Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বুধবার , ১৩ অক্টোবর ২০২১
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

মহাকাশে বসে এক স্বর্গীয় আলোর ছবি তুললেন নভোচারী

বার্তাকন্ঠ
অক্টোবর ১৩, ২০২১ ৫:৩৯ অপরাহ্ণ
Link Copied!

বার্তাকণ্ঠ ডেস্ক ।।
ট্রান্সিয়েন্ট লুমিনাস ইভেন্ট বা ক্ষণস্থায়ী আলোকিত ঘটনায় শব্দসমষ্টি বেশ ভৌতিক। কিন্তু আক্ষরিক অর্থে একটি নান্দনিক চলমান বিষয় যা আন্তর্জাতিক স্পেস স্টেশন (আইএসএস) থেকে প্রায়ই অবলোকন করা যায়। ইউরোপিয়ান স্পেস স্টেশনের নভোচারী ও সম্প্রতি আইএসএসে অবস্থানকারী থমাস পাসকুয়েত এমনই একটি দৃশ্য শেয়ার করেছেন যেখানে দেখা যাচ্ছে  এক স্বর্গীয় নীল যেন ঢেকে রেখেছে পুরো ইউরোপ।
বায়ুমণ্ডলের উপরিস্থিত আলোকময়তার কারণে এই ট্রান্সিয়েন্ট লুমিনাস ইভেন্ট বা ক্ষণস্থায়ী আলোকিত ঘটনার জন্ম। ঘটনাটি সেপ্টেম্বরের শুরুর দিকের আর এটিকে একটি বিরল ঘটনা আখ্যা দিয়ে পাসকুয়েত এটি শেয়ার করেছেন সপ্তাহখানেক আগে।
আর এ ধরনের ইভেন্টগুলো অধ্যয়ন করার সেরা জায়গাটি হলো আন্তর্জাতিক স্পেস স্টেশন। যা একটি নিখুঁত অবস্থানে রয়েছে। যা এলভস, স্প্রাইটস এবং জায়ান্টসহ অসাধারণ নামগুলোর একটি সিরিজ ব্যবহার করে বর্ণনা করা হয়েছে। প্রখর চোখের ফটোগ্রাফাররা ভূপৃষ্ঠ থেকে এসব দৃশ্য ধারণ করতে সক্ষম হন। ২০১৭ সালে শেয়ার করা লাল স্প্রাইটের দৃশ্যটিও ছিল দুর্দান্ত।
এই আলোকরাশির মধ্যে যা আকর্ষণীয় তা হলো যে কয়েক দশক আগে সেগুলো পাইলটদের দ্বারা পর্যবেক্ষণ করা হয়েছিল।  বিজ্ঞানীরা নিশ্চিত ছিলেন না যে তারা আসলেই আছে, মার্কিন ভিডিও ও ইমেজ হোস্টিং সাইট ফ্লিকারকে বলেছিলেন পাসকুয়েত। কয়েক বছর দ্রুত এগিয়ে যান এবং আমরা এলভস নিশ্চিত করতে পারি এবং স্প্রাইটগুলো খুব বাস্তব এবং আমাদের জলবায়ুকেও প্রভাবিত করতে পারে।
পাসকুয়েতের ছবিটি স্টেশন থেকে তোলা এবং একটি একক ফ্রেমের প্রতিনিধিত্ব করে। যেভাবে এটি পৃথিবীর বক্ররেখা এবং নিচে ইউরোপের জ্বলজ্বলে আলো দেখায়, সে কারণে তার জন্য ছবিটির একটি আলাদা সৌন্দর্য আছে। ক্ষণস্থায়ী উজ্জ্বল ইভেন্টটি তার সেরা মুহূর্তে ধরা পড়ে।
সূত্র : সি নেট

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।