন্তত ২০ জন সাংবাদিক। এ মাসে ৬ সংবাদকর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। তন্মধ্যে ৪ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে বিতর্কিত ডিজিটাল নিরাপত্তা আইনে। দুই সাংবাদিক গ্রেফতার হয়েছেন। এছাড়া জীবননাশের হুমকির মুখে পড়েছেন আরও ৩ সাংবাদিক।
গত তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) দেশে মোট ৮০ জন সাংবাদিক হামলা, মামলা, গ্রেফতার, হয়রানিসহ নানাভাবে নিগ্রহের শিকার হয়েছেন। বহুল বিতর্কিত ডিজিটাল আইনেই তিন মাসে ১৫ জন সাংবাদিকের বিরুদ্ধে মামলা হয়েছে।
আগস্ট মাসে দেশে সন্ত্রাসী হামলার শিকার হয়েছিলেন ৬জন সাংবাদিক। ওই মাসে গণমাধ্যম সংশ্লিষ্ট ২৯ জনের বিরুদ্ধে মামলা হয়। হেনস্থা ও হুমকির সম্মুখীন হন আরও ৪ জন সংবাদকর্মী। তারও আগে জুলাই মাসে দেশে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার হয়েছিলেন ৬জন সাংবাদিক। ডিজিটাল আইনে ১০ জনসহ বিভিন্ন মামলায় জুলাই মাসে আসামী হয়েছিলেন ১১জন সাংবাদিক। ওই মাসে হামলা, হেনস্থা ও হুমকির সম্মুখীন হন আরও ৭ জন সংবাদকর্মী।
বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে)’র মনিটরিং সেল প্রধান প্রধান সংবাদপত্রসহ শীর্ষস্থানীয় সংবাদমাধ্যমের ওপর নজর রেখে এ তথ্য ও পরিসংখ্যান পেয়েছে। বিএফইউজে’র সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকনের তত্বাবধানে  এ মনিটরিং সেল কাজ করছে। । মনিটরিং কমিটিতে রয়েছেন বিএফইউজে’র সহসভাপতি রাশিদুল ইসলাম (আহবায়ক), সহকারি মহাসচিব মো. সহিদ উল্লাহ মিয়াজী (যুগ্ম আহবায়ক) ও প্রচার সম্পাদক মাহমুদ হাসান (সদস্য সচিব)।
গত মাসে সাংবাদিকদের ওপর হামলার ঘটনাগুলো ঘটেছে ঢাকার সাভার, চট্টগ্রাম, নাটোর, মুন্সীগঞ্জ, নেত্রকোনা, গাইবান্ধা, বরগুনা, রংপুর, শরীয়তপুর, ব্রা²ণবাড়িয়া ও গাজীপুরে। এছাড়া যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর সফর নিয়ে প্রশ্ন করে হামলার শিকার হন প্রবাসী সিনিয়র সাংবাদিক ফরিদ আলম। তিনি নিউইয়র্ক থেকে সম্প্রচারিত এনসিএন টেলিভিশনের নির্বাহী সম্পাদক।
সেপ্টেম্বর মাসে গণমাধ্যমে ঘটে যাওয়া আলোচিত অন্য ঘটনাগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিটের মাধ্য ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলব, অনিবন্ধিত সকল অনলাইন নিউজপোর্টাল বন্ধে হাইকোর্টের আদেশ, বিটিআরসি কর্তৃক ৫৯টি আইপিটিভি বন্ধ, নিয়মিত প্রকাশ না করায় ঢাকাসহ সারাদেশের ১২০টি সংবাদপত্রের ডিক্লারেশন বাতিল ও পুলিশের নিউজপোর্টাল উদ্বোধন ও সাংবাদিকতা করার ঘোষণা।
