Barta Kontho
নিবন্ধন নম্বর: ৪৬১মঙ্গলবার , ২৯ মার্চ ২০২২
  1. 1st Lead
  2. 2nd Lead
  3. অপরাধ
  4. আইটি বিশ্ব
  5. আইন ও আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. ইসলাম
  9. খেলাধুলা
  10. চাকুরি
  11. ছবি ঘর
  12. জাতীয়
  13. জেলার খবর
  14. ট্রাভেল
  15. নির্বাচন

রাশিয়ার ভাড়াটে সেনা মোতায়েন ইউক্রেনে: যুক্তরাজ্য

ডেস্ক রিপোর্ট
মার্চ ২৯, ২০২২ ২:২৯ অপরাহ্ণ
Link Copied!

একটি বেসরকারি কোম্পানির ভাড়াটে সেনাদের পূর্ব ইউক্রেনে মোতায়েন করেছে মস্কো। যুক্তরাজ্যের সামরিক গোয়েন্দারা গতকাল সোমবার (২৮ মার্চ) এই দাবি করেন। আজ মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এসব কথা বলা হয়।

যুক্তরাজ্যের সামরিক গোয়েন্দারা বলছেন, রাশিয়ার ব্যক্তিমালিকানাধীন সামরিক প্রতিষ্ঠান ওয়াগনার গ্রুপের ভাড়াটে সেনাদের পূর্ব ইউক্রেনে মোতায়েন করেছে মস্কো।

ওয়াগনার গ্রুপের সেনাদের প্রতি ইঙ্গিত করে যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, যুদ্ধে অংশ নিতে রাশিয়া সহস্রাধিক ভাড়াটে সেনা পূর্ব ইউক্রেনে মোতায়েন করেছে বলে তারা ধারণা করছে। এর মধ্যে প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ নেতারাও আছেন।

গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন সতর্ক করে বলেছে, ইউক্রেনে নিজেদের উপস্থিতি জোরদারের চেষ্টা চালিয়ে যাচ্ছে ওয়াগনার গ্রুপ।

চলতি মাসের শুরুর দিকে মার্কিন কর্মকর্তারা দ্য ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছিলেন, ইউক্রেনে যুদ্ধের জন্য সিরিয়ার ভাড়াটে যোদ্ধাদের নিয়োগ দিচ্ছে রাশিয়া।

মার্কিন কর্মকর্তারা দাবি করেন, নগর যুদ্ধে দক্ষ সিরীয়দের নিয়োগ করছে রাশিয়া। উদ্দেশ্য, ইউক্রেন যুদ্ধে সিরিয়ার এই ভাড়াটে যোদ্ধাদের কাজে লাগানো।

তবে ঠিক কতজন সিরীয় ভাড়াটে যোদ্ধা রাশিয়ার হয়ে ইউক্রেন যুদ্ধে যোগ দিতে সম্মত হয়েছেন, সে সম্পর্কে কিছু বলতে চাননি মার্কিন কর্মকর্তারা।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া। যুদ্ধ চলার মধ্যেই আজ তুরস্কের ইস্তাম্বুলে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদলের শান্তি আলোচনায় অংশ নেওয়ার কথা রয়েছে। এ জন্য ইতিমধ্যে তুরস্কে পৌঁছেছে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদল।

বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
%d bloggers like this: