Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শনিবার , ২৬ ফেব্রুয়ারি ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ইউক্রেনের এক শহর দখলে নিল রাশিয়া, লাল পতাকা দিয়ে স্বাগত

আন্তর্জাতিক ডেস্ক
ফেব্রুয়ারি ২৬, ২০২২ ৫:০০ অপরাহ্ণ
Link Copied!

ইউক্রেনের মেলিটপোল শহর দখলে নিয়েছে রাশিয়ার সেনারা। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় সাংবাদিকদের শনিবার এমন কথা জানায়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনের আজভস্কয়ের জনবহুল এলাকার কাছে নামার পর স্থানীয় সময় ২৫ ফেব্রুয়ারি সন্ধ্যায় রাশিয়ার সেনাদের একটি দল কোনো প্রতিরোধ ছাড়া মেলিটপোলে ঢোকে। শহরে টহলরত রুশ সেনাদের স্বাগত জানাচ্ছে বাসিন্দারা। প্রাপ্তবয়স্ক অনেকে লাল পতাকা নিয়ে রাস্তায় নামেন।

রাশিয়ার সংবাদমাধ্যম ইন্টারফ্যাক্স ও স্পুতনিকের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, রাশিয়ার সেনারা ইউক্রেনের দক্ষিণের জাপোরিঝঝায় অঞ্চলের মেলিটপোল শহর দখল করেছে। মেলিটপোল দেশটির একটি মাঝারি আকারের শহর। ইউক্রেনের প্রধান বন্দরগুলোর একটি মারিওপোলের কাছেই মেলিটপোলের অবস্থান।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত বৃহস্পতিবার সকালে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর ঘোষণা দেন। এর কয়েক ঘণ্টার মধ্যে রাশিয়ার সেনারা সীমান্ত পেরিয়ে ইউক্রেনে ঢোকে। এরপর দুই পক্ষের মধ্যে লড়াই শুরু হয়। শনিবার সকালে ইউক্রেনের রাজধানী কিয়েভে ঢুকে পড়েছে রাশিয়ার সেনারা।

কিয়েভের রাস্তায় রাস্তায় লড়াই শুরু হয়েছে। আজ ভোর থেকে কিয়েভে একাধিক বিস্ফোরণ ও উভয় পক্ষের সেনাদের মধ্যে সংঘর্ষ চলছে। শহরটির বিভিন্ন এলাকায় অর্ধশতাধিক বিস্ফোরণ ও ব্যাপক গোলাগুলির কথা জানা যাচ্ছে। ক্ষেপণাস্ত্র হামলাও হয়েছে। কিয়েভের বাসিন্দাদের ঘরের ভেতরে থাকতে বলা হচ্ছে।

ইউক্রেনের সেনাবাহিনী দাবি করেছে, কিয়েভের একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছিল রাশিয়ার সেনাবাহিনী। তারা ওই হামলা প্রতিহত করেছে। রাশিয়া সামরিক অভিযান শুরুর পর সাড়ে তিন হাজার রুশ সেনাকে হত্যার দাবি করেছে ইউক্রেনের সামরিক বাহিনী। রাশিয়া হতাহত মানুষের সংখ্যা জানায়নি।

–বিবিসি

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।