==============বিস্তারিত============
হামলার ঘটনা
১ সেপ্টেম্বর নাটোরের শিংড়ায় হামলার শিকার হন দৈনিক ইনকিলাবের সিংড়া উপজেলা প্রতিনিধি আনোয়ার হোসেন আলীরাজ। পূর্ববিরোধের জেরে এ হামলার ঘটনা ঘটেছে বলে প্রকাশিত সংবাদে জানানো হয়েছে। সূত্র : দিনকাল, ২ সেপ্টেম্বর ২০২১।
৩ সেপ্টেম্বর মন্সীগঞ্জের নিজ বাড়িতে হামলার শিকার হন দৈনিক আমাদের সময়ের  জেলা প্রতিনিধি ও স্থানীয় দৈনিক রজত রেখা পত্রিকার প্রধান প্রতিবেদক নাদিম হোসাইন। প্রকাশ্য দিবালোকে চাকু দিয়ে কুপিয়ে ও এলোপাতাড়ি পিটিয়ে জখম করে সন্ত্রাসীরা। এ ঘটনায় মামলা হলে পুলিশ গিয়াস উদ্দিন দেওয়ান নামে এক অভিযুক্তকে গ্রেফতার করে। পূর্ব শত্রæতার জেরে এ হামলার ঘটনা ঘটে বলে প্রকাশিত সংবাদে জানানো হয়েছে। সূত্র : সমকাল, ৪ সেপ্টেম্বর ২০২১।
১১ সেপ্টেম্বর রাত নেত্রকোনার দুর্গাপুরে হামলার শিকার হন আমাদের সময়ের প্রতিনিধি কলি হাসান। উপজেলা সরকারি হাসপাতাল রোড এলাকায় এ হামলার ঘটনা ঘটে। খবর পেয়ে স্থানীয় কয়েকজন সাংবাদিক ঘটনাস্থল থেকে ওই সাংবাদিককে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেন। একটি সংঘবদ্ধ দল ওই সাংবাদিকের ওপর চড়াও হয়ে এলোপাতাড়ি কিল, ঘুষি ও লাঠির আঘাতে গুরুতর আহত করে বলে প্রকাশিত খবরে জানা গেছে। এদিকে হামলার ঘটনায় মামলা করায় আসামীরা সাংবাদিক হাসানকে হত্যার হুমকি দিয়েছে বলে অপর এক সংবাদে জানা গেছে। সূত্র : দৈনিক সমকাল ও আমাদের সময় ।
১২ সেপ্টেম্বর সাভারে দৈনিক যুগান্তরের নিজস্ব প্রতিনিধি মতিউর রহমান ভান্ডারী হামলার শিকার হন। প্রকাশিত সংবাদ অনুযায়ী সাভারে নিউ মার্কেটের সামনে চাদাবাজির সংবাদ সংগ্রহ করতে গেলে এ হামলার ঘটনা ঘটে। এতে মতিউর রহমানের বাম কান মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয। এ ঘটনায় মামলা করতে গেলে থানা পুলিশ মামলা নিতে গড়িমসি করে বলেও অভিযোগ করা হয়েছে। সূত্র : যুগান্তর, ১৪ সেপ্টেম্বর ২০২১।
১৯ সেপ্টেম্বর গাইবান্ধার সাদুল্যাপুরে আলোকিত বাংলাদেশ পত্রিকার জেলা প্রতিনিধি সাংবাদিক আবদুল কাফি সরকারকে কুপিয়ে হত্যার চেষ্টা করেছে দুর্বৃত্তরা। পেশাগত দায়িত্ব পালন শেষে রাতে বাড়ি ফেরার সময় তাঁর ওপর রড ও ধারালো অস্ত্র নিয়ে এই হামলা হয়। হামলায় তাঁর দুই পা ভেঙ্গে গেছে। তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। সূত্র : সমকাল, ২০ সেপ্টেম্ব ২০২১।
একই দিন বরগুনার আমতলিতে তাপবিদ্যুৎ কেন্দ্রের মালপত্র চুরির ঘটনায় সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হন তালতলি উপজেলা সাংবাদিক ফোরামের দফতর সম্পাদক মল্লিক মো. জামাল। মামলার এজাহার অনুযায়ী সংবাদ সংগ্রহে গেলে চোর দলের সদস্য হুমায়ুন খোন্দকার ও নাসির মুন্সিসহ ৪/৫ জন তার ওপর হামলা চালায়। এলোপাতাড়ি পিটুনিতে গুরুতর আহত হন জামাল। এ ঘটনায় মামলা হয়েছে। সূত্র : সমকাল, ২০ সেপ্টেম্বর ২০২১।
১৯ সেপ্টেম্বর চট্টগ্রামের সীতাকুন্ডে সন্ত্রাসীদের ছুরিকাঘাতে আহত হয়েছেন সাংবাদিক অশোক দাস। দৈনিক ঢাকা টাইমস পত্রিকার সীতাকুন্ড প্রতিনিধি অশোক দাসের দোকানে এ হামলার ঘটনা ঘটে। সন্ত্রাসীরা তাকে এলোপাতাড়ি পেটায়। স্থানীয় কামরুলের নেতৃত্বে এ হামলা হয় বলে থানায় দায়েরকৃত অভিযোগে সাংবাদিক অশোক দাস উল্লেখ করেছেন। সূত্র : সমকাল, ২০ সেপ্টেম্বর, ২০২১।
২২ সেপ্টেম্বর দুপুরে শরীয়তপুর পৌর শহরের পালং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কাছে হামলার শিকার হয়েছেন এনিএন বাংলা, এটিএন নিউজ ও বাংলাদেশ প্রতিদিনের শরীয়তপুর জেলা প্রতিনিধি রোকনুজ্জমান পারভেজ। পারভেজ নিজের ব্যবসা প্রতিষ্ঠানে কাজ করার সময় স্থানীয় নাঈম মাদবরের নেতৃত্বে ১০/১২ জন সন্ত্রাসী হামলা চালায় বলে প্রকাশিত সংবাদে উল্লেখ করা হয়েছে। ঘটনাস্থলে প্রকাশ্যে সন্ত্রাসীরা এক নারীর ওপর হামরা চালালে ভিডিও ধারণ করছিলেন সাংবাদিক পারভেজ। এতে ক্ষিপ্ত হয়ে তার ওপর হামলা করে সন্ত্রাসীরা। সূত্র : সংগ্রাম, ২৩ সেপ্টেম্বর ২০২১।
২৪ সেপ্টেম্বর রংপুরে সন্ত্রাসী হামলায় ৫ সাংবাদিক আহত হয়েছেন। ওই দিন রংপুর রিপোর্টার্স ক্লাবের সাধারণ সভা শেষে এ হামলার ঘটনা ঘটে। হামলায় গুরুতর আহত হন ক্লাবের নবনির্বাচিত যুগ্ম সাধারণ সম্পাদক আজম পারভেজ ও সাহিত্য-সাংস্কৃতি বিষয়ক সম্পাদক আফরোজা সরকার। তারা রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। নারী সাংবাদিক আফরোজার ডান হাত ভেঙ্গে গেছে, বাম হাতের আঙুল ভেঙ্গে গেছে। সূত্র : দেশ রূপান্তর, ২৭ সেপ্টেম্বও ২০২১।
২৭ সেপ্টেম্বর ব্রা²ণবাড়িয়ার কসবায় যুব দলের মিছিলে পুলিশী হামলা ও সংঘর্ষের ঘটনায় পেশাগত দায়িত্ব পালনের সময় তিন সাংবাদিক আহত হন। আহত সাংবাদিকরা হচ্ছে এটিএন বাংলার পূর্বাঞ্চলীয় ব্যুরো প্রধান পীযুষ কান্তি আচার্য, সময় টিভির ক্যামেরাপার্সন জুয়েলুর রহমান ও মোহনা টিভির কসবা প্রতিনিধি হারুনুর রশীদ ঢালী। সূত্র : দিনকাল, ২৮ সেপ্টেম্বও ২০২১।
