Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বুধবার , ২ ফেব্রুয়ারি ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণে রাশিয়ার সঙ্গে চুক্তি

ডেস্ক রিপোর্ট
ফেব্রুয়ারি ২, ২০২২ ১১:৩৬ অপরাহ্ণ
Link Copied!

একই সঙ্গে পাঁচটি স্যাটেলাইটের সক্ষমতাসম্পন্ন হাইব্রিড প্রযুক্তির কম্বাইন্ড স্যাটেলাইট হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২। বর্তমান সরকারের মেয়াদেই বাংলাদেশের দ্বিতীয় এই স্যাটেলাইট উৎক্ষেপণ করার উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি জানান, এই লক্ষেই সব রকমের প্রস্তুতি চালিয়ে যাচ্ছে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি (বিএসসিএল)। 

বুধবার (০২ ফেব্রুয়ারি) রাতে গণমাধ্যম কর্মীদের সংগঠন টেকনোলজি মিডিয়া গিল্ড বাংলাদেশ (টিএমজিবি) এর সঙ্গে এ সংক্রান্ত এক অনলাইন বৈঠকে টেলিযোগযোগমন্ত্রী এসব কথা জানান।

তিনি বলেন, ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারে টেলিযোগাযোগ খাতে তিনটি বিশেষ প্রতিশ্রুতি দিয়েছিলেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে রয়েছে তৃতীয় সাবমেরিন কেবল স্থাপন, ফাইভ-জি চালু এবং বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণ। প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণের পর এতো দ্রুত সময়ে বাংলাদেশের আরও একটি স্যাটেলাইটের মালিক হওয়া নতুন মাইলফলক বলেও মন্তব্য করেন মোস্তাফা জব্বার।

এর আগে বুধবার বিকেলে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণে রাশিয়ার একটি প্রতিষ্ঠানের সঙ্গে সহযোগিতা স্মারক স্বাক্ষর করে বিএসসিএল। এই সহযোগিতা স্মারক অনুযায়ী দেশের দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে রাশিয়া থেকে। এই স্যাটেলাইট নির্মাণ ও উৎক্ষেপণের সার্বিক দায়িত্ব পালন করবে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত মহাকাশ সংস্থা রসকসমসের অঙ্গ প্রতিষ্ঠান গ্লাভকসমস।

বুধবার (২ ফেব্রুয়ারি) বিকালে মহাকাশ বিষয়ক রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গ্লাভকসমসের সাথে স্যাটেলাইট তৈরি ও উৎক্ষেপণ বিষয়ে সহযোগিতা স্মারক স্বাক্ষরের মধ্য দিয়ে আর্থ অবজারভেটরি ক্যাটাগরির এই স্যাটেলাইটটির নির্মাণের অভিযাত্রা শুরু হয়।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বারের উপস্থিতিতে ঢাকায় বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি কার্যালয়ে বিএসসিএলের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুর ইসলাম এবং গ্লাভকসমসের মহাপরিচালক দিমিত্রি লস্কুতন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে বিএসসিএল চেয়ারম‌্যান ড. শাহজাহান মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. খলিলুর রহমান এবং বাংলাদেশে রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভিকেনতেভিচ মান্তিতস্কি উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে রাশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান ও গ্লাভকসমস-এর মহাপরিচালক দিমিত্রি লস্কুতব ভাচুয়ালি যুক্ত হন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
 
%d bloggers like this: