Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১বৃহস্পতিবার , ২৪ মার্চ ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

ক্যান্সারে মারা গেলেন যুক্তরাষ্ট্রের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী  

প্রতিনিধি, নিউ ইয়র্ক
মার্চ ২৪, ২০২২ ১২:৫২ অপরাহ্ণ
Link Copied!

দূরারোগ্যব্যাধী ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী মেডেলিন অলব্রাইট। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।
ক্লিনটন সরকারের আমলে ১৯৯৭ সালে দীর্ঘ সময়ের পররাষ্ট্র বিশেষজ্ঞ অলব্রাইট যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হয়েছিলেন। কসোভোতে জাতিগত নির্মূল অভিযান বন্ধ করতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।
প্রাগে ১৯৩৭ সালে জন্মগ্রহণকারী অলব্রাইট ছিলেন এক চেকস্লোভাক দম্পতির সন্তান। তিনি ১৯৪৮ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান, রাজনৈতিক আশ্রয় কামনা করেন। তিনি জিমি কার্টারের আমলে প্রথম হোয়াইট হাউসে কাজ শুরু করেন। ১৯৯৩ সালে বিল ক্লিনটন তাকে প্রথমে জাতিসঙ্ঘে দূত নিয়োগ করেন।
পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তিনি সোভিয়েত-পরবর্তী দুনিয়ায় মার্কিন সামরিক শক্তি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। ইরাক ও বলকানে তা সুস্পষ্টভাবে দেখা গেছে। তিনি ন্যাটোর সম্প্রসারণেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি ১৯৯৯ সালে পোল্যান্ড, হাঙ্গেরি ও চেক প্রজাতন্ত্রকে ন্যাটোতে অন্তর্ভুক্ত করেন। এখনো তার ওই ভূমিকা নিয়ে আলোচনা হয়।
বার্তা/এন

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।