Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শুক্রবার , ১৮ ফেব্রুয়ারি ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

‘আমার বঙ্গবন্ধু’ অ্যাপের রেজিষ্ট্রেশন কার্যক্রমে জবি বিএনসিসি

জবি সংবাদদাতা॥
ফেব্রুয়ারি ১৮, ২০২২ ১১:০৮ অপরাহ্ণ
Link Copied!

বঙ্গবন্ধুর জীবনবৃত্তান্ত ও জীবনাদর্শ নিয়ে নির্মিত ‘আমার বঙ্গবন্ধু’ অ্যাপের রেজিষ্ট্রেশন কার্যক্রম পরিচালনা শুরু করেছে পুরান ঢাকার ঐতিহ্যবাহী জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) বিএনসিসি কন্টিনজেন্ট।
গতকাল পুরান ঢাকার বিভিন্ন স্থানে জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিএনসিসি কন্টিনজেন্টের রেজিষ্ট্রেশন বুথ থেকে কার্যক্রম পরিচালনা করা হয়েছে। এছাড়া সদরঘাট লঞ্চ টার্মিনালেও রেজিষ্ট্রেশন কার্যক্রম পরিচালনা করা হয়।
‘আমার বঙ্গবন্ধু’ অ্যাপসের মাধ্যমে বঙ্গবন্ধুর জীবনী ডিজিটাল প্ল্যাটফর্মে সহজভাবে তুলে ধরার একটি প্রয়াস। এই গেমিং অ্যাপটি ব্যবহারে বঙ্গবন্ধুর দেশপ্রেম, আদর্শ এবং নেতৃত্বের গুণাবলিতে বলীয়ান হওয়ার পাশাপাশি আত্মবিশ্বাসী একটি জাতি গঠন করা সম্ভব হবে।
এ বিষয়ে ২ বিএনসিসি ব্যাটালিয়নের আলফা কোম্পানির কোম্পানি কমান্ডার এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিএনসিসি কন্টিনজেন্টের অফিসার ইনচার্জ  পিইউও আতিয়ার রহমান বলেন, এটি একটি যুগান্তকারী পদক্ষেপ। মানুষ বঙ্গবন্ধু সম্পর্কে অতি সহজ উপায়ে জানতে পারবে এবং তা ভবিষ্যতে কাজে লাগাতে পারবে। অবশ্যই আমরা বিশ্ববিদ্যালয়ে প্রতিটি বিভাগেও এই অ্যাপের রেজিষ্ট্রেশন কার্যক্রম পরিচালনা করবো।
‘আমার বঙ্গবন্ধু’ মোবাইল গেমিং অ্যাপটি বাংলা এবং ইংরেজি ভাষায় তৈরি এমন একটি গেম, যা খেলার মাধ্যমে একজন ব্যক্তি বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনী সহজভাবে জানতে পারবেন এবং বঙ্গবন্ধুর আদর্শে দেশপ্রেম তথা নেতৃত্বের গুণাবলিতে উজ্জীবিত হবে।
এ সময় জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম ফরায়জি বলেন, খুবই প্রশংসনীয় উদ্যোগ এটি। আমার সকল কর্মীদের অ্যাপটি ডাউনলোড করতে নির্দেশনা দিবো যাতে করে তারা আরও ভাল ভাবে বঙ্গবন্ধু সম্পর্কে জানতে পারে।
জানা যায় ‘আমার বঙ্গবন্ধু’ অ্যাপ এর মাধ্যমে দেশে বিদেশে সকল বয়সের মানুষের নিকট বঙ্গবন্ধুর জীবনী ডিজিটাল প্লার্টফর্মে সহজ ভাবে তুলে ধরার চেষ্টা করা হয়েছে । এই গেমিং অ্যাপটি ব্যবহারে বঙ্গবন্ধুর দেশপ্রেম, আদর্শ এবং নেতৃতের গুনাবলিতে বলীয়ান হওয়ার পাশাপাশি আত্মবিশ্বাসী একটি জাতি গঠন করা সম্ভব হবে।
আমার বঙ্গবন্ধু মোবাইল গেমিং অ্যাপটি বাংলা এবং ইংরেজি ভাষায় তৈরী এমন একটি গেম যা খেলার মাধ্যমে  একজন ব্যক্তি বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনী সহজ ভাবে জানতে পারবে এবং বঙ্গবন্ধু আদর্শে দেশপ্রেম তথা নেতৃত্বের গুনাবলিতে উজ্জিবিত হবে।