২৯ সেপ্টেম্বর গাজীপুর প্রেসক্লাবের আয়োজনে আনন্দ সমাবেশে হামলায় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ সামসুল হক রিপন, ডিবিসি নিউজের জেলা প্রতিনিধি ও ভোরের কাগজের সদর প্রতিনিধি মাহমুদা শিকদার, সাংবাদিক এমএ ফিরোজসহ বেশ কয়েকজন সাংবাদিককে লাঞ্ছিত করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘মুকুট মণি’ উপাধিতে ভূষিত করায় এ আনন্দ সমাবেশের আয়োজন করা হলে ক্লাবে বিরাজমান বিরোধে প্রতিপক্ষ গ্রæপ এ হামলা করেছে বলে জানা গেছে।  সূত্র : নিউজ২৪ অনলাইন, ২৯ সেপ্টেম্বর ২০২১।
মামলা ও গ্রেফতার
১৫ সেপ্টেম্বর দৈনিক কালের কন্ঠের রংপুুর অফিসের আলোকচিত্র সাংবাদিক গোলজার রহমান আদরকে গ্রেফতার করে র‌্যাব-১৩। রংপুর সিটি কর্পোারেশনের সাবেক মেয়র শরফুদ্দিন আহমদ ঝন্টুর ব্যক্তিগত ফটোগ্রাফার থাকাকালে একটি মামলায় আসামী করা হয় তাকে। সেই পুরনো মামলায় গ্রেফতার করে র‌্যাব তাকে পুলিশের কাছে হস্তান্তর করে। পরে ২০ সেপ্টেম্বর আদালতের মাধ্যমে জামিন লাভ করেন আদর। সূত্র : কালের কন্ঠ, ১৬ সেপ্টেম্বর।
১৯ সেপ্টেম্বর রাঙ্গামাটির চার গণমাধ্যমকর্মীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। মামলার আসামিদের মধ্যে বিটিভির রাঙামাটি প্রতিনিধি জাহেদা বেগম, মো. এশিয়ান টিভির প্রতিনিধি আলমগীর মানিক ছাড়াও মাসুদ পারভেজ নির্জন ও শহিদুল ইসলাম হৃদয় নামে দুজন এশিয়ান টিভির প্রতনিধি আলমগীর মানিকের সহযোগী সংবাদকর্মী বলে প্রকাশিত খবরে জানানো হয। মামলার বাদী আর্জিয়া
আলম (আঁখি) রাঙ্গামাটি জেলা শহরের ২ নম্বর ওয়ার্ডের বাসিন্দা। তার স্বামী শেখ ইমতিয়াজ কামাল ইংরেজি দৈনিক অবজারভারের জেলা প্রতিনিধি হিসেবে কর্মরত। মামলায় অপহরণ, ধর্ষণ ও হত্যার হুমকিসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘আশালীন’ ও ‘কুরুচিপূর্ণ’ মন্তব্যের অভিযোগ করা হয়েছে। রাঙ্গামাটি সদর থানায় দায়েরকৃত মামলায় আসামিদের বিরুদ্ধ ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮-এর ২৩, ২৪, ২৫, ২৯ ও ৩৪ ধারায় অভিযোগ আনা হয়েছে।
২৩ সেপ্টেম্বর দৈনিক খোলা কাগজের রাজশাহী প্রতিনিধি ও দৈনিক বার্তার স্টাফ রিপোর্টার মাসুদ রানা রাব্বানীকে গ্রেফতার করে পুলিশ। এলাকায় একটি সংঘর্ষের ঘটনায় বাসার সামনে থেকে তাকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গেছে। একই ঘটনায় আর কয়েক সাংবাদিককে জড়িয়ে রাজশাহী মহানগরীর বোয়ালিয়া থানায় মামলা হয় বলে প্রকাশিত খবরে জানা গেছে।
মুন্সীগঞ্জের সিরাজদিখান প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক ইত্তেফাকের স্থানীয় প্রতিনিধি সামসুজ্জমান পনিরের বিরুদ্ধে মামলা মামলা করা হয়েছে। স্থানীয় একটি মসজিদের জমি নিয়ে বিরোধের জেরে এ মামলা হয় বলে প্রকাশিত খবরে জানা গেছে। মুন্সীগঞ্জের আমলি আদালতে এ মামলা হয়েছে। সূত্র : ইত্তেফাক
হত্যার হুমকি
নোয়াখালীতে প্রথম আলোর প্রতিনিধিসহ ২ সাংবাদিককে ফোনে হত্যার হুমকি দেওয়া হয়েছে। প্রথম আলোর জেলা প্রতিনিধি মাহবুবুর রহমান ও নোয়াখালী প্রতিদিনের সম্পাদক রফিকুল আনোয়ারকে অপরিচিত মোবাইল নাম্বার থেকে ফোন করে সপরিবারে হত্যার হুমকি দেওয়া হয়েছে বলে প্রকাশিত সংবাদে জানানো হয়েছে। এ হুমকির প্রতিবাদে ৩০ সেপ্টেম্বর নোয়াখালীর সাংবাদিকরা প্রতিবাদ সমাবেশ ও মানবন্ধন করেছেন।
১৯ সেপ্টেম্বর নওগাঁর সাংবাদিক মেহেদী হাসানকে (২৬) প্রাণনাশের হুমকি দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় তিনি নওগাঁ সদর মডেল থানায় সাধারণ ডায়েরি করেন। মেহেদী হাসান ডেইলি মর্নিং অবজারভার ও সৃষ্টি টেলিভিশনে নওগাঁ জেলা প্রতিনিধি হিসেবে কাজ করছেন। তিনি সাংবাদিক ইউনিয়ন সদস্য। জিডিতে অভিযোগ করা হয় যে, ঘটনার দিন সকাল ১১.১৫ মিনিটে ০১৬১১-৪৪৭৭৩১ নম্বর থেকে তাকে ফোন করা হয়। এ সময় তাকে গালাগাল কওে প্রাণনাশের হুমকি দেয় দুর্বৃত্তরা।
অন্যান্য
সেপ্টেম্বর মাসের অন্যতম আলোচিত ঘটনা ছিল ১১ সাংবাদিক নেতার ব্যাংক হিসাব তলব। ১২ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের ইন্টেলিজেন্স ইউনিট থেকে  সাংবাদিদের ৬টি প্রতিষ্ঠান ও সংগঠনের সভাপতি ও মহাসচিব/সাধারণ সম্পাদকের হিসাব বিবরণী চেয়ে সব তফসিলী ব্যাংকে চিঠি দেওয়া হয়। একটি গোয়েন্দা সংস্থার চাহিদার প্রেক্ষিতে এটা চাওয়া হয় বলে জানানো হয। যাদের হিসাব চাওয়া হয়েছে তারা হচ্ছেন- জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমীন ও সাধারণ সম্পাদক ইলিয়াস খান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকন, সরকার সমর্থন বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোল্লা জালাল ও ভারপ্রাপ্ত মহাসচিব আবদুল মজিদ, ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)’র সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো. শহীদুল ইসলাম, সরকার সমর্থক ডিইউজে’র সাধার সম্পাদক সাজ্জাদ আলম খান তপু এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি মোরসালিন নোমানি ও সাধারণ সম্পাদক মশিউর রহমান খান। এ নিয়ে সাংবাদিকদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া হয়। বিশেষতঃ ব্যক্তিগত হিসাব না চেয়ে সংগঠন ও পদবী উল্লেখ করে হিসাব চাওয়াকে সাংবাদিকদের মধ্যে ভীতি ছড়ানো এবং স্বাধীন সাংবাদিকতার ওপর চাপ সৃষ্টি হিসেবে উল্লেখ করে সাংবাদিক নেতারা ঐক্যবদ্ধ আন্দোলন করেন।
