Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ২২ মার্চ ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ভারতে ৩ বছর কারাভোগের পর বেনাপোল দিয়ে দেশে ফিরল ২৩ নারী-শিশু

ইমরান হোসেন আশা, বেনাপোল
মার্চ ২২, ২০২২ ৮:০২ অপরাহ্ণ
Link Copied!

ভারতে ৩ বছর কারাভোগের পর দেশে ফিরল ২৩ বাংলাদেশি নারী-শিশু। বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতীয় ইমিগ্রেশন পুলিশ আজ মংগলবার সন্ধ্যায় বেনাপোল চেকপোস্ট দিয়ে তাদের বেনাপোল ইমিগ্রেশনে হস্থান্তর করেছে।

পাচার হয়ে যাওয়া এসব নারী শিশুদের সাজার মেয়াদ শেষে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে তাদের দেশে ফেরত আনা হয়।
ফেরত আসা নারী-শিশুদের মধ্যে ১৪ জন নারী ও ৯ জন শিশু রয়েছে। তাদের বাড়ি খুলনা, নড়াইল,যশোর, বাগেরহাট, পাবনা, নোয়াখালী ও কক্সবাজার জেলার বিভিন্ন এলাকায়।
কোলাকাতা দুতাবাসের ফাস্ট সেক্রেটারি শামীমা ইয়াসমিন স্মৃতি জানান, পাচার রোধে দু দেশের সরকার সার্বক্ষনিক যৌথভাবে কাজ করছে। পাচার রোধে সমাজের সকল শ্রেণী পেশার মানুষের সহয়তা প্রয়োজন।

বেনাপোল পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাজু আহমেদ জানান, অভাবের কারণে দালালের খপ্পরে পড়ে গত সাড়ে ৩ বছর আগে অবৈধ পথে ভারতে যান তারা। ভারতের কোলকাতা শহরে বিভিণœ বাসা বাড়িতে কাজ করার সময় সে দেশের পুলিশ তাদের আটক করে।
পুলিশ তাদের আদালতে সোপর্দ করলে কোলকাতা আদালত তাদের ৩ বছরের সাজা দিয়ে জেলে পাঠায়। সাজার মেয়াদ শেষে সেখানকার সুকর্না, কিশোলয়া নামে ২টি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে স্বদেশ প্রত্যাবর্তন আইনে তাদের দেশে ফিরিয়ে আনা হয়।
সকল আনুষ্ঠানিকতা শেষে তাদের বেনাপোল পোর্টথানা পুলিশের হাতে হস্থান্তর করা হয়। কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে তাদের পরিবারের কাছে হ¯তাšতর করা হয়। ফেরত আসা নারী শিশুদের তাদের অভিভাব দের কাছে ফিরিয়ে দেয়ার জন্য যশোর জাস্টিস এন্ড কেয়ার, জেলা মহিলা আইনজীবি সমিতি, ও রাইটস যশোর তাদের সেল্টার হোমে রাখার জন্য থানা থেকে নিয়ে গেছেন।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।