Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বৃহস্পতিবার , ২৭ জানুয়ারি ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

গুগলের বিরুদ্ধে প্রতারণার মামলা

বার্তাকণ্ঠ ডেস্ক
জানুয়ারি ২৭, ২০২২ ২:৪৯ অপরাহ্ণ
Link Copied!

গুগল ম্যাপ ব্যবহারে অথবা সার্চ দেওয়ার সময় লোকেশন হিস্ট্রি বন্ধ করার ব্যবস্থা পর্যাপ্ত না থাকার অভিযোগে মামলার মুখে পড়তে যাচ্ছে গুগল। প্রিন্সটন ইউনিভার্সিটির গবেষণায় দেখা গেছে, কমপক্ষে ২০০ কোটি অ্যানড্রয়েড এবং অ্যাপল ফোনে এ সমস্যা রয়েছে। এ নিয়ে গ্রাহক প্রতারণার অভিযোগে যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় মামলা হচ্ছে। এর আগে টেক্সাস, ইন্ডিয়ানা ও ওয়াশিংটন স্টেটেও একই ধরনের আইনানুগ ব্যবস্থা নেওয়া হয়েছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।

মামলার কাগজপত্রে বলা হয়েছে, ‘গুগল ক্রমাগতভাবে একটি অন্যায় চর্চার ওপর নির্ভর করে আসছে। যে কারণে ব্যবহারকারীদের পক্ষে লোকেশন ট্র্যাকিং অথবা তথ্য সংগ্রহের নির্দেশগুলো প্রত্যাখ্যান করতে পারে না।

গুগলের পক্ষ থেকে বিবিসিকে বলা হয়েছে, ‘আমাদের সেটিংস নিয়ে মিথ্যা এবং পুরনো অভিযোগ-এর ওপর ভিত্তি করে মামলা দায়ের করা হচ্ছে। আমরা সব সময়ই আমাদের পণ্যগুলোয় প্রাইভেসি ফিচার যোগ করি এবং লোকেশন ডাটার ওপরও নিয়ন্ত্রণ রাখি। ’

গুগলের পক্ষ থেকে আরো বলা হয়, ‘আমরা আত্মরক্ষায় লড়াই করব। মামলার অভিযোগপত্রে দাবি করা হয়েছে, গুগলের নীতিগুলোতে ‘বিভ্রান্তকারী, অস্পষ্ট এবং অসম্পূর্ণ বিবরণ রয়েছে। কিন্তু গ্যারান্টি দিয়ে বলা যায়, গ্রাহকরা বুঝতে পারবেন না যে কখন তাঁদের অবস্থানের তথ্য সংগ্রহ করা হচ্ছে এবং কেন সংগ্রহ করছে গুগল।

সূত্র : বিসিসি

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
%d bloggers like this: