Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শনিবার , ১২ ফেব্রুয়ারি ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ইসি গঠন: ৩২৯ জনের নাম পেয়েছে সার্চ কমিটি

ডেস্ক রিপোর্ট
ফেব্রুয়ারি ১২, ২০২২ ১১:২২ অপরাহ্ণ
Link Copied!

নির্বাচন কমিশন গঠনে বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবী ও ব্যক্তি পর্যায় থেকে ৩২৯ জনের নাম পাওয়া গেছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেছেন, আমরা প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার পদে নাম প্রস্তাব করার আহ্বান করেছিলাম। সেই আহ্বানে সাড়া দিয়ে বিভিন্ন রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন ও ব্যক্তি পর্যায় থেকে ৩২৯ জনের নাম পাওয়া গেছে। তারমধ্যে কোনো কোনো ব্যক্তির নাম একাধিক জায়গা থেকে প্রস্তাব করা হয়েছে।

শনিবার (১২ ফেব্রুয়ারি) বিকালে সার্চ কমিটির সঙ্গে বৈঠক শেষে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জের সামনে গণমাধ্যমকর্মীদের ব্রিফিংকালে এসব কথা বলেন মন্ত্রিপরিষদ সচিব।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, সার্চ কমিটির সঙ্গে দুইটা গ্রুপের প্রায় ৩ ঘণ্টা আলোচনা হয়েছে। প্রথম গ্রুপে উপস্থিত ছিলেন ১৪ জন, পরের গ্রুপে ছিলেন ১১ জন। যারা উপস্থিত হয়েছিলেন তারা বেশ কিছু পরামর্শ দিয়েছেন। তবে সবারই ‍মূল বক্তব্য এমন একটা নির্বাচন কমিশন গঠন করা যাতে সবার আস্থাভাজন হয় এবং ভালো একটা নির্বাচন কমিশন যেন গঠন করা হয়, যাতে ভালো নির্বাচনি ব্যবস্থা তারা দিতে পারেন। আগামীকাল রবিবার (১৩ ফেব্রুয়ারি) বিকাল ৪টার পর আরও একটি বৈঠক হবে এখানে। এরপরই নামগুলো বাছাই করে সংক্ষিপ্ত তালিকা হবে।

তিনি বলেন, বিভিন্ন রাজনৈতিক দল ১৩৬ জনের নাম পাঠানো হয়েছে। তাছাড়া পেশাজীবীদের কাছ থেকে ৪০ জনের নাম এসেছে, ব্যক্তিগতভাবে ৩৪ জনের নাম এসেছে এছাড়া ই-মেইলে ৯৯ জনের নাম এসেছে। মোট ৩২৯ জনের নামের প্রস্তাব পেয়েছি। এখন কমিটি বসে নামগুলো চূড়ান্ত করবে। দেখা গেছে কোনো কোনো ব্যক্তির নাম একাধিক রাজনৈতিক দল বা প্রতিষ্ঠান থেকে এসেছে এগুলো দেখে সংক্ষিপ্ত করা হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বৈঠকে অংশগ্রহণকারী বিশিষ্টজনেরা প্রত্যেকেই গ্রহণযোগ্য ইসি গঠনের ব্যাপারে একমত। তারা পরামর্শ দিয়েছেন রাষ্ট্রপতির নিকট নামগুলো পাঠানোর আগে প্রকাশ করার। তারা এটাও বলেছেন ১০ জনের নাম না দিয়ে ৩০ থেকে ৪০ জনের নামও প্রকাশ করা যেতে পারে। এখন এসব বিষয় নিয়ে কমিটিতে আলোচনা হবে তারপর সিদ্ধান্ত হবে।

বিএনপিসহ প্রায় ১৫টি দল এই প্রক্রিয়ায় অংশগ্রহণ করেনি তাতে গ্রহণযোগ্য ইসি গঠনে কোনো চ্যালেঞ্জ হবে কি না এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, জাফরুল্লাহ সাহেবসহ আর দুই একজন এবিষয়ে পরামর্শ দিয়েছেন। সার্চ কমিটির পক্ষ থেকে বিএনপিসহ অন্যদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। নতুন করে আবার ডাকা হবে কি না সেটা রবিবারের বৈঠকের পর জানা যাবে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।