Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১সোমবার , ৭ ফেব্রুয়ারি ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

যেকোনো দিন ইউক্রেনে হামলা: সুলিভান

আন্তর্জাতিক ডেস্ক
ফেব্রুয়ারি ৭, ২০২২ ১১:৪৭ পূর্বাহ্ণ
Link Copied!

রাশিয়া যেকোনো দিন ইউক্রেনে হামলা চালিয়ে বসতে পারে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। ইউক্রেনের ওপর রাশিয়ার হামলাকে আর ‘অত্যাসন্ন’ মনে করছে না বলে হোয়াইট হাউজ ঘোষণা দেয়ার দু’দিন পর এ বক্তব্য দিলেন সুলিভান।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ফক্স নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, “আমরা (যুদ্ধের) একেবারে দ্বারপ্রান্তে রয়েছি।”

তিনি বলেন, “এখন থেকে যেকোনো দিন বা কয়েক সপ্তাহের মধ্যে রাশিয়া ইউক্রেনের বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নিতে পারে।” এর পরিবর্তে রাশিয়ার কূটনৈতিক পন্থা বেছে নেয়া উচিত বলে সুলিভান মন্তব্য করেন।

এর আগে শনিবার নাম প্রকাশে অনিচ্ছুক দু’জন মার্কিন কর্মকর্তা বলেছিলেন, ইউক্রেনে পূর্ণ মাত্রার আগ্রাসন চালানোর জন্য যে পরিমাণ সমরশক্তির প্রয়োজন তার প্রায় ৭০ ভাগ দেশটির সীমান্তে মোতায়েন করেছে রাশিয়া।

মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুলিভান রোববার ইউক্রেন ইস্যুতে কয়েকটি টক শোতে অংশগ্রহণ করেন। এনবিসি’র টক শোতে তিনি বলেন, “রাশিয়া যে শুধু গোটা ইউক্রেন দখল করার লক্ষ্যে আগ্রাসন চালাতে পারে তাই নয় বরং ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনবাস অঞ্চলকে নিজ ভূখণ্ডের অন্তর্গত করতে পারে মস্কো। ২০১৪ সাল থেকে ওই অঞ্চলে রুশ-পন্থি অস্ত্রধারীরা ইউক্রেনের সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াই করে আসছে। ২০১৫ সালে ইউক্রেনের ক্রিমিয়া উপদ্বীপকে রুশ ফেডারেশনর অন্তর্ভুক্ত করেছিল রাশিয়া।”

রাশিয়া ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সেনা ও সমরাস্ত্র মোতায়েন করলেও ইউক্রেনে হামলা চালানোর পরিকল্পনা করার অভিযোগ প্রত্যাখ্যান করছে। মস্কো বলছে, ইউক্রেনকে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর অন্তর্ভুক্ত করা যাবে না এবং পূর্ব ইউরোপ থেকে এই জোটের সেনা সংখ্যা হ্রাস করতে হবে। কিন্তু পশ্চিমা দেশগুলো রাশিয়ার এসব দাবি প্রত্যাখ্যান করে বলেছে, এটি দু’টি বিষয়ে কোনো আলোচনা হবে না বরং পরমাণু অস্ত্রের সংখ্যা কমানোর বিষয়ে মস্কোর সঙ্গে তারা আলোচনায় বসতে রাজি আছে। সূত্র: পার্সটুডে

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।