Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শনিবার , ১২ ফেব্রুয়ারি ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ইসি গঠন: সরকার ও রাজনৈতিক দলের সুবিধাভোগী কারও নাম না দেওয়ার প্রস্তাব

ডেস্ক রিপোর্ট
ফেব্রুয়ারি ১২, ২০২২ ৩:০০ অপরাহ্ণ
Link Copied!

নির্বাচন কমিশন (ইসি) গঠনে সরকার ও রাজনৈতিক দলের সুবিধাভোগী কারও নাম না দেওয়ার প্রস্তাব দিয়েছেন বিশিষ্ট নাগরিকেরা। আজ শনিবার (১২ ফেব্রুয়ারি) সার্চ কমিটির সঙ্গে প্রথম বৈঠক শেষে এই দাবি জানান তারা।

তারা বলেন, ইসি গঠনে যেন কোনও সুবিধাভোগী লোককে নিয়োগ না দেওয়া হয়। মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তি বাছাই করা হয়। এছাড়া প্রস্তাবিত নাম চূড়ান্ত হওয়ার পর প্রকাশের দাবি জানান তারা। তাদের প্রত্যাশা, নিরপেক্ষ ইসি গঠন হবে।

এর আগে আজ ১১টায় বাংলাদেশ সুপ্রিম কোর্ট ভবনের জাজেস লাউঞ্জে বৈঠকটি শুরু হয়। প্রথম বৈঠকে ২০ জন বিশিষ্ট নাগরিককে আমন্ত্রণ জানিয়েছিল সার্চ কমিটি। তবে উপস্থিত ছিলেন ১৪ জন।

যারা উপস্থিত ছিলেন তারা হলেন- ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, ড. আসিফ নজরুল, সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ, বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, বিচারপতি মনসুরুল হক চৌধুরী, ড. শাহদীন মালিক, সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. বোরহান উদ্দিন খান, ব্রতীর শারমিন মুরশীদ, ফেমার মুনিরা খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল এবং এশিয়াটিক সোসাইটির প্রেসিডেন্ট মাহফুজা খানম।

বৈঠকে সভাপতিত্ব করেন সার্চ কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান। এছাড়া কমিটির অন্যান্য সদস্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন এবং কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক উপস্থিত ছিলেন।

দুপুরে আরও ২০ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠবে বসেছে সার্চ কমিটি। সেটি শুরু হয়েছে দুপুর ১টায়। আগামীকাল রবিবার (১৩ ফেব্রুয়ারি) বিকেলে আরও ২০ জন বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠকের কথা রয়েছে।

এরই মধ্যে ২৪টি রাজনৈতিক দল ও চারটি পেশাজীবী সংগঠন প্রায় তিন শতাধিক ব্যক্তির নাম জমা দিয়েছে অনুসন্ধান কমিটিতে। এছাড়া দেশ-বিদেশ থেকেও অসংখ্য মানুষ নাম জমা দিয়েছেন। তবে নাম জমা দেয়নি নিবন্ধিত ১৫টি রাজনৈতিক দল।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।