Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শুক্রবার , ২৫ ফেব্রুয়ারি ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

আমরা দেশ রক্ষার চেষ্টা চালিয়ে যাব: ইউক্রেনের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক
ফেব্রুয়ারি ২৫, ২০২২ ৬:৫৯ অপরাহ্ণ
Link Copied!

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, সহিংসতা নিরসনে ও হামলা বন্ধের জন্য রাশিয়াকে আমাদের সঙ্গে কথা বলতেই হবে। যত তাড়াতাড়ি আলোচনা শুরু হবে, রাশিয়ার ক্ষতি তত কম হবে। হামলা বন্ধ না হওয়া পর্যন্ত আমরা আমাদের দেশ রক্ষার চেষ্টা চালিয়ে যাব।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) সকালে জাতির উদ্দেশে দেয়া এক ভিডিওবার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, আজ সকালে আমরা একা আমাদের দেশকে রক্ষার জন্য লড়াই করছি। গতকালের মতোই বিশ্বের ক্ষমতাধর দেশগুলো দূর থেকে কেবল সবকিছু দেখে যাচ্ছে।

টানা কয়েক সপ্তাহের উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে গতকাল স্থল, আকাশ এবং সমুদ্রপথে ইউক্রেনে বড় ধরনের হামলা শুরু করেছে রাশিয়া। এর প্রতিক্রিয়ায় রাশিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়ন, আমেরিকা, জাপান, তাইওয়ানসহ বিভিন্ন দেশ নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যেই নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে এসব নিষেধাজ্ঞায় রাশিয়ার কিছু আসে যায় বলে মনে করছেন না জেলেনস্কি।

তিনি প্রশ্ন তুলে বলেছেন, গতকালের নিষেধাজ্ঞায় কি রাশিয়ার ওপর কোনো প্রভাব পড়েছে? আমরা আকাশে যে শব্দ শুনছি ও যা দেখছি তাতে মনে হচ্ছে নিষেধাজ্ঞা যথেষ্ট নয়।

ভলোদিমির জেলেনস্কি বলেন, (ইউক্রেনকে রক্ষায়) আমাদের পাশে থেকে কারা লড়াই করতে প্রস্তুত? আমি কাউকেই দেখতে পাই না। ন্যাটোর সদস্যপদ পাওয়ার ব্যাপারে কে ইউক্রেনকে নিশ্চয়তা দেবে? সবাই ভীত।

ইউক্রেনের প্রেসিডেন্ট আরো বলেন, ইউক্রেনকে সামরিক জোট ন্যাটোর সদস্য করতে আমি ২৭ জন ইউরোপীয় নেতাকে অনুরোধ করেছি। কিন্তু কেউই কোনো উত্তর দেয়নি। সবাই ভীত।

আজ ভোরে ইউক্রেনে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে জানিয়ে জেলেনস্কি বলেন, আজ ভোর চারটার দিকে এসব হামলা শুরু হয়। কিয়েভে বেশ কয়েকটি বিস্ফোরণ হয়েছে। এর মধ্যে একটি আবাসিক ভবনেও বিস্ফোরণ হয়েছে।

রাশিয়ার হামলার প্রথম দিনে সেনা ও সাধারণ মানুষসহ ইউক্রেনে ১৩৭ জন নিহত হয়েছেন জানিয়ে ভিডিওবার্তায় জেলেনস্কি বলেন, গতকাল (বৃহস্পতিবার) আমরা আমাদের ১৩৭ জন বীর নাগরিককে হারিয়েছি। নিহতদের মধ্যে সামরিক বাহিনীর সদস্য এবং বেসামরিক মানুষও রয়েছেন। এছাড়া রাশিয়ার হামলায় আরো ৩১৬ জন ইউক্রেনীয় আহত হয়েছেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।