Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শনিবার , ৫ ফেব্রুয়ারি ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

সার্চ কমিটিকে স্বচ্ছতা ও নিরপেক্ষতাকে প্রাধান্য দিতে হবে: টিআইবি

ডেস্ক রিপোর্ট
ফেব্রুয়ারি ৫, ২০২২ ৮:৪৩ অপরাহ্ণ
Link Copied!

নতুন নির্বাচন কমিশন গঠনের দায়িত্ব পালনে অনুসন্ধান (সার্চ) কমিটিকে আইন অনুযায়ী স্বচ্ছতা ও নিরপেক্ষতাকে সর্বোচ্চ প্রাধান্য দেওয়ার আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বেসরকারি সংস্থাটি বলেছে, প্রস্তাবিত নামের পুরো তালিকা জনগণের জ্ঞাতার্থে প্রকাশ করার বিষয়টি অনুসন্ধান কমিটি নিশ্চিত করবে বলে আশা প্রকাশ করছে টিআইবি।

শনিবার (৫ ফেব্রুয়ারি) এই অনুসন্ধান কমিটি গঠনের প্রজ্ঞাপন জারি হওয়ার পর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই মত প্রকাশ করে সংস্থাটি।

নতুন নির্বাচন কমিশন গঠনের গুরু দায়িত্ব পালনে অনুসন্ধান কমিটিকে আইন অনুযায়ী স্বচ্ছতা ও নিরপেক্ষতাকে সর্বোচ্চ প্রাধান্য দিতে হবে বলেও মত প্রকাশ করেছে টিআইবি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একটি নিরপেক্ষ, গ্রহণযোগ্য ও দক্ষ নির্বাচন কমিশন গঠনের পেছনে যে সাংবিধানিক চেতনা অন্তর্নিহিত এবং একে নিয়ে জনগণের যে প্রত্যাশা তা পূরণে কোনো রকম ব্যাত্যয়  হওয়ার সুযোগ নেই।

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, ‘কমিটির সদস্যগণের প্রতি শ্রদ্ধাভরে আমরা আবেদন করছি যে, প্রধান নির্বাচন কমিশনার ও অন্য কমিশনার পদে নিয়োগের জন্য তালিকা প্রণয়নের ক্ষেত্রে তারা যেনো এমন ব্যক্তিদের নাম বিবেচনায় নেন, যারা তাদের ব্যক্তি ও পেশাগত জীবনে সততা, দল নিরপেক্ষতা, ন্যয়-পরায়নতা, বস্তুনিষ্ঠতা, সৎসাহস ও গ্রহণযোগ্যতার জন্য সুপরিচিত। একইসঙ্গে মনোনীত ব্যক্তিদের যেনো কোনোভাবেই নৈতিকস্খলন, দুর্নীতি ও ঋণখেলাপির মতো অপরাধের সঙ্গে সংশ্লিষ্টতা না থাকে তা নিশ্চিত করা অপরিহার্য।’

তিনি আরো বলেন, ‘অনুসন্ধান কমিটির কাজ সম্পর্কে আইনে বলা হয়েছে- এই কমিটি স্বচ্ছতা ও নিরপেক্ষতার নীতি অনুসরণ করে দায়িত্ব পালন করবে। সেটা যেনো নিশ্চিত করা হয়, টিআইবি তার ওপরেই সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে। আমরা বিশ্বাস করতে চাই, দেশের সর্বোচ্চ দায়িত্বশীল বিভিন্ন পদে আসীন চারজন এবং দুজন বিশিষ্ট নাগরিকের সমন্বয়ে গঠিত এই কমিটি তাঁদের পদ ও অবস্থানের সম্মান রক্ষা করেই তাঁদের ওপর অর্পিত গুরুদায়িত্ব পালন করবেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।