Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১শনিবার , ২৬ ফেব্রুয়ারি ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

আমেরিকার দেওয়া দেশত্যাগের প্রস্তাব জেলেনস্কির প্রত্যাখ্যান

আন্তর্জাতিক ডেস্ক
ফেব্রুয়ারি ২৬, ২০২২ ৫:৫৯ অপরাহ্ণ
Link Copied!

আমেরিকার দেওয়া দেশত্যাগের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। একজন সিনিয়র গোয়েন্দা কর্মকর্তার বরাত দিয়ে অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইউক্রেন থেকে ভলোদিমির জেলেনস্কিকে অন্যত্র সরিয়ে নেওয়ার ওয়াসিংটনের প্রস্তাবের প্রেক্ষিতে জেলেনস্কি বলেন, ‘লড়াই এখানে। আমাকে উদ্ধারের প্রয়োজন নেই, আমার গোলাবারুদ প্রয়োজন।

য়াশিংটন পোস্ট তাদের এক প্রতিবেদনে মার্কিন ও ইউক্রেনের কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে বলেছে, মার্কিন সরকার জেলেনস্কিকে সাহায্য করতে প্রস্তুত।

রাশিয়ান আক্রমণের প্রতিক্রিয়ার নিজের ভূমিকার জন্য সোশ্যাল মিডিয়ায় ব্যাপকভাবে প্রশংসিত হয়েছেন জেলেনস্কি ।

সাবেক এই কৌতুক অভিনেতা তার আগের এক বক্তব্যে লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়ে বলেছিলেন, ‘যখন আপনি আমাদের আক্রমণ করবেন, আপনি আমাদের মুখ দেখতে পাবেন। আমাদের পিঠ নয়।’

জেলেনস্কি কিয়েভ থেকে পালিয়ে গেছেন এমন একটি সংবাদের জবাব দিয়ে তিনি সোশ্যাল মিডিয়ায় তার সহযোগীদের সঙ্গে একটি ভিডিও শেয়ার করেছিলেন। তিনি বলেছিলেন, ‘আমরা সবাই এখানে এবং আমরা এখানেই থাকবো।’

এদিকে এক ভিডিও বার্তায় জেলেনস্কি বলেছেন, আমাকে নিয়ে অনেক ভুয়া সংবাদ ছড়ানো হচ্ছে। আমি না কি সেনাবাহিনীকে সরে যেতে বলেছি এবং অস্ত্র জমা দিতে বলেছি।

তিনি বলেন, ‘আমি এখানে আছি। আমার সেনাদের লড়াই চালিয়ে যেতে বলেছি। আমরা আমাদের দেশকে রক্ষা করবো।’

রাশিয়ার সেনারা রাজধানী কিয়েভ তছনছ করে দেবে ইউক্রেনের প্রেসিডেন্টে ভলোদিমির জেলেনস্কি এমন সতর্ক বার্তা দেওয়ার কয়েক ঘন্টার মধ্যেই শনিবার (২৬ ফেব্রুয়ারি) ইউক্রেনের রাজধানী কিয়েভের রাস্তায় রাস্তায় লড়াই শুরু হয়েছে।

স্থানীয় সময় শনিবার একটি বিবৃতি দিয়েছে কিয়েভ সরকার। ওই বিবৃতিতে বলা হয়,’এ মুহূর্তে আমাদের শহরের বিভিন্ন রাস্তায় লড়াই চলছে।’ স্থানীয় বাসিন্দাদেরও এ নিয়ে সতর্ক করা হয়েছে। তাদের নিরাপদ আশ্রয়ে থাকতে এবং জানালা ও ব্যালকনির কাছে না আসতে অনুরোধ জানানো হয়েছে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। এরপর ইউক্রেনে হামলা শুরু করে রুশ সেনারা। দিনভর তিন দিক থেকে ইউক্রেনে হামলা চালিয়েছে তারা। এতে ইউক্রেনের ১৩৭ সেনা এবং রাশিয়ারি ১২ সেনা নিহত হয়।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।