Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ২২ মার্চ ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন
আজকের সর্বশেষ সবখবর

ইউক্রেনে আগ্রাসন: ভারতের নড়বড়ে অবস্থানে ক্ষিপ্ত বাইডেন

ডেস্ক রিপোর্ট
মার্চ ২২, ২০২২ ১:০৭ অপরাহ্ণ
Link Copied!

রাশিয়ার ইউক্রেন আগ্রাসনে যুক্তরাষ্ট্রের দেখানো পথে হাঁটেনি ভারত। আর তারই ক্ষোভ ঝারলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। অন্য কোয়াড সদস্যদের প্রশংসা করলেও ভারতকে কটাক্ষ করে তিনি বলেন, রাশিয়ার ইউক্রেন আগ্রাসন নিয়ে ভারতের অবস্থান নড়বড়ে।

স্থানীয় সময় সোমবার (২১ মার্চ) মার্কিন প্রেসিডেন্ট ওয়াশিংটনে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠকে বলেন, ‘‘কোয়াড সদস্যদের মধ্যে একমাত্র ভারতের অবস্থানই নড়বড়ে। জাপানের অবস্থান কড়া। অস্ট্রেলিয়াও কড়া প্রতিক্রিয়া দিয়েছে।

দিল্লির সঙ্গে বহু পুরনো বন্ধুত্ব মস্কোর। ফলে রাশিয়ার ইউক্রেন আগ্রাসন নিয়ে সরাসরি কোনো মন্তব্য করেনি ভারত। জাতিসংঘের নিন্দাপ্রস্তাবেও ভোটদানে বিরত থেকেছে দেশটি। ভারতের এমন অবস্থান পছন্দ হয়নি যুক্তরাষ্ট্রের।

শুধু তাই নয়, ইউক্রেন আগ্রাসনের কারণে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা রাশিয়ার ওপর তেল-গ্যাস আমদানিসহ নানা নিষেধাজ্ঞা দিলেও ভারত তাতে সাড়া দেয়নি। বরং ভারতের তেল কোম্পানিগুলো এখনো রাশিয়া থেকে অপরিশোধিত তেল আমদানি অব্যাহত রেখেছে। অপেক্ষাকৃত কম দামে মস্কো থেকে তেল পাচ্ছে দিল্লি, এমন খবরও চাওড় হয়েছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে টানা এক মাস ধরে উত্তেজনা চলার পর গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আগ্রাসন চালায় রাশিয়া। ইউক্রেন-রাশিয়ার লড়াই গড়িয়েছে ২৭তম দিনে। এরই মধ্যে কয়েকশ মানুষ হতাহতের খবর পাওয়া গেছে দেশটিতে। ইউক্রেন ছেড়ে পালিয়েছেন প্রায় ৩০ লাখ মানুষ। যুক্তরাষ্ট্র একের পর এক নিষেধাজ্ঞা দিলেও থামতে নারাজ পুতিন সরকার। সূত্র: এনডিটিভি

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।