Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ২২ মার্চ ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

পুতিনের পিঠ দেয়ালে ঠেকে গেছে: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
মার্চ ২২, ২০২২ ১২:৪০ অপরাহ্ণ
Link Copied!

ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছেই অবস্থান নিয়েছে শহরটি ঘিরে এগিয়ে আসা রাশিয়ার সেনারা। যদিও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দাবি করেছেন, ইউক্রেনে রাশিয়ার পিঠ দেয়ালে ঠেকে গেছে।

এদিকে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রধান বলেছেন, ক্রিমিয়া উপত্যকায় রুশ সেনারা একটি স্থল করিডোরের নিয়ন্ত্রণ নেয়ায় আজভ সাগরের সাথে ইউক্রেনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

অপরদিকে ইউক্রেনের সেনাবাহিনী বলছে, রাশিয়া বড় ধরণের ক্ষয়ক্ষতির শিকার হয়ে ইউক্রেনে মোতায়েনের জন্য রাশিয়ার প্রায় সব জায়গা থেকে সেনা আনছে।

সশস্ত্র বাহিনীর প্রধান আরো বলেন, নিজেদের অপূরণীয় ক্ষতির কারণে কর্মকর্তাদের সামরিক বাহিনী থেকে নিয়মিত অবসরে যাওয়ার যে কার্যক্রম সেটিও বাতিল করেছে রাশিয়া। গতকাল সোমবারই (২১ মার্চ) অন্তত ৩০০ রুশ সেনা নিহত হয়েছে বলে তিনি দাবি করেন।

যদিও এসব দাবি নিরপেক্ষ সূত্র থেকে যাচাই করা যায়নি।

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বলেন, ইউক্রেনে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পিঠ দেয়ালে ঠেকে গেছে যে কারণে তার রাসায়নিক বা জীবাণু অস্ত্রের ব্যবহারের সম্ভাবনা বেড়ে গেছে।

গতকাল ওয়াশিংটন ডিসিতে এক অনুষ্ঠানে তিনি বলেন, রাশিয়া এখন নতুন সামরিক অভিযানের পরিকল্পনা করছে। তারা বলছে যে ইউক্রেনে জীবাণু ও রাসায়নিক অস্ত্র আছে। ফলে এটি পরিষ্কার যে তিনি দুটিই ব্যবহারের চিন্তা করছেন।

যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো প্রায়ই বলে থাকে, রাশিয়া এসব অস্ত্র ব্যবহারের জন্য প্রেক্ষাপট তৈরি করতেই ইউক্রেন এসব অস্ত্র তৈরি করছে এমন দাবি করতে পারে।

এর আগে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান রাশিয়াকে সতর্ক করে বলেছেন, ইউক্রেনে রাসায়নিক বা জীবাণু অস্ত্র ব্যবহার করলে রাশিয়াকে চরম পরিণতি ভোগ করতে হবে।

অপরদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ইউক্রেনের সেনারা রাশিয়ানদের সংযত হতে বাধ্য করছে।

এক ভিডিও বার্তায় তিনি বলেন, রুশ সেনারা যেখানেই ধীরে ধীরে অগ্রসর হতে চাইছে সেখানেই তাদের সংযত থাকতে বাধ্য করছে ইউক্রেনের সেনারা। তিনি একই সাথে দাবি করেন, খারকিভ অঞ্চলে তার সেনারা আরো একটি রুশ বিমান ভূপাতিত করেছে।

সূত্র-বিবিসি

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
%d bloggers like this: