Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১রবিবার , ২০ ফেব্রুয়ারি ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ইসি গঠনে দশ নাম চূড়ান্ত হচ্ছে আজ

ডেস্ক রিপোর্ট
ফেব্রুয়ারি ২০, ২০২২ ১২:৪২ পূর্বাহ্ণ
Link Copied!

নতুন নির্বাচন কমিশন গঠনে চূড়ান্ত দশ জনের নাম আজ রবিবারের মধ্যেই চূড়ান্ত হতে পারে। এরইমধ্যে ২০ জনের নাম চূড়ান্ত করেছে সার্চ কমিটি। সেখান থেকে তালিকা ছোট করে দশ জনে নামিয়ে আনতে আজ রবিবার আরও এক দফা বৈঠক করবে সার্চ কমিটি। সেই বৈঠকেই দশ জনের নাম চূড়ান্ত হতে পারে বলে জানা গেছে। এরপর রাষ্ট্রপতির নিকট সময় চাইবে সার্চ কমিটি। রাষ্ট্রপতি যখন সময় দেবেন তখনই সার্চ কমিটি তাদের বিবেচনায় যোগ্য ১০ জনের নামের তালিকা তুলে দেবেন। রাষ্ট্রপতি সেই ১০ জন থেকে একজন প্রধান নির্বাচন কমিশনার ও চার জন নির্বাচন কমিশনার নিয়োগ দেবেন।

এবারও প্রধান নির্বাচন কমিশনার পদে ঘুরে ফিরে সাবেক আমলাদের নাম সামনে চলে এসেছে। সে ক্ষেত্রে সিইসি হতে পারেন একজন সাবেক সচিব। এর মধ্যে যাদের নাম আলোচনায় রয়েছে তারা হলেন- সাবেক প্রতিরক্ষা সচিব কাজী হাবিবুল আউয়াল, সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা, মোহাম্মদ শফিউল আলম ও সরকারি কর্মকমিশনের সাবেক চেয়ারম্যান ও সাবেক নির্বাচন কমিশন সচিব ড. মোহাম্মদ সাদিক। এ ছাড়া নির্বাচন কমিশনার পদে পুলিশের সাবেক উচ্চপদস্থ কর্মকর্তা, সাবেক জেলা ও দায়রা জজ ও অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তার নাম আলোচনায় রয়েছে।

সার্চ কমিটির এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেন, আইনত আমরা এটা করছি রাষ্ট্রপতির কাছে প্রকাশ করার জন্য। আইনত নাম প্রকাশ করার বিধান নাই। যার জন্য করছি তাকে না দিয়ে প্রকাশ করি কিভাবে?

আইন পেশার কেউ সিইসি হচ্ছে? এমন প্রশ্নের জবাবে বলেন, নির্দিষ্ট করে বলা যাবে না। সব জায়গা থেকেই আসবে। আমরা যোগ্যতা দেখেই দিচ্ছি। শতভাগ সৎ এবং উপযুক্ত তাদেরকেই দেওয়া হচ্ছে। বিশেষ কোনো পেশাকে বিবেচনা করছি না। এবার সৎ যোগ্য ও সাহসী লোক দেখা যাবে। আমরা চেস্টা করব আজ রবিবারের মধ্যেই ঠিক করার। এরপর রাষ্ট্রপতির সময় চাইব তিনি যখন সময় দেবেন আমরা ১০ জনের নাম জমা দিয়ে আসব।

এদিকে বঙ্গভবন সূত্র জানিয়েছে, আগামী ২৪ অথবা ২৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতির সঙ্গে সার্চ কমিটির সদস্যদের সাক্ষাৎ হতে পারে।

গত ৫ ফেব্রুয়ারি ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন’-এর আলোকে ৬ সদস্যের সার্চ কমিটি গঠন করা হয়। আপিল বিভাগের বিচারপতি কেএম ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন এই কমিটির অন্য সদস্যরা হলেন- বিচারপতি এসএম কুদ্দুস জামান, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, লেখক-অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক, মহাহিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক মুসলিম চৌধুরী এবং সরকারি কর্মকমিশন চেয়ারম্যান সোহরাব হোসাইন।

আইন অনুযায়ী, ইসি গঠনে নামের সুপারিশ চূড়ান্তের জন্য সার্চ কমিটির জন্য সময় ১৫ দিন। সেই হিসাবে আগামী ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত সময় হাতে রয়েছে এই কমিটির কাছে। প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনার নিয়োগে রাষ্ট্রপতির কাছে ১০ জনের নাম প্রস্তাব করতে সার্চ কমিটি প্রস্তাবিত ব্যক্তিদের নামের তালিকা সংগ্রহ করেছে। নির্ধারিত সময়ের মধ্যে সিইসি ও নির্বাচন কমিশনার হিসেবে ৩২২ ব্যক্তির নাম জমা পড়ে সার্চ কমিটিতে। নিবন্ধিত দুই ডজন রাজনৈতিক দলের পাশাপাশি ছয় পেশাজীবী সংগঠন এবং ব্যক্তিপর্যায় থেকে এসব নাম প্রস্তাব করা হয়। ইতোমধ্যে ৩২২ জনের নাম প্রকাশ করা হয়েছে। এখন চলছে চূড়ান্ত তালিকা প্রণয়নের কাজ।

চলতি সপ্তাহেই তালিকা চূড়ান্ত করে আইন অনুযায়ী যোগ্য বিবেচিতদের মধ্য থেকে ১০ জনের নাম রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করবে সার্চ কমিটি। তাদের মধ্যে থেকে পাঁচজনকে বেছে নিয়ে রাষ্ট্রপতি গঠন করবেন নির্বাচন কমিশন। নতুন ইসির কাঁধে পড়বে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের দায়িত্ব।

নির্বাচন কমিশন গঠনে যোগ্য ব্যক্তিদের নাম রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করতে ৭ দফা বৈঠক করেছে সার্চ কমিটি। এর আগে অনুষ্ঠিত সার্চ কমিটির ছয়টি বৈঠকের চারটি ছিল বিশিষ্টজনদের সঙ্গে। প্রথম ও ষষ্ঠ বৈঠকে কমিটির সদস্যরা নিজেরা উপস্থিত ছিলেন। আজ সার্চ কমিটির সদস্যরা নিজেরাই বৈঠকে বসবেন।

উল্লেখ্য, গত ১৪ ফেব্রুয়ারি কেএম নূরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ শেষ হয়েছে।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।