হয়তো এই গেমিং অ্যাপটি বিশ্ববাসীর নিকট অনুকরনীয় একটি উদাহরন হবে। এজন্য আমাদেরকে ব্যাপক প্রচার- প্রচারনার মাধ্যমে অ্যাপটিকে জনপ্রিয় করে তোলা পদক্ষেপ নিতে হবে। ‘আমার বঙ্গবন্ধু’ গেমিং অ্যাপটির মাধ্যমে একজন ব্যক্তি যেমন বঙ্গবন্ধুর আদর্শে উজ্জিবীত হবে তেমনি প্রতিটি ধাপ শেষে বঙ্গবন্ধুর মহান উক্তি “দাবায় রাখতে পারবা না” বাক্যটি ব্যবহার করায় সে মানষিকভাবেও আত্মবিশ্বাসি হবে বলে দৃঢ়ভাবে বিশ্বাস করা যায় এবং দিন শেষে আমরা আত্মবিশ্বাসে ভরপুর একটি জাতিতে পরিনত হবে।
বঙ্গবন্ধুর অবিনাশী চেতনা ও আদর্শ জীবনী প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ডিজিটাল প্লাটফর্মে ছড়িয়ে দেয়ার জন্য বাংলা এবং ইংরেজিতে তৈরী করা হয়েছে অ্যাপ ভিত্তিক গেম ‘আমার বঙ্গবন্ধু’। গেমটি সবার নিকট ছড়িয়ে দেয়ার জন্য বাংলাদেশ সরকারের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণলয় সার্বিক সহায়তা প্রদান করেছে। সর্বপ্রথমে এন্ড্রয়েড গেমিং অ্যাপ ‘আমার বঙ্গবন্ধু ‘ ডাউনলোড করে মোবাইলে ইন্সটল করতে হবে। ইন্সটল করে গেমসটি চালু করার পরে ইন্টারফেস আসবে। যেখানে একজন প্রতিযোগীকে ব্যাক্তিগত তথ্য প্রদান করে তালিকাভূক্ত হতে হবে। গেমসটি খেলাকালীন দুটি সময় গণনা করার মাধ্যমে বিজয়ী নির্ণয় করা হবে। সেইক্ষেত্রে এই সময় গননা একটি ডাটাবেস সার্ভারে জমা হবে এবং সেখান থেকে ওয়েব ইন্টারফেস এর মাধ্যমে তা জানা যাবে। অতঃপর বিভিন্ন পর্যায়ে খেলে সফল প্রতিযোগীরা জাতীয় পর্যায়ে পুরস্কার লাভে সক্ষম হবে।
‘আমার বঙ্গবন্ধু গেমিং এ্যাপস’ শীর্ষক অনুষ্ঠান উপলক্ষে এক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। উক্ত প্রতিযোগিতায় বয়সের ক্রমানুসারে সাজানো প্রথম গ্রুপ অনুর্ধ ১০ বছর, দ্বিতীয় গ্রুপ ১০-১৮ বছর এবং তৃতীয় গ্রুপ ১৮ তদুর্ধ্ব  অংশগ্রহণকারীদের মধ্যে থেকে বিজয়ীদের জন্য পুরষ্কার হিসেবে থাকবে বই , স্মার্ট ফোন , ট্যাব ও ল্যাপটপ। ১৬ জানুয়ারি থেকে শুরু হওয়া এই প্রতিযোগীতায় ২৬ মার্চ রাত ১২ টা পর্যন্ত অংশগ্রহণ করা যাবে। একজন প্রতিযোগী একাধিক বার অংশগ্রহণ করতে পারবেন এবং প্রতিবার অংশ নেয়ার পর সার্ভারে তা আপডেট করা হবে। প্রতি ক্যাটাগরি বা বয়সের প্রতিযোগীদের মধ্য থেকে ১০ জন করে সর্বোমোট ৩০ জন বিজয়ী নির্বাচন করা হবে।
উল্লেখ্য যে, মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে গত ১৬ জানুয়ারি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় এবং বিএনসিসি অধিদপ্তরের যৌথ উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধুর জীবনবৃত্তান্ত ও জীবনাদর্শ নিয়ে নির্মিত ‘আমার বঙ্গবন্ধু’ শীর্ষক গেমিং অ্যাপসের উদ্বোধন করা হয়।
বার্তা/এন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।