৭ সেপ্টেম্বর ডিজিটার নিরাপত্তা আইনের মামলা দৈনিক মানবজমিনের প্রধান সম্পাদক মতিউর রহমান চৌধুরীসহ ৩১জনকে অব্যাহতি দিয়েছেন ঢাকার সাইবার ট্রাইব্যুনাল আদালতে বিচারক। একই মামলায় ফটোসাংবাদিক শফিকুল ইসলাম কাজলের বিরুদ্ধে চার্জ গঠনের শুনানীর দিন ধার্য করা হয়েছে। মাগুরা-১ আসনের সরকার দলীয় সংসদ সদস্য সাইফুজ্জমান শেখর গত বছরের ৯ মার্চ রাজধানীর শেরে বাংলা নগর থানায় এ মামলাটি করেন। সূত্র : যুগান্তর, ৭ সেপ্টেম্বর ২০২১।
১৪ সেপ্টেম্বর হাইকোর্ট এক আদেশে ৯২টি নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল ছাড়া সকল নিউজ পোর্টাল এক সপ্তাহের মধ্যে বন্ধের আদেশ দেয়। মাসের শেষ দিকে বিটিআরসি নিউজপোর্টাল বন্ধের কাজ শুরু করে। এ সময় নিবন্ধিত কয়েকটি নিউজপোর্টালও বন্ধ হয়ে যায়। এতে প্রতিক্রিয়া সৃষ্টি হলে নিউজ পোর্টাল বন্ধের প্রক্রিয়া স্থগিত রাখে বিটিআরসি। এদিকে হাইকোর্ট তাদের আদেশ বাস্তবায়নের জন্য বিটিআরসিকে আরও ২ সপ্তাহ সময় বাড়িয়ে দিয়েছে। দেশে নিউজপোর্টালের প্রকৃত সংখ্যা কারও জানা না থাকলেও কেবলমাত্র নিবন্ধনের জন্য আবেদনকারী পোর্টালের সংখ্যা প্রায় চার হাজার।
১৯ সেপ্টেম্বর বিটিআরসি জানিয়েছে যে তারা ৫৯টি আইপিটিভি বন্ধ করেছে। অবৈধভাবে পরিচালনার অভিযোগে এসব আইপিটিভি বন্ধ করা হয়েছে বলে প্রেস বিজ্ঞপ্তিতে জানায় বিটিআরসি।
৮ সেপ্টেম্বর ঢাকা ও রংপুরের ১৮টি সংবাদপত্রের ডিক্লারেশন বাতিল করা হয় অনিয়মিত প্রকাশনার অভিযোগে। তথ্যমন্ত্রী জানিয়েছেন, অনিয়মিত প্রকাশনার কারণে এ পর্যন্ত ১২০টি সংবাদপত্রের ডিক্লারেশন বাতিল করা হয়েছে। মোট ২১০ সংবাদপত্রের ডিক্লারেশন বাতিলের জন্য তালিকা করা হয়েছে বলেও জানান তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।
কার্টুনিস্ট আহমদ কবীর কিশোর ও প্রবাসী সাংবাদিক জুলকারনাইন সায়ের খানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় অভিযোগ গঠনের শুনানী হয় ৩০ সেপ্টেম্বর। সূত্র : যুগান্তর
সিলেটে সাংবাদিক দম্পতির ওপর হামলা মামলার প্রধান আসামী শেখ শাহানুরের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছে আদালত। দীর্ঘ সাড়ে ৮ মাস পলাতক থাকার পর আদালতে আত্মসমর্পন করে জামিন চান আসামী। গত বছর ২৭ ডিসেম্বর চ্যানেল আই ও রেডিও টুডের সিলেট প্রতিনিধি এবং সবুজ সিলেটের বার্তা সম্পাদক সাদিকুর রহমান ও তার স্ত্রীর ওপর হামলা চালায় শাহনুরের নেতৃত্বে সন্ত্রাসীরা। সূত্র : যুগান্তর, ১৭ সেপ্টেম্বর ২০২১।
তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারার বহুল আলোচিত মামলায় খালাস পেয়েছেন ফরিদপুরের সাংবাদিক প্রবীর শিকদার। ৯ সেপ্টম্বর আদালত তাকে খালাস প্রদান করে আদেশ দেয়।