Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ৮ ফেব্রুয়ারি ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

একনেকে সাড়ে ৩৭ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন

ডেস্ক রিপোর্ট
ফেব্রুয়ারি ৮, ২০২২ ৪:৩৫ অপরাহ্ণ
Link Copied!

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ১১টি প্রকল্প অনুমোদন করেছে। এজন্য মোট ব্যয় ধরা হয়েছে ৩৭ হাজার ৫০৭ কোটি ২২ লাখ টাকা।

প্রকল্পগুলোর মধ্যে সরকারি অর্থায়ন ৩৬ হাজার ২৩ কোটি ৯১ লাখ টাকা, এবং বৈদেশিক সাহায্য ১ হাজার ৪৪৯ কোটি ৯৮ লাখ টাকা ও সংস্থার নিজস্ব অর্থায়নে ৩৩ কোটি ৩৩ লাখ টাকা ব্যয় করা হবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

আজ মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে সভায় প্রকল্পগুলো অনুমোদন দেওয়া হয়। সভা শেষে সংবাদ সম্মেলনে প্রকল্প নিয়ে ব্রিফ করেন মন্ত্রী।

অনুমোদিত প্রকল্পগুলো হলো- প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ‘মোংলা কমান্ডার ফ্লোটিলা ওয়েস্টের (কমফ্লোট ওয়েস্ট) অবকাঠামো উন্নয়ন প্রকল্প’, ‘চট্টগ্রাম, কুমিল্লা ও ময়মনসিংহ (ত্রিশাল) মিলিটারি ফার্ম আধুনিকায়ন প্রকল্প’ ও সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ‘আশুগঞ্জ নদীবন্দর-সরাইল-ধরখার-আখাউড়া স্থলবন্দর মহাসড়ককে চার লেন জাতীয় মহাসড়কে উন্নীতকরণ (প্রথম সংশোধিত)’ প্রকল্প।

সভায়  স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের চারটি প্রকল্প অনুমোদন পেয়েছে। প্রকল্পগুলো হলো- ‘অগ্রাধিকারভিত্তিক বাংলাদেশের ১০টি শহরে সমন্বিত স্যানিটেশন ও হাইজিন (সমন্বিত কঠিন ও মানববর্জ্য ব্যবস্থাপনা) প্রকল্প, ঢাকা পানি সরবরাহ নেটওয়ার্ক উন্নয়ন (প্রথম সংশোধিত) প্রকল্প, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অধিভুক্ত এলাকায় বর্জ্য অপসারণ ও ব্যবস্থাপনা, সড়ক মেরামত ব্যবহৃত আধুনিক যান-যন্ত্রপাতি সংগ্রহ এবং ম্যাকানাইজড পার্কিং স্থাপনের মাধ্যমে যানজট নিরসনকরণ’ প্রকল্প এবং ‘গোপালগঞ্জ জেলার গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন (দ্বিতীয় সংশোধিত)’ প্রকল্প।

অনুমোদন পেয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দুটি প্রকল্প সভায়। সেগুলো হলো- ঢাকার আজিমপুরস্থ মাতৃসদন ও শিশু স্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠানে’ প্রকল্প এবং ‘চতুর্থ স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচি (৪র্থ এইচপিএনএসপি) (১ম সংশোধিত)।

এছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রনটিয়ার টেকনোলজির প্রাথমিক অবকাঠামো নির্মাণ’ এবং কৃষি মন্ত্রণালয়ের ‘স্মার্ট কৃষি কার্ড ও ডিজিটাল কৃষি (পাইলট)’ প্রকল্প অনুমোদন পেয়েছে।

বৈঠকে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম এবং সংশ্লিষ্টমন্ত্রী ও প্রতিমন্ত্রীরা।

সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজির মুখ্য সমন্বয়ক, পরিকল্পনা কমিশনের সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।